বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: ওভাল টেস্টে শতরানের দৌলতে সচিন, বিরাটদের অনন্য কৃতিত্বে ভাগ বসালেন রোহিত শর্মা
রোহিত শর্মা। ছবি- পিটিআই।
রোহিত শর্মা। ছবি- পিটিআই।

ICC Ranking: ওভাল টেস্টে শতরানের দৌলতে সচিন, বিরাটদের অনন্য কৃতিত্বে ভাগ বসালেন রোহিত শর্মা

  • বর্তমানে কোহলির থেকে ৩০ পয়েন্ট এগিয়ে আইসিসি ব়্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে রয়েছেন রোহিত।

এবারের ইংল্যান্ড সফরে টেস্ট ব্যাটসম্যান রোহিত শর্মার দক্ষতার সঙ্গে পরিচয় ঘটেছে ক্রিকেট বিশ্বের। ওয়ান ডে ক্রিকেটে বিশ্বের বিভিন্ন প্রান্তে নিজের আধিপত্য স্থাপন করলেও টেস্ট ক্রিকেটের আঙিনায় বরাবরই রোহতিকে নিয়ে নানাবিধ প্রশ্ন উঠেছে। ওপেনার হিসাবে সম্প্রতি ভারতের মাটিতে সাফল্য পেলেও বিদেশে রোহিত কতটা সফল হবেন, সেই নিয়ে সন্দিহান ছিলেন অনেকেই।

তবে বিলেতের মাটিতে ধৈর্য ও সুদৃঢ় মানসিকতার পরিচয় দিয়ে রোহিত এখনও অবধি সব পরীক্ষাতেই লেটার মার্কস নিয়ে পাশ করেছেন। ওভাল টেস্ট লাল বলের ক্রিকেটে অষ্টম ও বিদেশের মাটিতে প্রথম শতরানও করেছেন ভারতের তারকা ব্যাটসম্যান। সেই সুবাদেই সদ্য প্রকাশিত আইসিসি ব়্যাঙ্কিংয়ে এক অনন্য নজির গড়লেন রোহিত। ব্যাটসম্যানদের তালিকায় এই টেস্টের আগেই বিরাটকে টপকে ব়্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে উঠে এসেছিলেন রোহিত, সদ্য প্রকাশিত তালিকায় তাঁর স্থানে কোন উন্নতি না হলেও পয়েন্ট বৃদ্ধি ঘটেছে রোহিতের।

বর্তমানে কোহলির থেকে ৩০ পয়েন্ট এগিয়ে ৮১৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন রোহিত। এই শতকে মাত্র অষ্টম ভারতীয় হিসাবে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ৮০০ পয়েন্ট পাওয়ার কৃতিত্ব গড়লেন ভারতীয় ওপেনার। এর আগে তাঁরই বর্তমান সতীর্থ বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানের পাশপাশি সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র সেহওয়াগ ও গৌতম গম্ভীরের এই নজির রয়েছে। এই কৃতিত্বই টেস্ট ব্যাটসম্যান হিসাবে রোহিতের উন্নতির পরিচয়বাহক।

বন্ধ করুন