বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: শ্রীলঙ্কার বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং, র‌্যাঙ্কিংয়ে বিরাট-রোহিতের লাফ

ICC Ranking: শ্রীলঙ্কার বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং, র‌্যাঙ্কিংয়ে বিরাট-রোহিতের লাফ

আইসিসি র‌্যাঙ্কিংয়ে বিরাট-রোহিতের লাফ (ছবি-এএনআই)

ভারত বনাম শ্রীলঙ্কার মধ্যে একদিনের সিরিজের প্রথম ম্যাচে গুয়াহাটিতে টিম ইন্ডিয়ার টপ-অর্ডার ব্যাটসম্যানরা আশ্চর্যজনক পারফর্ম করেছেন। এই ম্যাচ জেতার পাশাপাশি রানে ফিরেছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। এর ফলে আইসিসির ক্রমতালিকাতেও উন্নতি হয়েছে তাঁদের।

ভারত বনাম শ্রীলঙ্কার মধ্যে একদিনের সিরিজের প্রথম ম্যাচে গুয়াহাটিতে টিম ইন্ডিয়ার টপ-অর্ডার ব্যাটসম্যানরা আশ্চর্যজনক পারফর্ম করেছেন। যার ফলস্বরূপ টিম ইন্ডিয়া ম্যাচটি ৬৭ রানে জিতেছিল এবং ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গিয়েছে। এই ম্যাচে বিরাট কোহলি সেঞ্চুরি করেন এবং রোহিত শর্মা ও শুভমন গিল হাফ সেঞ্চুরি করেন। বিরাট কোহলি ৮৭ বলে ১১৩ রানের ইনিংস খেলেন, অধিনায়ক রোহিত শর্মাও করেন ৮৩ রান। এই ইনিংসের ভিত্তিতে প্রথমে ব্যাট করে ভারত ৭ উইকেট হারিয়ে ৩৭৩ রান করে এবং শ্রীলঙ্কার দলকে ৩০৬ রানে থামিয়ে দেয়। এরফলে ৬৭ রানে জিতেছে টিম ইন্ডিয়া। এই ম্যাচ জেতার পাশাপাশি রানে ফিরেছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। এর ফলে আইসিসির ক্রমতালিকাতেও উন্নতি হয়েছে তাঁদের। 

আরও পড়ুন… এমন লোকদের প্রতি আমার কখনও শ্রদ্ধা ছিল না এবং থাকবেও না- ফের বিস্ফোরক রামিজ রাজা

এই ইনিংসের ফলে আইসিসির প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও দুই তারকা ব্যাটার গ্র্যান্ড পুরস্কার পেয়েছেন। বিরাট কোহলি ২ ধাপ লাফিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন, রোহিত শর্মাও লাভ করেছেন। রোহিত এখন ৮ নম্বরে পৌঁছে গিয়েছেন, তিনি একটি স্থান লাভ করেছেন। বাংলাদেশের পর শ্রীলঙ্কার বিরুদ্ধেও এক দিনের ম্যাচে শতরান করেন বিরাট। গুয়াহাটিতে ৮৩ রান করেন রোহিত। পর পর কয়েকটি ম্যাচে রান পেতেই আইসিসির ক্রমতালিকাতেও উপরে উঠে এলেন তাঁরা। অন্য দিকে টি-টোয়েন্টি ক্রিকেটে সূর্যকুমার যাদব শীর্ষ স্থান ধরে রেখেছেন। তিনি বিরাটদের ছাপিয়ে গিয়েছেন পয়েন্টের বিচারে।

আরও পড়ুন… IND vs SL: আর একটু হলেই ঘটে যেত বড় বিপদ, মাঠের মধ্যেই উমরানের ক্লাস নিলেন শ্রেয়স, দেখুন ভিডিয়ো

এক দিনের ক্রিকেটে বিরাট অষ্টম স্থানে ছিলেন। দু’ধাপ উঠে বুধবার ষষ্ঠ স্থানে উঠে এলেন বিরাট কোহলি। রোহিত শর্মা উঠে এলেন অষ্টম স্থানে। তিনি এক ধাপ উপরে উঠেছেন। শীর্ষ স্থানে রয়েছেন বাবর আজমই। প্রথম ১০-এ বিরাট এবং রোহিত ছাড়া ভারতের কেউ নেই। পাকিস্তানের তিন জন ব্যাটার রয়েছেন এক দিনের ক্রিকেটের ক্রমতালিকায় প্রথম ১০-এর মধ্যে। বাবর ছাড়াও রয়েছেন ইমাম উল হক (তৃতীয়) এবং ফখর জমন (দশম)। বোলিংয়ে প্রথম ১০ জনের মধ্যে কোনও পরিবর্তন হয়নি। ভারতের কোনও বোলার এই মুহূর্তে প্রথম ১০-এ নেই। শীর্ষ স্থানে রয়েছেন ট্রেন্ট বোল্ট। অলরাউন্ডারদের মধ্যে এক দিনের ক্রিকেটে ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন শাকিব আল হাসান। সেই তালিকাতেও প্রথম ১০-এ নেই ভারতের কেনও তারকা। বৃহস্পতিবার ইডেনে মুখোমুখি হবে দুই দল। সেই ম্যাচেও বিরাট, রোহিতদের ব্যাট থেকে বড় রান দেখতে চাইবেন সমর্থকরা। বিশ্বকাপের আগে ধারাবাহিকতা রাখতে পারলে ক্রমতালিকাতেও উন্নতির সুযোগ থাকবে বিরাট, রোহিতদের সামনে।

এদিকে টি-টোয়েন্টি ক্রিকেটে আইসিসির ক্রমতালিকার শীর্ষে রয়েছেন সূর্যকুমার যাদব। তিনি প্রথম ভারতীয় যাঁর পয়েন্ট ৯০০-র উপরে। সূর্যকুমার যাদবের সংগ্রহ ৯০৮ পয়েন্ট। তিনি এই মুহূর্তে শীর্ষ স্থানে রয়েছেন। প্রথম ১০-এ আর কোনও ভারতীয় নেই। বোলারদের তালিকায় প্রথম ১০-এ কোনও ভারতীয় ক্রিকেটার নেই। বোলারদের মধ্যে টি-টোয়েন্টিতে শীর্ষে রয়েছেন রশিদ খান এবং অলরাউন্ডারদের মধ্যে সেরা শাকিব আল হাসান। হার্দিক পান্ডিয়া রয়েছেন তৃতীয় স্থানে। শ্রীলঙ্কার বিরুদ্ধে গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের ব্যাটারদের দাপট দেখা গিয়েছে।

বন্ধ করুন