বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: ইদে বড় উপহার, একদিনের র‍্যাঙ্কিংয়ে ৮ নম্বরে শাকিব
শাকিব আল হাসান (ছবি:গেটি ইমেজ)
শাকিব আল হাসান (ছবি:গেটি ইমেজ)

ICC Ranking: ইদে বড় উপহার, একদিনের র‍্যাঙ্কিংয়ে ৮ নম্বরে শাকিব

  • বোলিংয়ে ৯ ধাপ এগিয়ে শাকিব পৌঁছালেন ৮ নম্বরে, ভারত থেকে রয়েছেন একমাত্র বুমারহ। 

জিম্বাবোয়ের বিপক্ষে ওয়ানডেতে ব্যাট ও বল হাতে সাফল্য পেয়েছেন শাকিব আল হাসান। তিনি সিরিজ সেরা হয়েছেন। এই দুর্দান্ত পারফরম্যান্সের ফলে প্রভাব পড়েছে তাঁর র‍্যাঙ্কিংয়ে। ওয়ানডে বোলারদের তালিকায় নয় ধাপ এগিয়ে তিনি ফিরেছেন সেরা দশে। আর ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৩ ধাপ। ভারত থেকে একমাত্র জসপ্রীত বুমরাহ রয়েছেন দশ জনের মধ্যে। বুমারহের র‍্যাঙ্কিং ৬। বাংলাদেশের রয়েছেন দুজন। শাকিব ছাড়াও রয়েছেন মেহেদি হাসান মিরাজ। দুই ধাপ পিছলেও মাহেদি রয়েছেন চার নম্বরে।

গত সপ্তাহে হওয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার সপ্তাহের ক্রমতালিকা প্রকাশ করেছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থার বিচারে র‍্যাঙ্কিংয়ে অনেকটাই এগিয়ে গিয়েছেন শাকিব আল হাসান। জিম্বাবোয়ের মাটিতে আয়োজকদের হোয়াইটওয়াশ করা সিরিজে বাঁহাতি স্পিনে ৮ উইকেট নিয়েছিলেন শাকিব। তিনিই সিরিজের সব থেকে বেশি উইকেট নিয়েছেন। এই পারফরম্যান্স বিচার বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৮ নম্বরে জায়গা করে নিয়েছেন শাকিব। একদিনের ক্রিকেটে অলরাউন্ডারের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। এদিন আইসিসির খুশির খবরের পাশাপাশি বকরি ইদ বা ইদ-উল-আদাহ উৎসব ছিল। তাই বাংলাদেশ দলের তরফ থেকে সকলকে শুভেচ্ছা জানান হয়। 

বহুদিন ধরে বড় ইনিংসের খোঁজে ছিলেন শাকিব। জিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে ফর্মে ফেরেন। ৯৬ রানের অপরাজিত ইনিংস খেলে তিনি একাই জেতান দলকে। বাকি দুই ম্যাচে রান করেছেন ১৯ ও ৩০। সব মিলিয়ে ব্যাটসম্যানদের তালিকায় তিন ধাপ উপরে উঠে এসেছেন তিনি। ২৮তম স্থানে রয়েছেন শাকিব। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকার শীর্ষে রয়েছেন বাবর আজম। প্রথম পাঁচ স্থানে রয়েছেন যথারীতি বাবর আজম, বিরাট কোহলি, রোহিত শর্মা, রস টেইলর ও অ্যারন ফিঞ্চ। তৃতীয় ম্যাচে ২৯৯ রান তাড়ায় বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল খেলেন ১১২ রানের ঝকঝকে এক ইনিংস। এতে তিনি এগিয়েছেন এক ধাপ, আছেন ২৩ নম্বরে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৮৬ রানের অপরাজিত ইনিংসের সুবাদে দুই ধাপ এগিয়ে তালিকায় ১৬ নম্বরে শিখর ধাওয়ান।

ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ভারতের যুজবেন্দ্র চাহাল, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা, দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি, আয়ারল্যান্ডের সিমি সিং ও জিম্বাবোয়ের ব্লেসিং মুজারাবানি এগিয়েছেন। ট্রেন্ট বোল্টই রয়েছেন শীর্ষে। দুই ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন মেহেদি হাসান মিরাজ। দুইয়ে আছেন মুজিব উর রহমান, তিনে ক্রিস ওকস।

বন্ধ করুন