বাংলা নিউজ > ময়দান > WTC ফাইনাল ড্র হলে কী ভাবে বিজয়ী ঠিক হবে, সিদ্ধান্ত নিয়ে ফেলল ICC
বিরাট কোহলি এবং কেন উইলিয়ামসন।
বিরাট কোহলি এবং কেন উইলিয়ামসন।

WTC ফাইনাল ড্র হলে কী ভাবে বিজয়ী ঠিক হবে, সিদ্ধান্ত নিয়ে ফেলল ICC

  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত এবং নিউজিল্যান্ড। ১৮-২২ জুন এই ফাইনাল হওয়ার কথা। ফাইনালের দুই প্রতিপক্ষই খুব শক্তিশালী। পুরো হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে।

অনেক আলোচনার পর শেষ পর্যন্ত ঠিক করা হয়েছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের ফাইনাল ড্র হলে, ভারত এবং নিউজিল্যান্ড- দু'দলকেই যুগ্ম ভাবে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে এবং দু'দল ট্রফি শেয়ার করবে। শুক্রবার এমনটাই ঘোষণা করেছে আইসিসি।

আকছারই টেস্ট ম্যাচে কোনও ফলাফল হয় না। অনেক সময়েই ম্যাচ ড্র হয়ে যায়। সেই রকমই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচও ড্র হলে হয়ে গেলে কী হবে? এটাই ঠিক করে উঠতে পারছিল না। আইসিসি। এই ফাইনালের জন্য আরও একটি দিন বাড়তি রেখে দেওয়া হবে কিনা, সেটা নিয়ে ভাবনাচিন্তা করছিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। শেষ পর্যন্ত আলাদা করে কোনও ঝামেলা না রেখে শুক্রবার আইসিসি-র তরফে জানিয়ে দেওয়া হল, ম্যাচ ড্র হলে ট্রফি ভাগ করে নেমে দুই দলই। অর্থাৎ কেন উইলিয়ামসন ও বিরাট কোহলির দলকে যুগ্ম ভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে বিরাট কোহলির ভারত এবং কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। ১৮-২২ জুন এই ফাইনাল হওয়ার কথা। ফাইনালের দুই প্রতিপক্ষই খুব শক্তিশালী। পুরো হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত ভাল দুই প্রতিপক্ষ টেস্ট ক্রিকেটে মুখোমুখি হলে, ম্যাচ ড্র হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সেই কারণেই এই বিষয়ে আগে থেকেই ভাবনাচিন্তা শুরু করে দিয়েছিল আইসিসি। তবে আলাদা করে কোনও সমাধান বের করতে তারা পারল না।

আইসিসি অবশ্য চায়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল যাতে কোনও ভাবে ড্র না হয়, যেন এই ম্যাচের একটা কিছু ফলাফল হয়। তা হলেই এই ম্যাচকে ঘিরে উত্তেজনা তৈরি হবে। তবে আইসিসি-কে এটা মাথায় রাখতে হবে, ইংল্যান্ডে কিন্তু বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। তাই বৃষ্টিতেও বিঘ্ন ঘটতে পারে ম্যাচে। তাই এই ম্যাচে কোনও ফলের সম্ভাবনা কতটা থাকবে, সেটা কিন্তু অনেকটাই আবহাওয়ার উপরও নির্ভর করবে।

বন্ধ করুন