বাংলা নিউজ > ময়দান > ICC Awards: T20 WC সেমিতে রান প্রত্যাখ্যান করে ‘স্পিরিট অফ ক্রিকেট’ পুরস্কার জিতে নিলেন মিচেল
নিউজিল্যান্ড ক্রিকেটার ডারিল মিচেল। ছবি- এএনআই। (ANI)

ICC Awards: T20 WC সেমিতে রান প্রত্যাখ্যান করে ‘স্পিরিট অফ ক্রিকেট’ পুরস্কার জিতে নিলেন মিচেল

  • ড্যানিয়েল ভেত্তোরি, ব্রেন্ডন ম্যাকালাম, কেন উইলিয়ামসনের পর চতুর্থ কিউয়ি হিসাবে এই পুরস্কার জিতলেন মিচেল।

আইসিসির তরফে বিভিন্ন ফর্ম্যাটে পুরুষ ও মহিলাদের বর্ষসেরা ক্রিকেটারের নাম আগেই ঘোষণা করা হয়েছিল। এবার ‘স্পিরিট অফ ক্রিকেট’র বিশেষ পুরস্কার উঠল নিউজিল্যান্ড তারকা ডারিল মিচেলের হাতে। গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়ন্টি বিশ্বকাপ সেমিফাইনালে ডারিলের কাণ্ডের জন্য তাঁকে এই সম্মান জানানো হয়।

কী ঘটেছিল সেইদিন?

সেমিফাইনালের মতো ম্যাচে ১৮ নম্বর ওভারে আদিল রশিদ বল করতে আসেন। তিন ওভারে জয়ের জন্য প্রয়োজন ৩৪ রান, এমন অবস্থায় ডারিল মিচেল ওভারের প্রথম বলে রান নিতে অস্বীকার করেন। জিমি নিশাম আদিলের বল ফাঁকা জায়গায় ঠেলে দিয়ে রান নেওয়ার চেষ্টা করলে মূলত ডারিল সামনে চলে আসায় আদিল সেই বলটি ধরতে পারেননি। সেই কারণেই বীভৎস চাপের মুখেও ক্রিকেটীয় ভাবমূর্তির পরিচয় দেখিয়ে কিউয়ি তারকা রান নিতে অস্বীকার করেন। এই ঘটনার জন্যই আইসিসি তাঁকে ‘স্পিরিট অফ ক্রিকেট’ পুরস্কারে সম্মান জানাল। 

সেই ঘটনা প্রসঙ্গে কথা বলতে গিয়ে মিচেল বলেন, ‘ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে বেশ কড়া টক্কর হচ্ছিল। যতদূর মনে পড়ছে নিশ (নিশাম) লং অফের দিকে বলটা মারে এবং আমার মনে হয়েছিল আমি রশিদকে বলটা ধরা থেকে বাধা দিয়েছিলাম। আমরা ভালবেসে ক্রিকেটটা খেলি। ম্যাচ জিততে তো অবশ্যই চাই, তবে ক্রিকেটের নীতির বিরুদ্ধে গিয়ে নয়। স্পিরিট অফ ক্রিকেটটা ভীষণ গুরুত্বপূর্ণ। ভবিষ্যতের তারকারা আমাদের দেখেই সঠিকভাবে ক্রিকেটটা খেলা শিখবে। দিনের শেষে এটা আমাদের পছন্দের একটা খেলাই। সেটা খেলতে পেরে আমরা ভাগ্যবান।’

বন্ধ করুন