বাংলা নিউজ > ময়দান > প্রাথমিক তালিকায় নেই নাম, তাও ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আশায় ICC
কয়েক সপ্তাহে ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটের থাকা, না থাকার ব্যাপারটা ভাল বোঝা যাবে।

প্রাথমিক তালিকায় নেই নাম, তাও ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আশায় ICC

  • ২০২৮-র বদলে ২০৩২ অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্ত হওয়ার বেশি ভাল সুযোগ রয়েছে বলে মনে করা হচ্ছে।

এ বছরের ফেব্রুয়ারিতেই ২০২৮ সালের অলিম্পিক্সে যে খেলাগুলি হবে, সেই ২৮টি খেলার প্রাথমিক তালিকা জানিয়ে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি)। সেই তালিকায় ক্রিকেটের নাম না থাকলেও হাল ছাড়তে নারাজ আইসিসি। কারণ এই ২৮টি খেলার বাইরেও আরও খেলা অন্তুর্ভুক্ত হওয়ার একটা সুযোগ রয়েছে।

Cricbuzz-র রিপোর্ট অনুযায়ী, লস অ্যাঞ্জেলস ২০২৮ অলিম্পিক্সের আয়োজক কমিটি, অলিম্পিক্সে অংশগ্রহণে ইচ্ছুক খেলাগুলির প্রধান সংস্থাকে আগামী সপ্তাহ দুয়েকের মধ্যে চিঠি পাঠাতে পারে। অলিম্পিক মুভমেন্ট, লস অ্যাঞ্জেলেসের সেই খেলার উন্মাদনা এবং আরও কয়েকটি বিষয়ে বিচার বিবেচনা করে এই আমন্ত্রনপত্র পাঠানো হবে। পরবর্তী কয়েক সপ্তাহে ছবিটা আরও স্পষ্ট হলেও, সরকারি সিদ্ধান্ত জানতে হলে পরের বছর অবধি অপেক্ষা করতেই হবে। ক্রিকেটের ক্ষেত্রে বিপুল সংখ্যক সমর্থকের এই খেলার প্রতি আগ্রহের বিষয়টিই তুলে ধরা হবে।

এ বিষয়ে আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানান, ‘আমাদের মনে হয় ক্রিকেট, অলিম্পিক্স মুভমেন্ট এবং এলএ ২০২৮ এক অভিনব পার্টনারশিপের একটা সুযোগ রয়েছে বটে। আমরা চাই আমাদের এক বিলিয়ন সমর্থকরা যাতে বিশ্বের সেরা স্পোর্টিং ইভেন্টের অংশ হতে পারে, তেমনটা চাই। আমাদের সেরা খেলোয়াড়দের আমরা অলিম্পিক্সের মঞ্চে দেখতে চাই। লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে অংশগ্রহণ করাটাই আমাদের প্রধান লক্ষ্য। এ বিষয়ে আমাদের নিজেদের তরফে সেরাটা দিয়ে এই স্বপ্ন বাস্তবায়ন করার প্রচেষ্টা করব।’

এত জল্পনা-কল্পনা সত্ত্বেও লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সের ক্রিকেটের অন্তর্ভুক্তিকরণ বেশ চাপ। কারণ বেসবল, সফটবলের মতো আমেরিকায় প্রসিদ্ধ খেলাগুলিও এই অলিম্পিক্সে অন্তর্ভুক্ত হওয়ার জন্য ক্রিকেটের পাশাপাশি লড়াই চালাচ্ছে। তার ওপর যুক্তরাষ্ট্রে ক্রিকেটের সঠিক পরিকাঠামোরও অভাব রয়েছে। তাই Wall Street Journal-র রিপোর্ট অনুযায়ী ২০৩২ সালে ব্রিসবেনে বরং ক্রিকেটের অন্তর্ভুক্ত হওয়ার বেশি সুযোগ রয়েছে। কারণ স্বাভাবিকভাবেই অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় স্পোটর্স ক্রিকেট।

বন্ধ করুন