বাংলা নিউজ > ময়দান > অ্যাডিশনাল স্পোর্টস হিসেবে ২০২৮ অলিম্পিক্সে ঢুকে পড়তে পারে ক্রিকেট, আশায় ICC

অ্যাডিশনাল স্পোর্টস হিসেবে ২০২৮ অলিম্পিক্সে ঢুকে পড়তে পারে ক্রিকেট, আশায় ICC

অলিম্পিক্সের আসরে একবার মাত্র দেখা গিয়েছে ক্রিকেট।

IOC-র তরফে যে ২৮টি খেলার প্রাথমিক তালিকা ঘোষণা করা হয়েছে, তাতে নেই ক্রিকেট।

শুভব্রত মুখার্জি

দীর্ঘদিন ধরেই অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির চেষ্টায় কোনও খামতি নেই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির। ২০২৮ সালে অলিম্পিকের আসর বসবে সূদুর আমেরিকার লস অ্যাঞ্জেলেস শহরে। সেই গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির বিষয়ে এখনও আশাবাদী আইসিসি। নিদেনপক্ষে 'অ্যাডিশনাল স্পোর্টস' হিসেবেও ক্রিকেটকে অন্তর্ভুক্তির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন আইসিসির কর্মকর্তারা।

উল্লেখ্য সম্প্রতি আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার তরফে ২০২৮ গেমসের প্রাথমিক প্রোগ্রামের মধ্যে ২৮টি খেলার কথা ঘোষণা করা হয়েছে। যার মধ্যে জায়গা করে নিয়েছে স্কেটবোর্ডিং, সার্ফিং এবং স্পোর্টস ক্লাইম্বিং। অর্থাৎ ইতিমধ্যেই আইওসির তরফে গেমসের মূল খেলাগুলোকে চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে। এই অবস্থায় দাঁড়িয়েও আইসিসি আশাবাদী শেষবেলাতে ক্রিকেট লস অ্যাঞ্জেলেস গেমসে 'অ্যাডিশনাল স্পোর্টস' হিসেবে জায়গা করে নেবে।

উল্লেখ্য বক্সিং, ভারোত্তোলন এবং আধুনিক পেন্টাথ্যালন এই তিনটি খেলাকে ২০২৮ সালের গেমস থেকে আপাতত বাদ রাখা হয়েছে। এই খেলাগুলোর আন্তর্জাতিক সংস্থাগুলোকে ২০২৩ সাল পর্যন্ত সময় দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিল। তাদের সামনে কিছু লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। যা পূরণ করতে পারলে তবেই মিলবে ২০২৮ গেমসে অন্তর্ভুক্তির ছাড়পত্র। ২০২২ সালের ফেব্রুয়ারিতে বেজিং শহরে ক্রীড়াসূচির লিস্ট ভোটাভুটির জন্য তোলা হবে। আয়োজক শহর লস অ্যাঞ্জেলেস 'অ্যাডিশনাল স্পোর্টস' হিসেবে কোন খেলাকে ঢোকানোর সুপারিশ করতে পারে। ক্রিকেটের পাশাপাশি বেসবল, সফ্টবল এবং আমেরিকান ফুটবল 'অ্যাডিশনাল স্পোর্টস' হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার দৌঁড়ে থাকবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রকি-রানির পর নতুন ছবির ঘোষণা পরিচালক করণের, শাহরুখ-কাজল ফিরবে? প্রশ্ন নেটপাড়ার জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ রুচক রাজযোগে ৬ রাশি হবে ভাগ্যবান, দেখুন কী বলছে সাপ্তাহিক ট্যারো রাশিফল ‘দোস্তানা ২’-র কাজ মাঝ পথে বন্ধ হওয়া কার দোষে? করণ-কার্তিককে নিয়ে সরব জাহ্নবী ‘এক্স’ ফ্যাক্টর বোলার রাসেল! IPL জিততে কোন ৫ কাজ করা উচিত KKR-র? হাতে কম সুযোগ রাতের দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড শিশু হাসপাতালে, উদ্ধার ১১ সদ্যোজাত ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 'BJP বলে মাথা কিনে নেবে? গলা কেটে নেব বলছে', অভিযোগ TMC-র, পালটা করা হল দাবি ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কোথায়? বলল IMD, ১২০ কিমিতে উঠবে ঝড়, বিপদ বেশি এই ৬ ঘণ্টায় সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল

Latest IPL News

জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.