বাংলা নিউজ > ময়দান > ICC T20 Rankings: সংকটে বাবরের সিংহাসন! মুকুট ছিনিয়ে নিতে পারেন SKY বা রিজওয়ান
বাবর আজম ও সূর্যকুমার যাদব

ICC T20 Rankings: সংকটে বাবরের সিংহাসন! মুকুট ছিনিয়ে নিতে পারেন SKY বা রিজওয়ান

  • টি-টোয়েন্টিতে রাজত্বের লড়াইও চলছে ভারত ও পাকিস্তানের তিন ব্যাটসম্যানের মধ্যে। মনে করা হচ্ছে বাবরের সতীর্থ মহম্মদ রিজওয়ান কিমবা ভারতের সূর্যকুমার যাদব, বাবর আজমের কাছ থেকে ICC T20 Rankings-এর প্রথম স্থান ছিনিয়ে নিতে পারেন।

২০২২ এশিয়া কাপে শিরোপা জয়ের জন্য প্রাণপণ চেষ্টা করছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এর পাশাপাশি টি-টোয়েন্টিতে রাজত্বের লড়াইও চলছে ভারত-পাকিস্তানের তিন ব্যাটসম্যানের মধ্যে। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম দীর্ঘদিন ধরে টি-টোয়েন্টিতে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান হলেও, ২০২২ এশিয়া কাপে তার বাজে পারফরম্যান্স তার রাজত্বকে বিপদে ফেলে দিয়েছে। মনে করা হচ্ছে বাবরের সতীর্থ মহম্মদ রিজওয়ান কিমবা ভারতের সূর্যকুমার যাদব, বাবর আজমের কাছ থেকে ICC T20 Rankings-এর প্রথম স্থান ছিনিয়ে নিতে পারেন।

সূর্যকুমার যাদব এই বছর টি-টোয়েন্টিতে দুর্দান্ত ব্যাটিং করেছেন এবং আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০ তে থাকা একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হয়েছেন। একই বছর, তিনি আইসিসি র‌্যাঙ্কিংয়েও দ্বিতীয় হয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে প্রথমে সুযোগ পান। তবে সিরিজের শেষ ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছিল এবং SKY প্রথম স্থানে উঠতে পারেননি।

আরও পড়ুন… আফ্রিদির কারণেই নাকি পাকিস্তান ম্যাচে জায়গা পাচ্ছেন না অশ্বিন! হাফিজের কটাক্ষ

এদিকে ২০২২ এশিয়া কাপে বাবর আজমের পারফরম্যান্স হতাশাজনক দেখাচ্ছে। তবে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে তিনি এখনও প্রথম স্থানেই রয়েছেন। একইসঙ্গে এই টুর্নামেন্টে দারুণ ব্যাটিং করছেন রিজওয়ান ও সূর্যকুমার। এই টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক রিজওয়ান। দুটি হাফ সেঞ্চুরির সাহায্যে তিন ইনিংসে ১৯২ রান করেছেন তিনি। রিজওয়ান হংকং এবং ভারতের বিপক্ষে হাফ সেঞ্চুরি করেছিলেন এবং প্রথম ম্যাচেও তার দলের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। ভারতের বিরুদ্ধে ৪৩ রান করেন তিনি।

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং তালিকা
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং তালিকা

এই টুর্নামেন্টে লড়াই করছেন বাবর আজম। তিন ইনিংসে তিনি ১০,৯ এবং ১৪ রান করেছেন। সূর্যকুমার যাদবও পাকিস্তানের বিরুদ্ধে দুটি ম্যাচে বড় রান করতে পারেননি, তবে হংকংয়ের বিরুদ্ধে ২৫ বলে ৬৮ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থেকে সাজঘরে ফিরেছিলেন।

আরও পড়ুন… Asia Cup যেন হাতের বাইরে না যায়, লন্ডন থেকে নাসিম-হ্যারিসের জন্য শাহিনের বার্তা

বর্তমানে বাবর আজম ৮১০ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার এক নম্বরে রয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা রিজওয়ানের রয়েছে ৭৯৬ পয়েন্ট এবং তৃতীয় স্থানের সূর্যকুমারের পয়েন্ট ৭৯২। বাবরকে টপকে টি-টোয়েন্টিতে এক নম্বর ব্যাটসম্যান হতে সূর্যকুমার যাদবের প্রয়োজন ১৯ রেটিং পয়েন্ট। শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে বড় ইনিংস খেলে বুধবার আসছে র‌্যাঙ্কিংয়ে বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটসম্যান হতে পারেন সূর্যকুমার।বাবর আজম টি-টোয়েন্টিতে এক নম্বর ব্যাটসম্যান হওয়ার পর ১০০০ দিনের বেশি হয়ে গেছে। তবে এখন বাবরের সামনে তাঁর রাজত্ব দখলের বড় হুমকি হয়ে উঠেছেন সূর্যকুমার যাদব ও মহম্মদ রিজওয়ান।

বন্ধ করুন