বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ভারত-পাক ম্যাচের পর থেকেই নানা বিতর্ক চলছে, জেনে নিন সব থেকে আলোচিত পাঁচটি ঘটনা

ভারত-পাক ম্যাচের পর থেকেই নানা বিতর্ক চলছে, জেনে নিন সব থেকে আলোচিত পাঁচটি ঘটনা

ভারতকে ১০ উইকেটে হারায় পাকিস্তান।

রবিবার ভারতকে ১০ উইকেটে হারায় পাকিস্তান। তার পরেই ভারতের বিভিন্ন জায়গায় বাজি ফাটিয়ে উৎসব করতে দেখা যায় পাকিস্তানের ক্রিকেট সমর্থকদের। টুইটে গম্ভীর, বীরু সেই সব মানুষদের একহাত নেন। এই নিয়েও চলছে তীব্র বিতর্ক।

২৪ অক্টোবর পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারের পর নানা বিষয় নিয়ে বিতর্ক চলছে। মহম্মদ রিজওয়ানের মাঠের মধ্যে নামাজ পড়া প্রসঙ্গে ওয়াকার ইউনিসের বিতর্কিত মন্তব্যই হোক বা মহম্মদ শামিকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় কদর্য ভাষায় আক্রমণ। প্রথম বার বিশ্বকাপের মঞ্চে ভারতকে হারানের পর থেকেই একের পর এক বিতর্কিত ঘটনা ঘটেই চলেছে। এর মধ্যে উল্লেখযোগ্য ঘটনাগুলো দেখে নিন এক নজরে।

১) উপস্থাপকের ‘কুফর টুট গ্যায়া’ মন্তব্য:

ভারত-পাকিস্তান ম্যাচ শেষে উস্থাপক বাজিদ খান ভারতকে হারানো প্রসঙ্গে বাবর আজমকে প্রশ্ন করেন, ‘কুফর তো টুট গ্যায়া’। এই মন্তব্যের পরেই বিতর্ক শুরু হয়ে যায়। অনেকে মনে করে ‘কুফর’ আসলে উর্দিতে ধর্মীয় ঘৃণা দেখানো বা অপবাদ দেওয়ার ক্ষেত্রে ব্যবহৃত হয়। আবার অনেকে দাবি করেছেন, ‘কুফর’এর আসল অর্থ যা ধারা চলছিল, সেটা ভেঙে গিয়েছে। অর্থাৎ ভারত যে বিশ্বকাপের মঞ্চে টানা জয় পাচ্ছিল, সেই ধারাটা ভেঙেছে পাকিস্তান।

২) সোশ্যাল মিডিয়ায় শামিকে কদর্য ভাষায় আক্রমণ:

পাকিস্তানের কাছে ভারতের হারের পরই মহম্মদ শামিকে কদর্য ভাবে আক্রমণ করেছেন নেটিজেনরা। এটা ঘটনা শামি পাকিস্তানের বিরুদ্ধে মোটেও ভাল পারফরম্যান্স করতে পারেননি। ৩.৫ ওভার বল করে ৪৩ রান দেন তিনি। ভারতীয় বোলারদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি রান দিয়েছেন। কিন্তু রবিবার পুরো দলটাই ব্যর্থ হয়েছে। একা শামি নন। তা সত্ত্বেও শামিকে নিয়ে জঘন্য ইঙ্গিত করে আক্রমণ করা হয়েছে। তাঁকে ম্যাচের পর পাকিস্তানে চলে যেতে বলার পাশপাশি, তিনি এমন পারফর্ম করতে কত টাকা নিয়েছেন, এমনই কদর্য ভাষায় আক্রমণ করা হয়েছে তাঁকে। যা নিয়ে সোশ্যাল মিডিয়া জুড়ে এখনও তীব্র বিতর্ক চলছে।

৩) ‘ইসলামের জয়’,  পাক মন্ত্রীর বিতর্কিত মন্তব্য

এটা ইসলামের জয়। 'ভারত-সহ দুনিয়ার মুসলিমদের সমর্থন পাকিস্তানের প্রতি ছিল।' টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জয়ের পর এমনই মন্তব্য করলেন ইমরান খানের দেশের মন্ত্রী শেখ রশিদ আহমেদ। আর এই ঘটনা ঘিরে শুরু হয়েছে তীব্র বিতর্ক।

৪) পাকিস্তানের জয়ের পর ভারতেই বাজি ফাটানো নিয়ে গম্ভীর-সেহওয়াগের টুইট

রবিবার ভারতকে ১০ উইকেটে হারায় পাকিস্তান। তার পরেই ভারতের বিভিন্ন জায়গায় বাজি ফাটিয়ে উৎসব করতে দেখা যায় পাকিস্তানের ক্রিকেট সমর্থকদের। টুইটে গম্ভীর, বীরু সেই সব মানুষদের একহাত নেন। সেহওয়াগ টুইটে লেখেন, ‘দিওয়ালিতে বাজি ফাটানো নিষিদ্ধ, কিন্তু গতকাল ভারতের কিছু জায়গায় পাকিস্তানের জয়ের ফলে বাজি ফাটানো হয়েছে তো। হয়তো ওরা ক্রিকেটে জয় সেলিব্রেট করছিল। কিন্তু, তাহলে দীপাবলিতে বাজি ফাটাতে সমস্যা কোথায়? এমন দ্বিচারিতা কেন, সব জ্ঞান তখনই মনে পড়ে না কি?’ আর গম্ভীর টুইটে লেখেন, ‘যাঁরা পাকিস্তানের জয়ে বাজি ফাটান, তাঁরা ভারতীয় হতে পারেন না। আমরা আমাদের ছেলেদের পাশে রয়েছি।’ হ্যাশট্যাগে গম্ভীর Shameful বা লজ্জাজনক শব্দটি ব্যাবহার করেন। এই নিয়েও চলছে তীব্র বিতর্ক।

৫)  ইউনিসের ধর্মান্ধের মতো মন্তব্য নিয়ে বিতর্ক

রবিবার দুবাইয়ে ভারত-পাক ম্যাচের মাঝেই নমাজ পড়তে দেখা গিয়েছিল মহম্মদ রিজওয়ানকে। পাক উইকেটকিপারের মাঠে নমাজ পড়ার ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ভারতের বিরুদ্ধে বিশ্বকাপে পাকিস্তানের প্রথম জয় নিয়ে সোমবার এক সংবাদমাধ্যমে কথা বলছিলেন ওয়াকার ইউনিস এবং শোয়েব আখতার। সেই অনুষ্ঠানে ওয়াকার জানান, মাঠে হিন্দুদের মাঝে রিজওয়ানের নমাজ পড়া তাঁকে সব থেকে বেশি খুশি করেছে। তাঁর এই মন্তব্য নিয়ে এখনও বিতর্ক চলছে। যদিও মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নিয়েছেন ওয়াকার ইউনিস।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন