বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > মাঠের বাইরে অযাচিত চোট লেগেছে জাদেজার, ক্ষুব্ধ বিসিসিআই
জাদেজা খেলতে পারবেন না সম্ভবত বিশ্বকাপেও।

মাঠের বাইরে অযাচিত চোট লেগেছে জাদেজার, ক্ষুব্ধ বিসিসিআই

  • হাঁটুর চোটের কারণেই এশিয়া কাপ থেকে বাদ পড়তে হয়েছিল জাদেজাকে। পরে যার সফল অস্ত্রোপচারও হয়। কিন্তু, এরই মধ্যে তাঁর চোট সংক্রান্ত একটি বড় তথ্য সামনে এসেছে। যা তাঁর জন্য কোনও ভালো ইঙ্গিত নয়। জানা গিয়েছে, রবীন্দ্র জাদেজা এখন টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে পুরোপুরি ছিটকে গিয়েছেন। যার পেছনের কারণও চমকপ্রদ।

অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এই বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবেন? এই নিয়ে চলছে জোর জল্পনা। শোনা যাচ্ছে জাদেজার চোটের কারণে সম্ভবত তিনি অস্ট্রেলিয়ায় যেতে পারবেন না। নিঃসন্দেহে এই মুহূর্তে এই ঘটনা টিম ইন্ডিয়ার জন্য অত্যন্ত হতাশাজনক এবং বিব্রতকরও হয়ে উঠেছে।

২০২২ এশিয়া কাপের মাঝপথে জাদেজা টুর্নামেন্ট থেকে বাদ পড়েছিলেন। হাঁটুর চোটের কারণেই তাঁকে বাদ পড়তে হয়েছিল। পরে যার সফল অস্ত্রোপচারও হয়েছে। কিন্তু, এরই মধ্যে তার চোট সংক্রান্ত একটি বড় তথ্য সামনে এসেছে। যা তাঁর জন্য কোনও ভালো ইঙ্গিত নয়। জানা গিয়েছে, রবীন্দ্র জাদেজা এখন টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে পুরোপুরি ছিটকে গিয়েছেন। যার পেছনের কারণও চমকপ্রদ।

আরও পড়ুন: আশঙ্কার চোরা স্রোত ভারতীয় শিবিরে, T20 বিশ্বকাপ থেকেও ছিটকে গেলেন জাদেজা, রিপোর্ট

টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুসারে, বিসিসিআই-এর একটি সূত্র জানিয়েছেন যে, জাড্ডু এশিয়া কাপ চলাকানীন এমন কিছু অনুশীলন করেছিলেন, যা বিসিসিআই-এর অংশ নয়। এমন পরিস্থিতিতে তাঁর চোট অনেক বড় প্রশ্ন তুলেছে, যা তদন্তের দিকেই আঙুল তুলেছে।

রিপোর্ট অনুসারে, দুবাইয়ে এশিয়া কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য যে হোটেলে টিম ইন্ডিয়া ছিল, সেখানে জাদেজা জল-ভিত্তিক কিছু প্রশিক্ষণ করেন। যদিও এ ধরনের কোনও অনুশীলন বোর্ডের নিয়মে অন্তর্ভুক্ত ছিল না এবং কোনও ভাবেই এর প্রয়োজনও ছিল না।

আরও পড়ুন: এশিয়া কাপে মিস করছে ভারত, কবে মাঠে ফিরবেন? অস্ত্রোপচারের পর জানালেন জাদেজা

TOI-এর রিপোর্ট অনুসারে, রবীন্দ্র জাদেজা জলের মধ্যে অনুশীলনের সময়ে পিছলে গিয়েছিলেন এবং এই কারণে তাঁর হাঁটুতে খারাপ ভাবে চোট পেয়েছিলেন। এবং তাঁকে হাঁটুতে অস্ত্রোপচার করতে হয়।

বিসিসিআই সূত্রের দাবি, ‘একটি দুঃসাহসিক কার্যকলাপের অংশ হিসাবে ওকে কোনও ধরণের স্কি-বোর্ডে নিজেকে ভারসাম্য বজায় রাখতে হয়েছিল - এই ট্রেনিং ম্যানুয়ালের অংশ নয়। এটা একেবারে অপ্রয়োজনীয় ছিল। এটি করতে গিয়েই ও পা পিছসে পড়ে যায়। ওর হাঁটুতে খারাপ ভাবে মোচড় লাগে। চোট গুরুতর ছিল। যার জন্য একটি অস্ত্রোপচার করতে হয়েছে।’

প্রসঙ্গত চোট পাওয়ার পরেই জাদেজা মুম্বাইতে উড়ে যান এবং বিসিসিআই পরামর্শক এবং সিনিয়র অর্থোপেডিক সার্জন ডাঃ দীনশ পারদিওয়ালার নির্দেশ মেনে অস্ত্রোপচার করান।

প্রশ্ন উঠেছে, স্কি-বোর্ড কার্যকলাপের কি প্রয়োজন ছিল? বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্টের আগে, টিম ইন্ডিয়ার এমভিপিগুলির মধ্যে একটির জন্য কি দুঃসাহসিক কার্যকলাপের মধ্য দিয়ে যাওয়ার দরকার ছিল?

বিসিসিআইয়ের কিছু আধিকারিক ইতিমধ্যেই জাদেজার চোট কী ভাবে হয়েছে, তা নিয়ে বেশ ক্ষুব্ধ। যদিও এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনও প্রশ্ন উত্থাপিত হয়নি। তবে যারা জানেন তারা বলছেন যে, আঘাতের প্রকৃতি এতটাই খারাপ এবং যে ভাবে চোট লেগেছে, তার কারণ এমনই, যার জেরে যে কোনও সময়ে একটি পুঙ্খানুপুঙ্খ ব্যাখ্যা হয়তো টিম ম্যানেজমেন্টকে দিতে বলা হতে পারে। বা জাদেজাকেও এর জন্য প্রশ্নের মুখে পড়তে হতে পারে।

বন্ধ করুন