বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > নেট রান রেটে নজির গড়ে সুপার টুয়েলভের শুরুতেই চমক আফগানিস্তানের
সুপার টুয়েলভের শুরুতেই চমক আফগানিস্তানের (ছবি:টুইটার)

নেট রান রেটে নজির গড়ে সুপার টুয়েলভের শুরুতেই চমক আফগানিস্তানের

  • ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ডকে পিছনে ফেলে এগিয়ে গেল আফগানিস্তান। টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের দৌড় শুরু হয়েগেছে। আর শুরুতেই চমক দিল রাশিদ খানরা।

ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ডকে পিছনে ফেলে এগিয়ে গেল আফগানিস্তান। টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের দৌড় শুরু হয়েগেছে। আর শুরুতেই চমক দিল রাশিদ খানরা। এই পর্যায়ে মোট ১২টি দলকে দুটো ভাগ করা হয়েছে। গ্রুপ ‘২’ এ রয়েছে মোট ছয়ি দল। তাদের মধ্যে ভারত নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে স্কটল্যান্ড ও নামিবিয়াও রয়েছে। এখনও পর্যন্ত সুপার টুয়েলভের গ্রুপ পর্যায়ে নামিবিয়া ও নিউজিল্যান্ড বাদে বাকি চারটি দল একটি করে ম্যাচ খেলে ফেলেছে। আর প্রথম ম্যাচের পরে বাকি সকলকে ছাপিয়ে গেছে আফগানিস্তান। রান রেটের বিচারে বাকি দল গুলোকে অনেকটাই পিছনে ফেলেছে রশিদ খানরা।     

স্কটল্যান্ডের বিরুদ্ধে রানের রেকর্ড গড়েছে আফগানিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসরে স্কটিশদের বিপক্ষে ৪ উইকেটে ১৯০ রানের পাহাড় গড়েছিল আফগানিস্তান। এর আগে ২০১৬ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬ উইকেটে ১৮৬ রান করে তারা। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দলীয় সর্বোচ্চ রানের মালিক শ্রীলংকা। ২০০৭ সালের প্রথম বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে ৬ উইকেটে ২৬০ রানের পাহাড় গড়েছিলেন মাহেলা জয়াবর্ধনেরা। সোমবার নজিবুলল্লাহ জাদরান, রহমতউল্লাহ গুরবাজ ও হযরতউল্লাহ জাজাইয়ের ব্যাটিং তাণ্ডবে ৪ উইকেটে ১৯০ রানের চ্যালেঞ্জিং স্কোর তুলেছিল আফগানিস্তান।

আরব আমিরশাহিতে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমেই তাণ্ডব চালান দুই ওপেনার মহম্মদ শেহজাদ ও হযরতউল্লাহ জাজাই। ৫.৫ ওভারে দলীয় ৫৪ রানে ফেরেন শেহজাদ। তার আগে মাত্র ১৫ বলে দুটি চার ও এক ছক্কায় করেন ২২ রান। ৯.৫ ওভারে দলীয় ৮২ রানে ফেরেন আরেক ওপেনার হযরতউল্লাহ। তার আগে ৩০ বলে তিন চার ও তিন ছক্কা করেন ৪৪ রান। এরপর রহমতউল্লাহ গুরবাজকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেটে ৫২ বলে ৮৭ রানের জুটি গড়েন নজিবুল্লাহ জাদরান। ১৮.৩ ওভারে দলীয় ১৬৯ রানে ফেরেন রহমতউল্লাহ। তার আগে ৩৭ বলে এক চার আর ৪টি ছক্কায় করেন ৪৬ রান। এরপর অধিনায়ক মহম্মদ নবির সঙ্গে শেষ দিকে মাত্র ৯ বলে ২১ রানের ঝড়ো জুটি গড়েন নজিবুল্লাহ। ৩৪ বলে ৫টি চার ও তিন ছক্কায় দলীয় সর্বোচ্চ ৫৯ রান করে অপরাজিত থাকেন নজিবুল্লাহ। মাত্র চার বলে দুটি চারের সাহায্যে ১১ রান করেন অধিনায়ক মহম্মদ নবি।

সুপার টুয়েলভে কে কোথায় অবস্থান করছে
সুপার টুয়েলভে কে কোথায় অবস্থান করছে

এদিন আফগানিস্তানে ১৯০ রান তাড়া করতে গিয়ে ৬০ রানেই শেষ হয়ে যায় স্কটল্যান্ডের ইনিংস। ফলে চলতি টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে ১৩০ রানে জয় পায় আফগানরা। এরফলে রান রেটের বিচারে তারা পকেটে তোলে +৬.৫০০। যা চলতি টি টোয়েন্টি বিশ্বকাপে সর্বাধিক। গ্রুপ ‘১’ এ ইংল্যান্ড রয়েছে শীর্ষে। তাদের রান রেটে হল +৩.৯৭০।

বন্ধ করুন