বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > বাংলাদেশের বিরুদ্ধে একাধিক মাইলস্টোন গড়লেন কোহলি, ভাঙলেন সচিনের রেকর্ড

বাংলাদেশের বিরুদ্ধে একাধিক মাইলস্টোন গড়লেন কোহলি, ভাঙলেন সচিনের রেকর্ড

বাংলাদেশের বিরুদ্ধে অর্ধশতরান করার পরে বিরাট কোহলি (ছবি-এএনআই)

এদিনের ইনিংসের সময় বিরাট কোহলি অস্ট্রেলিয়ার মাটিতে সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতীয় ব্যাটসম্যান হয়ে ওঠেন। শুধু অস্ট্রেলিয়া কেন, বিরাট এখন বিদেশের মাটিতে ভারতের সর্বাধিক আন্তর্জাতিক রান স্কোরার হয়ে উঠেছেন। এ ক্ষেত্রে তিনি পিছনে ফেলেছেন সচিন তেন্ডুলকরকে।

ফের বিরাট রেকর্ড গড়লেন কিং কোহলি।পুরানো মজাজে ফিরেছেন বিরাট কোহলি। অ্যাডিলেডে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে তার অপরাজিত ৬৪ রানের ইনিংস সেটাই প্রমাণ করেছে। এই ম্যাচে চতুর্থ ওভারে ব্যাট করতে নেমে অপরাজিত ফিরলেন বিরাট। এক সময় মনে হচ্ছিল এই ম্যাচে বড় স্কোর করতে পারবে না ভারতীয় দল। কারণ ৪১ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। কিন্তু,কোহলি ইনিংস এবং শেষ পর্যন্ত,আর অশ্বিনের সঙ্গে,১১ বলে ২৭ রানের অপরাজিত জুটিতে ভারত ১৮৪ রান তোলে। এই দুটির কারণে শেষ ২ ওভারে ভারত ২৭ রান করে। ১২ বলে এই জুটি মারেন ২ ছক্কা ও ২ চার।

আরও পড়ুন… দীনেশ কার্তিকের রানআউট নিয়ে শুরু হয়েছে বিতর্ক! জেনে নিন ICC-র আসল নিয়মটা কী?

বাংলাদেশের বিরুদ্ধে ১৬ রান করে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় প্রথমে নাম লিখিয়েছেন বিরাট কোহলি। এর আগে এই রেকর্ডটি ছিল মাহেলা জয়াবর্ধনের নামে। তাঁর ১০১৬ রান ছিল এবং বিরাট ২৩ তম ইনিংসে তাঁর রেকর্ড ভেঙে দেন। শুধু তাই নয়,৬৪ রানের অপরাজিত ইনিংস খেলে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকও হয়েছেন বিরাট কোহলি।চার ম্যাচে ২২০ গড়ে তার এখন ২২০ রান করে ফেলেছেন বিরাট কোহলি। তাঁর স্ট্রাইক রেট ১৪৫। চার ইনিংসের মধ্যে তিনটিতে তিনি ৫০ বা তার বেশি রান করেছেন। টুর্নামেন্টে শুধুমাত্র দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই আউট হয়েছেন বিরাট। সেই ম্যাচে কোহলি করেছিলেন ১২ রান।

আরও পড়ুন… শাকিবদের হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠল ভারত! পাকিস্তান-বাংলাদেশের কী অবস্থা?

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি অর্ধশতক হাঁকানোর নিরিখে সচিন তেন্ডুলকরের সমানে পৌঁছে গেছেন বিরাট কোহলি। সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহলি উভয়ের নামেই বিশ্বকাপে ২১টি অর্ধশতক রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট ১৩টি হাফ সেঞ্চুরি করেছেন। একই সঙ্গে ওয়ানডে বিশ্বকাপে ৮টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। এভাবে মোট ২১টি হাফ সেঞ্চুরি হয়েছে তার খাতায়।

এদিনের ইনিংসের সময়বিরাট কোহলি অস্ট্রেলিয়ার মাটিতে সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতীয় ব্যাটসম্যান হয়ে ওঠেন। শুধু অস্ট্রেলিয়া কেন, বিরাট কোহলি এখন বিদেশের মাটিতে ভারতের সর্বাধিক আন্তর্জাতিক রান স্কোরার হয়ে উঠেছেন। এ ক্ষেত্রে তিনি পিছনে ফেলেছেন সচিন তেন্ডুলকরকে। অস্ট্রেলিয়ার মাটিতে বিরাটের নামে রয়েছে ৩৩৫০ আন্তর্জাতিক রান। তিনি ৫৬.৭৭ গড়ে এই রান করেছেন,যার মধ্যে ১১টি সেঞ্চুরি এবং ১৮টি হাফ সেঞ্চুরি রয়েছে। অস্ট্রেলিয়ার মাটিতে সচিন তেন্ডুলকরের নামে রয়েছে ৩৩০০ রান। সচিন শ্রীলঙ্কার মাটিতে ২৬৮৬ রান করেছেন এবং ইংল্যান্ডের মাটিতে ২৬২৬ রান করেছেন। এই তালিকায় দ্রাবিড়ও রয়েছেন। ভারতের বর্তমান হেড কোচ ইংল্যান্ডের মাটিতে ২৬৪৫ রান করেছেন।

বন্ধ করুন