বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > 'ম্যাসাজ করে দেব', ‘ভারতরত্নের মনোনয়ন’, ভরসার আফগান জিমে ফেরায় আকুতি ভারতীয়দের
মুজিব-উর-রহমান (ছবি সৌজন্য পিটিআই এবং টুইটার)
মুজিব-উর-রহমান (ছবি সৌজন্য পিটিআই এবং টুইটার)

'ম্যাসাজ করে দেব', ‘ভারতরত্নের মনোনয়ন’, ভরসার আফগান জিমে ফেরায় আকুতি ভারতীয়দের

  • এক নেটিজেন বলেন, ‘কাল ভালো খেললেই আইপিএলে কোটি কোটি টাকার চুক্তি হবে।’

কেউ বললেন, ‘আগামিকাল দয়া করে খেল। বিসিসিআই তোমার সুস্থ হয়ে ওঠার বিল দিয়ে দেবে।’ কেউ তো আবার বললেন, ভাই তুমি বললে আমি ওখানে গিয়ে তোমার ম্যাসাজ করে দেব। কোনও সমস্যা হলে বলবে, আমরা সবাই আছি।'

চোট কাটিয়ে আফগানিস্তানের তারকা স্পিনার মুজিব-উর-রহমান জিমে ফেরার ভিডিয়ো পোস্ট করতেই এমনই সব মন্তব্য করলেন ভারতীয় সমর্থকরা। রীতিমতো আকুতি জুড়ে দিলেন, আগামিকাল (রবিবার) যেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামেন মুজিব। 

শনিবার টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করে মুজিব লিখেছেন, ‘জিমে ফিরলাম। মন ভালো হয়ে গিয়েছে।’ সেই ভিডিয়োয় মুজিবকে জিমে ঘাম ঝরাতে দেখা গিয়েছে। বিভিন্নরকম কসরত দেখাচ্ছিলেন। যিনি চোটের কারণে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ দুটি ম্যাচ খেলতে পারেননি। তাতে আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের আগে ভারতীয় সমর্থকরা কিছুটা স্বস্তি পেয়েছেন। এক নেটিজেন বলেন, 'বিশ্বের সেরা খেলোয়াড়, নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন, ভারতরত্নের জন্য মনোনয়ন পেয়েছেন। কাল ভালো করে বল করবে ভাই। কাল জিতিয়ে দাও। আইপিএলে কোটি কোটি টাকা কামাবেন।'

এমনিতে এবার ‘সুপার ১২’-এর প্রথম দুটি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। পাকিস্তানের বিরুদ্ধে চার ওভারে ১৪ রান দিয়ে এক উইকেট নিয়েছিলেন। স্কটল্যান্ডের বিরুদ্ধে পাঁচ উইকেট তুলেছিলেন। চার ওভারে ২০ রান দিয়েছিলেন। সেই পরিস্থিতিতে গ্রুপের শেষ ম্যাচ নিউজিল্যান্ডের বিরুদ্ধে যাতে মুজিব খেলেন, তার জন্য প্রার্থনা করছেন ভারতীয়রা। সেই প্রার্থনার কারণ একেবারে সহজ, কারণ আফগানরা জিতলে তবেই ভারতের সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকবে।

এখন যা পরিস্থিতি, 'সুপার ১২'-এর 'গ্রুপ ২' থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার জন্য ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের মধ্যে লড়াই চলছে। চার ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড। নেট রানরেট +১.২৭৭। সমসংখ্যক ম্যাচে ভারত এবং আফগানিস্তানের পয়েন্ট চার। নেট রানরেটে আফগানিস্তানের থেকে এগিয়ে তিনে আছে ভারত। আফগানদের নেট রানরেট +১.৪৮১। বিরাট কোহলিদের নেট রানরেট +১.৬১৯।

সেই পরিস্থিতিতে শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ড জিতে গেলে কোনও হিসাব-নিকেশ কাজে দেবে না। পাঁচ ম্যাচে আট পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পাকিস্তানের সঙ্গী হবেন কিউয়িরা। যদি আফগানিস্তান জিতে যায়, তখনই ভারতের সামনে সেমিফাইনালে ওঠার সুযোগ থাকবে। রশিদ খানরা জিতে গেলে ভারত (নামিবিয়াকে হারাবে ধরে নিয়ে), নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের পয়েন্ট হবে ছয়। নেট রানরেটের নিরিখে সবথেকে বেশি এগিয়ে থাকায় নিউজিল্যান্ড ছিটকে যাবে। লড়াইটা হবে আফগানিস্তান এবং ভারতের মধ্যে। আর পুরোটাই নেট রানেরেটের ভিত্তিতে।

বন্ধ করুন