বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > AUS vs SL: পার্থে স্টোইনিস ঝড়, নজির গড়ে লঙ্কা বধ, ৭ উইকেটে জয় এনে দিলেন অজিদের
ঝড় তুললেন মার্কাস স্টোইনিস, ৭ উইকেটে জয় পেল অস্ট্রেলিয়া।

AUS vs SL: পার্থে স্টোইনিস ঝড়, নজির গড়ে লঙ্কা বধ, ৭ উইকেটে জয় এনে দিলেন অজিদের

টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরুতেই নিউজিল্যান্ডের কাছে হেরে বড় ধাক্কা খেয়েছিল অস্ট্রেলিয়া। তবে তাদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে উড়িয়ে দিয়ে বড় জয় পেয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এ দিকে এশিয়া সেরা শ্রীলঙ্কা সুপার-১২-র তাদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে হারালেও, দ্বিতীয় ম্যাচে মুথ থুবড়ে পড়ল।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা বেশ নড়বড় করছিল। অজিদের বোলারদের দাপটে তারা এক প্রকার কোঁঠাঁসা হয়েই ছিল। তবে চোট সারিয়ে এ দিন ওপেন করেন পাথুম নিশঙ্কা। আর তাঁর ব্যাটে ভর করেই খারাপ সময়ে অক্সিজেন পায় শ্রীলঙ্কা। তিনি ৪৫ বলে ৪০ রান করেন। এ ছাড়া ধনঞ্জয় ডি'লিসভা করেন ২৩ বলে ২৬ রান। তবে শ্রীলঙ্কাকে ১৫০ রানের গণ্ডি পার করি

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খুব ভালো করেনি অস্ট্রেলিয়া। ১০ বলে ১১ করে ডেভিড ওয়ার্নারের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তারা। এর পর ১৭ বলে ১৮ করে আউট হন মিচেল মার্শ। কিন্তু মার্শের উইকেট হারানোর পর গ্লেন ম্যাক্সওয়েল এসে রানের গতি বাড়ান অস্ট্রেলিয়ার। তবে তিনি মাত্র ১২ বলে ২৩ করে আউট হয়ে যান। তাতে অবশ্য কোনও ক্ষতি হয়নি। ম্যাক্সওয়েলের পথেই শুরু থেকে হাঁটতে শুরু করেন স্টোইনিস।

ঝড়ো হাফসেঞ্চুরি করে তিনি অস্ট্রেলিয়ার জয়ের পথ সহজ করে দেন। ১৭ বলে হাফসেঞ্চুরি করে নজিরও গড়েন স্টোইনিস। অস্ট্রেলিয়ার ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে দ্রুততম অর্ধশতরান করা ব্যাটসম্যান হলেন স্টোইনিস। শেষ পর্যন্ত ১৮ বলে অপরাজিত ৫৯ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন স্টোইনিস। সেই সঙ্গে স্টোইনিস ঝড়ে অস্ট্রেলিয়ার রানরেটও ভালো জায়গায় পৌঁছে গেল। এ দিন ১৬.৩ ওভারে জয়ের লক্ষ্যে (১৫৮) পৌঁছে যায় অস্ট্রেলিয়া। একদিকের উইকেট আঁকড়ে ৪২ বলে ৩১ করেন ফিঞ্চ। ২১ বল বাকি থাকতে ৭ উইকেটে জয় ছিনিয়ে নেয় অস্ট্রেলিয়া।

শ্রীলঙ্কার ধনঞ্জয় ডি'সিলভা, চামিকা করুণারত্নে, মহেশ থিকসানা ১টি করে উইকেট নিয়েছেন।

25 Oct 2022, 08:06:45 PM IST

২১ বল বাকি থাকতে ৭ উইকেটে জয় ছিনিয়ে নিল অস্ট্রেলিয়া

স্টোইনিস ঝড়ে উড়ে গেল শ্রীলঙ্কা। ১৮ বলে ৫৯ করে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন স্টোইনিস। ১৬.৩ ওভারে জয়ের লক্ষ্যে (১৫৮) পৌঁছে যায় অস্ট্রেলিয়া। একদিকের উইকেট আঁকড়ে ৪২ বলে ৩১ করেন ফিঞ্চ। ২১ বল বাকি থাকতে ৭ উইকেটে জয় ছিনিয়ে নিল অস্ট্রেলিয়া। ঝড়ো ইনিংস খেলে ম্যাচের সেরা হন 

25 Oct 2022, 07:55:20 PM IST

১৭ বলে ৫০ করে নজির স্টোইনিসের

১৬তম ওভারে হল ২০ রান। ১৭ বলে হাফসেঞ্চুরি করে নজির গড়লেন স্টোইনিস। অস্ট্রেলিয়ার ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে দ্রুততম অর্ধশতরান করা নজির গড়লেন স্টোইনিস। ১৬ ওভার শেষে ৩ উইকেটে ১৪৬ রান অস্ট্রেলিয়ার। ১৭ বলে ৫৩ রান স্টোইনিসের। ৪০ বলে ২৮ রান ফিঞ্চের।

25 Oct 2022, 07:47:59 PM IST

ঝড় তুলেছেন স্টোইনিস

গ্লেন ম্যাক্সওয়েল আউট হওয়ার পরেও সেই ধারা বজায় রেখেছেন মার্কাস স্টোইনিস। একেবারে ঝড় তুলে ১২ বলে ৩৪ করে ফেলেছেন স্টোইনিস। ১৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১২৬ রান অস্ট্রেলিয়ার। ১৫তম ওভারে হয়েছে ১৯ রান। ৩৯ বলে ২৭ করে উইকেটের একদিকে শক্ত করে হাল ধরে রেখেছেন ফিঞ্চ।

25 Oct 2022, 07:38:54 PM IST

ম্যাক্সওয়েলকে ফেরালেন করুণারত্নে

১২ বলে ২৩ করে করুণারত্নের বলে ক্যাচ আউট হলেন ম্যাক্সওয়েল। তৃতীয় উইকেট হারিয়ে আরও চাপ বাড়ল অস্ট্রেলিয়ার। ১২ ওভার শেষে ৭ উইকেটে ৯৭ রান অজিদের। ক্রিজে এসেছেন নতুন ব্যাটার স্টোইনিস। ৩ বলে ৭ করেছেন স্টোইনিস। ফিঞ্চ ৩৬ বলে ২৫ করে লড়াই চালাচ্ছেন।

25 Oct 2022, 07:21:31 PM IST

দশম ওভারে এল ১৯ রান

২ উইকেট হারালেন মারার মেজাজে ম্যাক্সওয়েল। দশম ওভারে হাসারাঙ্গাকে বেধড়ক পেটালেন ম্যাক্সি। এই ওভারে তিনি ২টি ছক্কা এবং একটি চার হাঁকান। মাত্র ৬ বলে ২২ করে ফেললেন ম্যাক্সওয়েল। ফিঞ্চের সংগ্রহ ২৭ বলে ২৩ রান। ১০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৮৫ রান অস্ট্রেলিয়ার।

25 Oct 2022, 07:17:52 PM IST

মিচেল মার্শকে ফেরালেন ধনঞ্জয় ডি'সিলভা

১৭ বলে ১৮ করে ধনঞ্জয় ডি'সিলভার বলে রাজাপক্ষের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মিচে মার্শ। দ্বিতীয় ধাক্কা খেল অস্ট্রেলিয়া। পরিবর্তে ক্রিজে এলেন গ্লেন ম্যাক্সওয়েল। ৮ ওভার শেষে ২ উইকেটে ৬৬ রান অস্ট্রেলিয়ার। ২৫ বলে ২১ করে লড়াই চালাচ্ছেন অ্যারন ফিঞ্চ। ম্যাক্সওয়েল সবে নেমে ২ খেলেছেন। তাঁর সংগ্রহ ৫ রান।

25 Oct 2022, 07:03:57 PM IST

পাওয়ার প্লে-তে হল ৩৩ রান, পড়ল ১ উইকেট

অস্ট্রেলিয়া পাওয়ার প্লে-তে খুব বেশি রান করতে পারেনি। তারা মাত্র ৩৩ রান করেছে। ১ উইকেট পড়ে গিয়েছে। ক্রিজে রয়েছেন অ্যারন ফিঞ্চ এবং মিচেল মার্শ। ফিঞ্চের সংগ্রহ ১৮ বলে ৯ রান। ৮ বলে ২ করেছেন মিচেল মার্শ।

25 Oct 2022, 07:00:18 PM IST

বড় ধাক্কা খেল অস্ট্রেলিয়া

শুরুতেই অজিদের বড় ধাক্কা দিলেন মহেশ থিকশানা। ৪.১ ওভারে ডেভিড ওয়ার্নারকে ফেরালেন তিনি। ১০ বলে ১১ করে শনাকার হাতে ক্যাচ দিয়ে আউট হলেন অজি তারকা। পরিবর্তে ক্রিজে এসেছেন নতুন ব্যাটার মিচেল মার্শ। ৫ ওভার শেষে ১ উইকেটে ২৮ রান অস্ট্রেলিয়ার। অ্যারন ফিঞ্চ ১৬ বলে ৫ রান করেছেন। মিচেল মার্শ করেছেন ৪ বলে ১ রান। 

25 Oct 2022, 06:45:43 PM IST

দায়িত্ব নিয়ে অজিদের ইনিংস এগিয়ে নিয়ে চলেছে দুই ওপেনার

৩ ওভার শেষে ১৯ রান অস্ট্রেলিয়ার। কোনও উইকেট পড়েনি। অ্যারন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নার তাড়াহুড়ো না করে বরং ধীরেসুস্থে খেলার রাশ অস্ট্রেলিয়ার হাতে নেওয়ার চেষ্টা করছেন। ফিঞ্চের সংগ্রহ ১০ বলে ৪ রান রান। ওয়ার্নার করেছে ৮ বলে ৮ রান।

25 Oct 2022, 06:33:13 PM IST

জিততে মরিয়া অস্ট্রেলিয়া

রান তাড়া করা শুরু অস্ট্রেলিয়ার। অ্যারন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নার ওপেন করতে নেমেছেন। এই ম্যাচ না জিতলে বড় সমস্যায় পড়ে যাবে অস্ট্রেলিয়া। তাই নিজেদের সেরাটা নিংড়ে দিয়ে জিততে মরিয়া অস্ট্রেলিয়া।

25 Oct 2022, 06:19:51 PM IST

অজিদের সামনে ১৫৮ রানের লক্ষ্য রাখল শ্রীলঙ্কা

শেষ ওভারে প্যাট কামিন্স সবচেয়ে বেশি রান দিয়ে বসলেন। ২০তম ওভারে হল ২০ রান। যার হাত ধরে শ্রীলঙ্কা পার করল ১৫০ রানের গণ্ডি। ৬ উইকেট হারিয়ে ১৫৭ রান করল শ্রীলঙ্কা। জিততে হলে অস্ট্রেলিয়াকে করতে হবে ১৫৮ রান। চরিথ আশালঙ্কা ২৫ বলে ৩৮ করে অপরাজিত থাকেন। ৭ বলে অপরাজিত ১৪ করেন করুণারত্নে।

25 Oct 2022, 06:08:02 PM IST

১৫০ পার করবে শ্রীলঙ্কা?

১৯তম ওভারে হল ১১ রান। ১৯ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেটে ১৩৭ রান। ১৫০ পার করতে পারবে শ্রীলঙ্কা? ২১ বলে ২৬ রান আশালঙ্কার। করুণারত্নের ৫ বলে ১০ রান।

25 Oct 2022, 06:02:07 PM IST

হাসারাঙ্গাকে ফেরালেন হ্যাজেলউড

৪ বলে মাত্র ১ রান করে সাজঘরে ফিরলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। হ্যাজেলউডের বলে ওয়েডের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন তিনি। ক্রিজে এলেন নতুন ব্যাটসম্যান চামিকা করুণারত্নে। ১৭ বলে ২৫ করে লড়াই করছেন আশালঙ্কা। ৩ বলে ৬ করেছেন চামিকা। ১৮ ওভার শেষে ৬ উইকেটে ১২৬ রান শ্রীলঙ্কার।

25 Oct 2022, 05:54:10 PM IST

মাত্র ৩ করে আউট লঙ্কা অধিনায়ক

১৫ ওভারের শেষ বলে শনাকাকে ফেরালেন গ্লেন ম্যাক্সওয়েল। মাত্র ৫ বল খেলেছেন তিনি। করেছেন ৩ রান। ম্যাথু ওয়েডের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। ১৬ ওভার শেষে ৫ উইকেটে ১১১ রান শ্রীলঙ্কার।

25 Oct 2022, 05:51:47 PM IST

১০০ পেরোতে না পেরোতেই চতুর্থ উইকেট পড়ল শ্রীলঙ্কার

দলের রান ১০০ পার করার পরেই ভানুকা রাজাপক্ষেকে ফেরালেন মিচেল স্টার্ক। ৫ বলে ৭ রান করে প্যাট কামিন্সের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রাজাপক্ষে। ক্রিজে এসেছেন নতুন ব্যাটার দাসুন শনাকা। ১৫ ওভার শেষে ৪ উইকেটে ১০৬ রান শ্রীলঙ্কার।

25 Oct 2022, 05:46:34 PM IST

রান আউট হলেন পাথুম

১৩.৩ ওভারে রান আউট হলেন পাথুম নিশঙ্কা। ৪৫ বলে ৪০ রান করে সাজঘরে ফেরেন তিনি। পাথুম দায়িত্ব নিয়ে দলের স্কোর বাড়ানোর চেষ্টা করছিলেন। তিনি আউট হওয়ায় বড় ধাক্কা খেল শ্রীলঙ্কা। ক্রিজে এসেছেন নতুন ব্যাটার ভানুকা রাজাপক্ষে। ১৪ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৯৯ রান লঙ্কা বাহিনীর। আশালঙ্কার ৯ বলে ১৫ রান। ১ বলে ১রান ভানুকা।

25 Oct 2022, 05:34:27 PM IST

ধনঞ্জয়কে ফেরালেন অ্যাস্টন অ্যাগার

১১.৩ ওভারে অ্যাস্টন অ্যাগারের বলে ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন ধনঞ্জয় ডি'সিলভা। তাঁর সংগ্রহ ২৩ বলে ২৬ রান। তাঁপ বদলে ক্রিজে এসেছেন নতুন ব্যাটার চরিথ আশালঙ্কা।  ৪১ বলে ৩৫ করে লড়াই চালাচ্ছেন পাথুম। ১২ ওভার শেষে ২ উইকেটে ৭৮ রান শ্রীলঙ্কার।

25 Oct 2022, 05:19:41 PM IST

শ্রীলঙ্কার ধীরে চলো নীতি

১ উইকেট পড়েছে সেই দ্বিতীয় ওভারে। তার পর আরও ৮ ওভার হয়ে গিয়েছে। কিন্তু শ্রীলঙ্কা একেবারে ধীরে চলো নীতিতে এগোচ্ছে। ১০ ওভার শেষে ১ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ মাত্র ৬৩ রান। ৩৮ বলে ৩২ রান পাথুমের। ১৬ বলে ১৭ রান ডি'সিলভার।

25 Oct 2022, 05:06:04 PM IST

পাওয়ার প্লে-তে হল ৩৬

শ্রীলঙ্কা টিম পাওয়ার প্লে-তে ৩৬ রান করে। ৬ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৩৬ রান করল শ্রীলঙ্কা। ধনঞ্জয় ডি'সিলভা ৭ বলে ৬ রান করেছেন। পাথুম করেছেন ২৩ বলে ১৭ রান। প্রথম উইকেট হারানোর ধাক্কা সামলে শ্রীলঙ্কা নিজেদের গুছিয়ে নেওয়ার চেষ্টা করছে।

25 Oct 2022, 04:49:40 PM IST

তৃতীয় ওভারে এল ১০ রান

উইকেট হারানোর ধাক্কা সামলে তৃতীয় ওভারে ১০ রান নিল শ্রীলঙ্কা। ৩ ওভার শেষে ১ উইকেটে ১৬ রান শ্রীলঙ্কার। পাথুমের সংগ্রহ ১০ বলে ৮ রান। ধনঞ্জয় করেছেন ২ বলে ১রান।

25 Oct 2022, 04:43:19 PM IST

দ্বিতীয় ওভারেই বড় ধাক্কা খেল শ্রীলঙ্কা

ওপেন করতে নেমেছিলেন শ্রীলঙ্কার পাথুম নিশঙ্কা এবং কুশল মেন্ডিস। প্রথম ওভারে আসে মাত্র ২ রান। দ্বিতীয় ওভারেই বড় ধাক্কা খায় লঙ্কা ব্রিগেড। ৬ বলে ৫ রান করে প্যাট কামিন্সের বলে মার্শের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কুশল মেন্ডিস। পরিবর্তে ক্রিজে এসেছেন ধনঞ্জয় ডি'সিলভা। ২ ওভার শেষে ১ উইকেটে ৬ রান শ্রীলঙ্কার।

25 Oct 2022, 04:12:19 PM IST

দুই দলের প্রথম একাদশ

অস্ট্রেলিয়ার একাদশ: ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোনিস, টিম ডেভিড, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাস্টন অ্যাগার, জশ হ্যাজেলউড।শ্রীলঙ্কার একাদশ: পাথুম নিশঙ্কা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), ধনঞ্জয় ডি'সিলভা, চরিথ আশালঙ্কা, ভানুকা রাজাপক্ষে, দাসুন শনাকা (অধিনায়ক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুণারত্নে, মহেশ থেকশানা, বিনুরা ফার্নান্দো, লাহিরু কুমারা।

25 Oct 2022, 04:08:58 PM IST

টস জিতল অস্ট্রেলিয়া

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। প্রথমে ব্যাট করতে নামবে শ্রীলঙ্কা।

25 Oct 2022, 03:55:48 PM IST

অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার চোট বৃত্তান্ত

শ্রীলঙ্কা শিবিরে চোট বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। চোট পেয়ে ইতিমধ্যে ছিটকে গিয়েছেন শ্রীলঙ্কার পেসার দুষ্মন্ত চামিরা, ব্যাটার দনুষ্কা গুণতিলক। তবে অজিদের বিরুদ্ধে নামার আগে শ্রীলঙ্কা শিবিরে স্বস্তির খবর, এই ম্যাচের জন্য ফিট ওপেনার পাথুম নিশঙ্কা। এ দিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে নামার আগে কোভিড পজিটিভ হয়েছেন অ্যাডাম জাম্পা। যদিও আইসিসি-র নিয়মে তাঁর ম্যাচ খেলতে বাধা না থাকলেও, তাঁকে ঘিরে সংশয় রয়েছে। প্রথম ম্যাচে অলরাউন্ডার মিচেল মার্শকে পায়নি অস্ট্রেলিয়া। পার্থে দ্বিতীয় ম্যাচে ফিরছেন তিনি। শ্রীলঙ্কা ব্যাটিং লাইন আপ নিউজিল্যান্ডের মতো ততটা শক্তিশালী নয়। তবুও গত ম্যাচে হারের ধাক্কা সামলে ওঠার পরীক্ষা অজি পেসারদের সামনে।

25 Oct 2022, 03:54:40 PM IST

চাপ বেশি অজিদের উপর

টি২০ বিশ্বকাপে শুরুতেই ধাক্কা খেয়েছে অস্ট্রেলিয়া। গত বারের চ্যাম্পিয়নরা ঘরের মাঠে সবচেয়ে বড় ব্যবধানে হার হজম করেছে ট্রান্স-তাসমান প্রতিদ্বন্দ্বিতায়। নিউজিল্যান্ডের কাছে ৮৯ রানের বিশাল ব্যবধানে হেরেছে অজিরা। আজ বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ এশিয়া সেরা শ্রীলঙ্কা। প্রথম রাউন্ডে হোঁচট খেয়েও সুপার ১২ নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। তবে তারা প্রথম ম্যাচে ৯ উইকেটে হারিয়েছে আয়ারল্যান্ডকে। যা তাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে। এই ম্যাচে অবশ্য শ্রীলঙ্কার থেকে চাপ বেশি থাকবে অস্ট্রেলিয়ার। কারণ তারা প্রথম ম্যাচ হারায়, এই ম্যাচ জিততেই হবে। তা না হলে পরের রাউন্ডে ওঠআর অঙ্কে সমস্যায় পড়তে হতে পারে। সেই সঙ্গে তাদের রানরেটের দিকেও নজর দিতে হবে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আপেল খেলেই নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল! আর কী কী গুণ রয়েছে এই ফলের ভুয়ো ইনস্টা আইডি নিয়ে বিপাকে বিদ্যা! অভিযোগ দায়ের করলেন মুম্বই পুলিশের কাছে বাবর, আর্থার মিলে ট্রেনারকে বলেছিলেন ফিটনেস নিয়ে ভাবতে হবে না- বিস্ফোরক হাফিজ আজ নিজের ‘ভাষাজ্ঞান’ আরও বাড়ান, জেনে নিন বাংলা ভাষার ৯ অজানা তথ্য মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল আধার নিষ্ক্রিয়তা নিয়ে রাজ্যের কাছে একদিনে জমা পড়ল কত অভিযোগ? সামনে এল তথ্য ‘হাত মেলাল ভারত-পাকিস্তান’! সানা জাভেদকে দেখে ‘সানিয়া’ বলে কটাক্ষ PSL-এর মাঠে রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল 'খলিস্তানি' তকমা পাওয়া নিয়ে মুখ খুললেন IPS নিজে, কুণালের খোঁচা, 'মোদীও কি তবে…'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.