বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > সুুপার টুয়েলভে ওঠার পুরস্কার, সরাসরি পরের বিশ্বকাপ খেলবে বাংলাদেশ-নমিবিয়া
২০২২ টি-২০ বিশ্বকাপেও দেখা যাবে বাংলাদেশ, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও নমিবিয়াকে। ছবি- আইসিসি।
২০২২ টি-২০ বিশ্বকাপেও দেখা যাবে বাংলাদেশ, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও নমিবিয়াকে। ছবি- আইসিসি।

সুুপার টুয়েলভে ওঠার পুরস্কার, সরাসরি পরের বিশ্বকাপ খেলবে বাংলাদেশ-নমিবিয়া

  • ২০২২ T20 বিশ্বকাপ খেলার ছাড়পত্র পেয়ে গেল শ্রীলঙ্কা ও স্কটল্যান্ডও। 

বহু কাট-খড় পুড়িয়ে চলতি টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডের টিকিট নিশ্চিত করতে হয়েছিল নমিবিয়ার মতো দেশকে। তারা প্রথমবার বিশ্বকাপে অংশ নেওয়ার সুযোগটাকে এভাবে কাজে লাগাবে, সেটা বোধহয় কেউই অনুমান করতে পারেননি। প্রথম সুযোগেই টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা করে নেয় নমিবিয়া। ফলে তারা সরাসরি পরের বিশ্বকাপে মাঠে নামার ছাড়পত্র পেয়ে যায়।

একা নমিবিয়াই নয়, বরং এবার প্রথম রাউন্ডের বাধা টপকানো চার দলই ২০২২-এ অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-২০ বিশ্বকাপে মাঠে নামার যোগ্যতা অর্জন করে। আইসিসির তরফে শনিবার বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়ে দেওয়া হয়।

এই চার দল ২০২২ টি-২০ বিশ্বকাপে যোগ দেবে আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আয়োজক অস্ট্রেলিয়ার সঙ্গে। এই ১২টি দলের সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের চলতি কোয়ালিফায়ার ইভেন্টগুলি থেকে উঠে আসা চারটি দলকে নিয়ে মোট ১৬ দলের টুর্নামেন্ট আয়োজিত হবে।

যদিও পরের বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি জায়গা করে নিতে আরও পরিশ্রম করতে হবে দলগুলিকে। চলতি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্স দল সরাসরি পরের বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা করে নেবে। ১৫ নভেম্বর, ২০২১ এর নির্ধারিত দিনে ব়্যাঙ্কিংয়ের পরের ৬টি দলও ২০২২ বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি মাঠে নামবে। বাকিদের মাঠে নামতে হবে প্রথম রাউন্ডে।

বন্ধ করুন