বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ভারতীয় দলের পারফর্ম্যান্সে ধারাবাহিকতার অভাব, ২টি কারণ তুলে ধরলেন ভরত অরুণ
বিরাট কোহলি। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
বিরাট কোহলি। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ভারতীয় দলের পারফর্ম্যান্সে ধারাবাহিকতার অভাব, ২টি কারণ তুলে ধরলেন ভরত অরুণ

  • বিশ্বকাপে ভারতের ব্যর্থতার কারণ জানালেন বোলিং কোচ।

শুভব্রত মুখার্জি

পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে বড় হারের পরে টুর্নামেন্ট থেকে কার্যত আগেই ছিটকে গিয়েছিল ভারত। আফগানিস্তান শেষ লিগ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ার পরে ভারতের বিদায়ে অফিসিয়াল সিলমোহর পড়ে যায় রবিবার। ফলে সোমবারে ভারত বনাম নামিবিয়া ম্যাচ একেবারেই গুরুত্ব হারিয়েছে। ভারতীয় জাতীয় দলের বোলিং কোচ হিসেবে শেষ ম্যাচের আগে ভরত অরুণ দুটি কারণ তুলে ধরলেন যা তাঁর মতে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের ধারাবাহিকতার অভাবের অন্যতম কারণ।

উল্লেখ্য টুর্নামেন্ট শুরুর আগে এই বিশ্বকাপের ফেভারিট হিসেবেই ধরা হয়েছিল বিরাট বাহিনীকে। ফলে সেমিফাইনালের আগেই তারা টুর্নামেন্ট থেকে বিদায় নেওয়াতে সমর্থকদের মধ্যে একটা হতাশা তো রয়েইছে। ভরত অরুণের মতে ইংল্যান্ড সিরিজ, আইপিএল খেলার পরে বিশ্বকাপ খেলতে হয়েছে ভারতকে। ফলে টানা বায়ো বাবলে থেকেছেন বিরাটরা। বায়ো বাবলের ক্লান্তি এবং টস এই দুটি কারণকেই তিনি ভরাডুবির কারণ হিসেবে তুলে ধরেছেন।

প্রসঙ্গত জসপ্রীত বুমরাহ যে কারণকে কয়েক ম্যাচেই আগেই তুলে ধরেছিলেন সেই কারণকেই সামনে এনে তাঁর সুরেই কার্যত সুর মেলালেন ভরত। বুমরাহ সেই সময় বলেছিলেন, 'ছয় মাস টানা সফর করা মোটেও সহজ কাজ নয়। ক্রিকেটাররা বাড়ি যেতে পারেননি।' উল্লেখ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, ইংল্যান্ড সিরিজ, আইপিএল এবং বিশ্বকাপ সবমিলিয়ে টানা বায়ো বাবলে থাকতে বাধ্য হয়েছেন ভারতের ক্রিকেটাররা।

ভারতের বিশ্বকাপ ভরাডুবি নিয়ে বলতে গিয়ে ভরত অরুণ বলেন, 'ছয় মাস ধরে ওরা বায়ো বাবলে রয়েছে। এটা শারীরিক এবং মানসিকভাবে গভীর প্রভাব ফেলে। তাই আমি মনে করি আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে একটা ছোট বিরতি থাকলে আমাদের ছেলেদের সুবিধা হতো।

তিনি আরও যোগ করেন, 'অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে টস। আমি মনে করি এই ধরনের ম্যাচে (বিশ্বকাপে) টসের এতটা গুরুত্বের কোন জায়গা নেই। এখানে টস বেঠিকভাবে অ্যাডভান্টেজ দিয়েছে দলগুলোকে। প্রথম ইনিংসে ব্যাট এবং দ্বিতীয় ইনিংসে ব্যাট করার মধ্যে বিরাট পার্থক্য রয়েছে। এইরকম সংক্ষিপ্ত ফর্ম্যাটে এটা হওয়া কখনও বাঞ্ছনীয় নয়।'

বন্ধ করুন