বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup: শুরুতেই রানার্স, দ্বিতীয়বারে চ্যাম্পিয়ন, দেখে নিন টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত কেমন খেলেছে পাকিস্তান

T20 World Cup: শুরুতেই রানার্স, দ্বিতীয়বারে চ্যাম্পিয়ন, দেখে নিন টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত কেমন খেলেছে পাকিস্তান

টি-২০ বিশ্বকাপের ট্রফির সঙ্গে বাবর ও বাটলার। ছবি- আইসিসি টুইটার (ICC Twitter)

England vs Pakistan T20 World Cup 2022 Final: টি-২০ বিশ্বকাপের ইতিহাসে এই নিয়ে মোট তিনবার ফাইনালে ওঠে পাকিস্তান।

২০০৭ থেকে এপর্যন্ত মোট ৮টি টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। পাকিস্তান এই নিয়ে মোট ৩ বার ফাইনালে ওঠে। উদ্বোধনী মরশুমেই ফাইনালে ভারতের কাছে হেরে যায় তারা। তবে ২০০৯ সালের দ্বিতীয় মরশুমে টি-২০ বিশ্বকাপ জেতে পাকিস্তান।

মাঝে ৩টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নেয় পাকিস্তান। ২টি টি-২০ বিশ্বকাপের সুপার টেন রাউন্ড থেকেই ছিটকে যায় তারা। সুতরাং, টি-২০ বিশ্বকাপের ইতিহাসে পাকিস্তানের ধারবাহিকতা মোটেও মন্দ নয়। দেখে নেওয়া যাক টি-২০ বিশ্বকাপের আটটি মরশুমে পাকিস্তানের পারফর্ম্যান্স কেমন ছিল।

২০০৭: উদ্বোধনী টি-২০ বিশ্বকাপের ফাইনালে উঠলেও খেতাব জেতা হয়নি পাকিস্তানের। ফাইনালে ভারতের কাছে হেরে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয় পাকিস্তানকে। চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া।

২০০৯: টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় আসরেই চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। সেবার ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে খেতাব জেতে তারা।

২০১০: টি-২০ বিশ্বকাপের তৃতীয় মরশুমে সেমিফাইনালে ওঠে পাকিস্তান। শেষ চারের লড়াইয়ে অস্ট্রেলিয়া হারিয়ে দেয় তাদের। শেষমেশ বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

আরও পড়ুন:- T20 World Cup Final: 'ঈশ্বরই আমাদের ফাইনালে জেতাবেন', খেতাবি লড়াইয়েও বাবর কি ভাগ্যের সাহায্যের দিকে তাকিয়ে?

২০১২: চতুর্থ মরশুমেও টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নেয় পাকিস্তান। তবে সেবারও তারা ফাইনালে উঠতে পারেনি। সেবার শেষ চারের লড়াইয়ে শ্রীলঙ্কার কাছে হার মানে পাকিস্তান। বিশ্বকাপ জেতে ওয়েস্ট ইন্ডিজ।

২০১৪: পঞ্চম মরশুমে এসে প্রথমবার টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয় পাকিস্তান। সেবার সুপার টেন রাউন্ড থেকেই বিদায় নিতে হয় তাদের। গ্রুপ টু-এ ৪টি ম্যাচের মধ্যে ২টিতে জয় তুলে নিলেও পাঁচ দলের মধ্যে তিন নম্বরে থেকে লিগের অভিযান শেষ করে পাকিস্তান। চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা।

আরও পড়ুন:- PAK vs ENG: পাক পেসারদের বাড়তি সমীহ, চাপ কমাতেই বাটলার কি নিজেদের আন্ডারডগ হিসেবে তুলে ধরতে চাইছেন?

২০১৬: ষষ্ঠ মরশুমেও টি-২০ বিশ্বকাপের সুপার টেন রাউন্ডের বাধা টপকাতে ব্যর্থ হয় পাকিস্তান। গ্রুপ টু-এ ৫ দলের মধ্যে চার নম্বরে থাকে তারা। সেবার ৪টি ম্যাচের মধ্যে মাত্র ১টি ম্যাচ জেতে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ প্রথম দল হিসেবে দ্বিতীয়বার টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন  হয়।

২০২১: সপ্তম মরশুমে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে পাকিস্তান। তবে শেষ চারের লড়াইয়ে অস্ট্রেলিয়ার কাছে হার মানে তারা। অস্ট্রেলিয়া শেষমেশ বিশ্বচ্যাম্পিয়ন হয়ে দেশে ফেরে।

২০২২: চলতি টি-২০ বিশ্বকাপের ফাইনালে উঠেছে পাকিস্তান। খেতাবি লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড।

বন্ধ করুন