বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > দীনেশ কার্তিকের রানআউট নিয়ে শুরু হয়েছে বিতর্ক! জেনে নিন ICC-র আসল নিয়মটা কী?

দীনেশ কার্তিকের রানআউট নিয়ে শুরু হয়েছে বিতর্ক! জেনে নিন ICC-র আসল নিয়মটা কী?

দীনেশ কার্তিকের এই রানআউট নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক 

বল ছাড়াই স্টাম্পে হিট করে বসেন শরিফুল। বল ছাড়াই একপ্রকার স্টাম্পে হিট করে ফেলেন তিনি। তবে তা সত্ত্বেও দীনেশ কার্তিককে আউট দেওয়া হয়েছিল। এবং এটি অনেকেই বুঝতে পারেননি কেন এমনটা করা হল। আসুন জেনে নেওয়া যাক আইসিসির নিয়ম কি বলছে।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে দীনেশ কার্তিক তৃতীয়বারের মতো ব্যাট করার সুযোগ পেলেন। এবং তিনি তৃতীয়বারের মতো হতাশ হলেন। বাংলাদেশের বিরুদ্ধে মাত্র পাঁচ বলে সাত রান করে রানআউট হলেন দীনেশ কার্তিক। আর ডিকের রানআউট নিয়েই শুরু হয়েছে বিতর্ক। আসলে, দীনেশ কার্তিককে যখন শরিফুল ইসলাম রান আউট করছিলেন তখন তাঁর হাতে বলই ছিল না। বল ছাড়াই স্টাম্পে হিট করে বসেন শরিফুল। বল ছাড়াই একপ্রকার স্টাম্পে হিট করে ফেলেন তিনি। তবে তা সত্ত্বেও দীনেশ কার্তিককে আউট দেওয়া হয়েছিল। এবং এটি অনেকেই বুঝতে পারেননি কেন এমনটা করা হল। আসুন জেনে নেওয়া যাক আইসিসির নিয়ম কি বলছে। 

আরও পড়ুন… ৩৪ মিটার দূর থেকে ডাইরেক্ট হিট! লিটনকে রান আউট করে রাহুল বদলে দিলেন ম্যাচের রঙ

বিরাট কোহলি স্ট্রাইকে ছিলেন। সেই সময়ে এক্সট্রা কভারে সোজা শট মারেন বিরাট, যেখানে বল ধরতে কোনও ভুল করেননি শাকিব আল হাসান। রান নিতে গিয়েছিলেন দীনেশ কার্তিক। ডিকে ক্রিজের বাইরে থাকায় বোলারের হাতে লেগে বেইল জ্বলে ওঠে। তা সত্ত্বেও, দীনেশ কার্তিককে আউট দেওয়া হয়েছিল, কারণ বল ইতিমধ্যে স্টাম্প স্পর্শ করেছিল। এরপর স্টাম্প উপড়ে ফেলেন শরিফুল। আইসিসির নিয়ম অনুযায়ী বল যদি স্টাম্প স্পর্শ করে এবং তার পরে শরীরের অংশ থেকে বেইল পড়ে যায় বা আলো জ্বলে ওঠে তবে ব্যাটসম্যানকে আউট দেওয়া হয়।

আরও পড়ুন… এবার অ্যারন ফিঞ্চ! আফগানিস্তান ম্যাচের আগে চোট সমস্যায় জর্জরিত টিম অস্ট্রেলিয়া

দীনেশ কার্তিকের নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক প্রাক্তন ক্রিকেটার। অন্যদিকে, প্রধান কোচ রাহুল দ্রাবিড় দীনেশ কার্তিককে রক্ষা করে বলেছেন যে তিনি যে নম্বরে ব্যাট করতে আসেন, তিনি খেলতে অনেক বল পান না। বাংলাদেশের বিপক্ষে ২০ ওভারে ছয় উইকেটে ১৮৪ রান করে ভারত। বিরাট কোহলি অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলেন, আর কেএল রাহুল ৩২ বলে ৫০ রান করেন।

বুধবার অ্যাডিলেডে T20 বিশ্বকাপ 2022-এর বৃষ্টিবিঘ্নিত সুপার-12 ম্যাচে বাংলাদেশকে ৫ রানে হারিয়েছে ভারত। এই জয়ে পয়েন্ট টেবিলের প্রথম স্থানে উঠে এসেছে টিম ইন্ডিয়া। যেখানে বাংলাদেশ দল সেমিফাইলের দৌড় থেকে প্রায় ছিটকে গিয়েছে। প্রথমে ব্যাট করে, কেএল রাহুল এবং বিরাট কোহলির শক্তিশালী হাফ সেঞ্চুরির ইনিংসের সুবাদে টিম ইন্ডিয়া ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৪ রান করে। ভারত গ্রুপ-২-এ বাংলাদেশের সামনে ২০ ওভারে ১৮৫ রানের টার্গেট দেয়, যা বৃষ্টির কারণে ১৬ ওভারে ১৫১ রানে কমে যায়। জবাবে বাংলাদেশ মাত্র ১৪৫ রানই করতে পারে।

বন্ধ করুন