বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > টিমের মানসিক এবং শারীরিক ক্লান্তি কাটানোটাই আসল চ্যালেঞ্জ হবে দ্রাবিড়ের
রাহুল দ্রাবিড়।
রাহুল দ্রাবিড়।

টিমের মানসিক এবং শারীরিক ক্লান্তি কাটানোটাই আসল চ্যালেঞ্জ হবে দ্রাবিড়ের

  • রবি শাস্ত্রী মনে করেন, ক্লান্ত ভারত বিশ্বকাপে ঠিক মতো চেষ্টাটাই করতে পারেনি। এক্স-ফ্যাক্টর বা বিশেষ ব্যাপারটাই ছিল ভারতের খেলায়। আর প্লেয়ারদের এই ক্লান্তি কাটিয়ে তাদের সাফল্যের রাস্তায় ফেরানোটাও দ্রাবিড়ের জন্য কিন্তু খুব সহজ কাজ হবে না।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের পারফরম্যান্স রীতিমতো হতাশাজনক ছিল। শুধুমাত্র টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার জন্য নয়।  ইতিমধ্যেই ছিটকে গিয়েছে। টিম ইন্ডিয়ার খারাপ পারফরম্যান্সের কারণে সমালোচনার ঝড় বয়ে চলেছে। প্রাক্তন ক্রিকেটার থেকে শুরু করে সমর্থকরা দলের উপর ক্ষোভ উগড়ে দিচ্ছেন। রবি শাস্ত্রীর কোচিং, বিরাট কোহলির অধিনায়কত্ব, প্রথম একাদশ বাছাইয়ে টিম ম্যানেজমেন্টের ভুল সিদ্ধান্ত, সব কিছু নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। তবে রবি শাস্ত্রী কিন্তু ঢাল করেছেন, জৈব সুরক্ষা বলয়ে থাকার জন্য প্লেয়ারদের শারীরিক ও মানসিক ক্লান্তি এবং আইপিএলকে।

সোমবার নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে শাস্ত্রী বলেওছিলেন, ‘এক টানা ছ’মাস ধরে জৈব সুরক্ষা বলয়ে আটকে থাকা প্রভাব ফেলেছে ভারতীয় দলের খেলার উপরে। আইপিএলের পরে অন্তত ছোট একটা বিরতি পেলে লাভবান হত ক্রিকেটারেরা।’ শাস্ত্রী মনে করেন, ক্লান্ত ভারত বিশ্বকাপে ঠিক মতো চেষ্টাটাই করে উঠতে পারেনি। এক্স-ফ্যাক্টর বা বিশেষ ব্যাপারটাই ছিল ভারতের খেলায়। আর প্লেয়ারদের এই ক্লান্তি কাটিয়ে তাদের সাফল্যের রাস্তায় ফেরানোটা দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়ের জন্য কিন্তু মোটেও খুব সহজ কাজ হবে না।

এর পিছনে বিশেষজ্ঞরা কিছু কারণ উল্লেখ করেছেন:

১) বিশ্বকাপের মতো মঞ্চে গ্রুপ লিগ থেকে ছিটকে যাওয়া, মানসিক এই ধাক্কাটা কাটানো সমস্যার হবে প্লেয়ারদের পক্ষে।

২) পাকিস্তান, নিউজিল্যান্ডের মতো টিমের বিরুদ্ধে হতশ্রী পারফরম্যান্স, দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে ভারতের, তাদের টেনে এনে সামনের সারিতে আবার দাঁড় করানোটা বড় চ্যালেঞ্জের।

৩) দলের মধ্যে নানা পরিবর্তন হয়েছে। কোচ বদল, টি-টোয়েন্টিতে অধিনায়ক বদল, এই সবের সঙ্গে মানিয়ে নিতেও সময় লাগবে।

৪) মানসিক ক্লান্তির সঙ্গে টানা খেলা এবং জৈব সুরক্ষা বলয়ে থাকার ফলে প্লেয়াররা শারীরিক ভাবেও ক্লান্ত। তাদের পুনরায় নতুন করে উজ্জ্বীবিত করাটাও কিন্তু কঠিন চ্যালেঞ্জ।

দায়িত্ব নিয়েই এই সব কঠিন চ্যালেঞ্জগুলোকে আগে পার করতে হবে দ্রাবিড়কে। তার পরে হয়তো আবার ভারত ঘুরে দাঁড়াবে। সাফল্যও আসবে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু এই চ্যালেঞ্জহুলে

বন্ধ করুন