বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ENG vs IRE: ইতিহাস ফেরাল আয়ারল্যান্ড, ১১ বছর পরে বিশ্বকাপে ফের ইংল্যান্ডকে হারালেন জায়ান্ট কিলার আইরিশরা

ENG vs IRE: ইতিহাস ফেরাল আয়ারল্যান্ড, ১১ বছর পরে বিশ্বকাপে ফের ইংল্যান্ডকে হারালেন জায়ান্ট কিলার আইরিশরা

ইংল্যান্ডকে হারাল আয়ারল্যান্ড। ছবি- এএফপি (AFP)

England vs Ireland ICC T20 World Cup: ক্যাপ্টেন অ্যান্ডি বলবির্নির অনবদ্য হাফ-সেঞ্চুরি ও পাওয়ার প্লে-তে জোশ লিটলের দুর্দান্ত বোলিং ম্যাচ জেতায় আয়ারল্যান্ডকে।

চলতি টি-২০ বিশ্বকাপের চতুর্থ তথা সব থেকে বড় অঘটনের সাক্ষী থাকল মেলবোর্ন ক্রিকেট গ্রাউড। সুপার টুয়েলভের ম্যাচে আয়ারল্যান্ড পরাজিত করে ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে। এবারের বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার বাটলাদের বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৫ রানে হারিয়ে দেন আইরিশরা।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে আয়ারল্যান্ডকে শুরুতে ব্যাট করতে পাঠায় ইংল্যান্ড। আয়ারল্যান্ড আগ্রাসী শুরু করেও দেড়শো টপকে অল-আউট হয়ে যায়। প্রথম ১০ ওভারে ১ উইকেটে ৯২ রান সংগ্রহ করা আয়ারল্যান্ড ১৯.২ ওভারে ১৫৭ রানে অল-আউট হয়।

ক্যাপ্টেন অ্যান্ডি বলবির্নি ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪৭ বলে ৬২ রান করেন। ২৭ বলে ৩৪ রান করেন লরকান টাকার। তিনি ৩টি চার ও ১টি ছক্কা মারেন। এছাড়া পল স্টার্লিং ১৪, কার্টিস ক্যাম্ফার ১৮ ও গ্যারেথ ডেলানি ১২ রান করেন। মার্ক উড ও লিয়াম লিভিংস্টোন ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট পকেটে পোরেন স্যাম কারান।

আরও পড়ুন:- T20 World Cup 2022: পাকিস্তানকে হারালেও বিশ্বকাপে ভারতের ‘সব থেকে দুশ্চিন্তার বিষয়’ চিহ্নিত করলেন গাভাসকর

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড শুরু থেকেই উইকেট হারাতে থাকে। পাওয়ার প্লে-র ৬ ওভারে ইংল্যান্ডের স্কোর ছিল ৩ উইকেটে ৩৭ রান। শেষমেশ ১৪.৩ ওভারে ইংল্যান্ড ৫ উইকেটে ১০৫ রান তুললে বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। নতুন করে ম্যাচ শুরু না হওয়ায় ডি-এল মেথডে ম্যাচ জিতে যায় আয়ারল্যান্ড।

ডেভিড মালান ৩৭ বলে ৩৫ রান করেন। ১২ বলে ২৪ রান করে নট-আউট থাকেন মইন আলি। ২১ বলে ১৮ রান করেন হ্যারি ব্রুক। জোশ লিটল ৩ ওভারে ১৬ রান খরচ করে ২টি উইকেট দখল করেন। ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন বলবির্নি।

বিশ্বকাপের মঞ্চে ইংল্যান্ডকে হারানো এই প্রথম নয় আয়ারল্যান্ডের। এর আগে ২০১১ সালে ভারতে অনুষ্ঠিত ওয়ান ডে বিশ্বকাপে ইংল্যান্ডকে পরাজিত করেন আইরিশরা। সেদিক থেকে আয়ারল্যান্ড ১১ বছর আগের ইতিহাস ফেরাল বলাই যায়।

আরও পড়ুন:- AUS vs SL: ৪২ বলে ৩১ রান, T20 বিশ্বকাপে টেস্টের মতো ঠুকঠুকে ব্যাটিংয়ের একগাদা অজুহাত দিলেন ফিঞ্চ

বিশ্বকাপে বড় দলকে হারানোর ধারাবাহিকতার দিকে তাকালে আয়ারল্যান্ডকে জায়ান্ট কিলার বলা ভুল হবে না। কেননা তারা ২০০৭ ওয়ান ডে বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে দেয়। পরে ২০১৫ ওয়ান ডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে আয়ারল্যান্ড। চলতি টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে দেন বলবির্নিরা।

অন্যদিকে টি-২০ বিশ্বকাপে তুলনায় দুর্বল দলের কাছে ইংল্যান্ড হার এই প্রথম নয়। এর আগে ২০০৯ ও ২০১৪ টি-২০ বিশ্বকাপে নেদারল্যান্ডসের কাছে দু'বার হার মানে তারা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

বিশ্বম্ভরী স্তুতির সঙ্গে নৃত্য পরিবেশন, অনন্ত-রাধিকা মঙ্গলকামনায় নাচলেন নীতা ‘আমার সামনেই ওরা…’, শোভন-সোহিনীর প্রেমে শিলমোহর ইমনের! ফাঁস করল কোথা থেকে শুরু ‘‌হিংসামুক্ত নির্বাচন নিশ্চিত করতে হবে’‌, একগুচ্ছ গাইডলাইন দিয়ে নির্দেশ কমিশনের‌ দোলাচল কাটবে কবে? ৪২ আসনেই প্রার্থী তালিকা নিয়ে প্রস্তুত কংগ্রেস-সিপিএম বিজেপিতে যোগ দিচ্ছি, অনুপ্রেরণা দিয়েছে তৃণমূল, ইস্তফা দিয়েই অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় ‘তালপাতার সেপাই’, নাম না করে অভিষেককে চ্যালেঞ্জ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মাওবাদী যোগ মামলা থেকে রেহাই পেলেন প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবা আগেরবার পারেনি, KKR-র প্রাক্তনীর টিপসে ডাইভ দিয়ে দুর্দান্ত ক্যাচ PSL-র বলবয়ের! ক্রিকেট ভক্তদের জন্য সুখবর! জেনে নিন কোথায়, কীভাবে ফ্রিতে দেখবেন T20 WC 2024 ‘আগে এমন অভিজ্ঞতা হয়নি’, আম্বানিদের অনুষ্ঠান থেকে ফিরে কেন এমন বললেন অমিতাভ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.