বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > England creates history: ইতিহাস ইংল্যান্ডের, একইসঙ্গে ঝুলিতে ২ বিশ্বকাপ, সবথেকে কাছে ছিল ভারত-অস্ট্রেলিয়া

England creates history: ইতিহাস ইংল্যান্ডের, একইসঙ্গে ঝুলিতে ২ বিশ্বকাপ, সবথেকে কাছে ছিল ভারত-অস্ট্রেলিয়া

২০১১ সালের ৫০ ওভারের বিশ্বকাপ ট্রফি হাতে মহেন্দ্র সিং ধোনি। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি হাতে জস বাটলার। (ছবি সৌজন্যে এএফপি)

England creates history: ২০১৯ সালে ঘরের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। সেই বিশ্বকাপ নিয়ে অবশ্য প্রচুর বিতর্ক ছিল। ওভার থ্রো, সুপার ওভার, বাউন্ডারির সংখ্যা নিয়ে বিতর্ক সম্ভবত কোনওদিন ইংল্যান্ডের পিছু ছাড়বে না। তবে আজ মেলবোর্নে ইংল্যান্ডে যে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে, তাতে কোনওরকম বিতর্ক নেই।

সাদা বলের ক্রিকেটে ইতিহাস গড়ল ইংল্যান্ড। প্রথম দল হিসেবে ক্যাবিনেটে একইসঙ্গে ৫০ ওভারের বিশ্বকাপ এবং ২০ ওভারের বিশ্বকাপ ট্রফি রাখতে চলেছে ইংরেজরা। এতদিন পরপর দুটি আইসিসি ট্রফি জয়ের নজির ছিল ভারতের। তবে দুটিই বিশ্বকাপ ছিল না।

২০১৯ সালে ঘরের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। সেই বিশ্বকাপ নিয়ে অবশ্য প্রচুর বিতর্ক ছিল। ওভার থ্রো, সুপার ওভার, বাউন্ডারির সংখ্যা নিয়ে বিতর্ক সম্ভবত কোনওদিন ইংল্যান্ডের পিছু ছাড়বে না। তবে আজ মেলবোর্নে ইংল্যান্ডে যে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে, তাতে কোনওরকম বিতর্ক নেই। বরং পুরো ক্রিকেট দুনিয়া সেলাম জানাচ্ছেন জস বাটলারদের। কীভাবে ২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে হারের পর সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের নয়া জীবন পেয়েছে, তা নিয়ে মেতে আছে ক্রিকেট দুনিয়া।

আরও পড়ুন: Shami hits back at Shoaib Akhtar: 'কর্মফল ভোগ করছ ভাই', ভারতীয়দের হেয় করা শোয়েবকে শুনিয়ে দিলেন শামি

ক্রিকেটে সেই নয়া যুগের সূচনার ফলে এই প্রথম কোনও দলের ক্যাবিনেটে একইসঙ্গে ৫০ ওভারের বিশ্বকাপ এবং ২০ ওভারের বিশ্বকাপ ট্রফি রাখার ক্ষেত্রে নজির গড়লে ইংল্যান্ড। ২০১৯ সালে ইয়ন মর্গ্যানের নেতৃত্বে ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিলেন ইংরেজরা। যিনি সেই নবজাগরণের পথিকৃৎ ছিলেন। আজ মর্গ্যানের শিষ্য জস বাটলারের হাত ধরে ইংল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। ২০১৯ সালের পর এখনও কোনও ৫০ ওভারের বিশ্বকাপ হয়নি। আগামী বছর ভারতে ৫০ ওভারের বিশ্বকাপের আসর বসবে। তবে তারইমধ্যে দুটি বিশ্বকাপ হয়ে গিয়েছে।

আরও পড়ুন: PAK vs ENG: ২০ রান কম হয়েছিল, শাহিনের চোট চাপ তৈরি করে-ফাইনালে হেরে আফশোস বাবরের

ভারত এবং অস্ট্রেলিয়াকে ছাপিয়ে গেল ইংল্যান্ড

এতদিন একইসঙ্গে দুটি আইসিসি ট্রফি হাতে থাকার নজির ছিল ভারত এবং অস্ট্রেলিয়ার। ২০০৬ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন অজিরা। তারপর ২০০৭ সালের ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিলেন। আবার ২০১১ সালে ঘরের মাঠে ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিল ভারত। ২০১৩ সালে ইংল্যান্ডকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন মহেন্দ্র সিং ধোনি। পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিলেন। তবে হেরে গিয়েছিলেন ফাইনালে। জিতেছিল শ্রীলঙ্কা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নতুন করে গড়ে উঠুক ঐতিহাসিক হলং বাংলো, মুখ্যমন্ত্রীকে চিঠি লিখল পর্যটন সংস্থা মায়ের কোলে চড়ে ২৫০ কোটির বাড়ি দেখতে এল রাহা! ‘আলিয়ার জেরক্স কপি’ বলছে নেটপাড়া বাবার পরিচয় সামনে আনেন না! ২ ছেলে-মেয়ের পর ফের মা হলেন মিন্ডি কালিং, এবার কী হল? ‘তবে মমতাকে আমি একটা ব্যাপারে সমর্থন করি…’, ঢাকায় ফিরে বললেন শেখ হাসিনা ‘হিন্দুই ইসলাম গ্রহণ করতে বাধ্য হয়…’! সোনাক্ষী-জাহিরের বিয়ে নিয়ে লিখলেন তসলিমা দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড গীতা নয়, আমি নিজেকে মৃণাল সেনের সঙ্গে বেশি রিলেট করতে পারি: মনামী ঘোষ সারেগামাপা-র মঞ্চে সাড়া ফেলল ‘কমরেড’ আরাত্রিকার গণসংগীত! গর্বিত বাঁকুড়াবাসী শীঘ্রই আসতে চলেছে আষাঢ় গুপ্ত নবরাত্রি, জেনে নিন পুজোর সঠিক দিনক্ষণ তিথি NDAকে আর ইস্যুভিত্তিক সমর্থন নয়, শক্তিশালী বিরোধীর ভূমিকায় রাজ্যসভায় নামছে BJD

T20 WC 2024

দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.