বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ইমরান আক্রান্ত হওয়ার পর কি পুনর্বিবেচনা করা হবে পাক সফর? স্টোকসের কৌশলী উত্তর

ইমরান আক্রান্ত হওয়ার পর কি পুনর্বিবেচনা করা হবে পাক সফর? স্টোকসের কৌশলী উত্তর

পাকিস্তান সফর নিয়ে দ্বিধা প্রকাশ বেন স্টোকসেরও।

ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস বলেছেন যে, গত সপ্তাহে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের উপর হামলা অত্যন্ত খারাপ একটি ঘটনা ছিল। যথেষ্ট উদ্বেগের বিষয় রয়েছে। যে কারণে আগামী মাসে পাকিস্তান সফরের ব্যাপারে ইসিবি-র নিরাপত্তা প্রতিনিধি দলের উপরই পুরো আস্থা রাখছে ইংল্যান্ড শিবির।

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের উপর হামলার পর থেকে ফের আশঙ্কা তৈরি হয়েছে বিশ্ব ক্রিকেটে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে ইংল্যান্ডের। কিন্তু ইমরান খানের উপর হামলার ঘটনা আরও এক বার পাকিস্তানের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে।

ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস বলেছেন যে, গত সপ্তাহে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের উপর হামলা অত্যন্ত খারাপ একটি ঘটনা ছিল। যথেষ্ট উদ্বেগের বিষয় রয়েছে। যে কারণে আগামী মাসে পাকিস্তান সফরের ব্যাপারে ইসিবি-র নিরাপত্তা প্রতিনিধি দলের উপরই পুরো আস্থা রাখছে ইংল্যান্ড শিবির। তারা যে প্রতিবেদন দেবে, সেই অনুযায়ী সিদ্ধান্ত নেবে বেন স্টোকসের দল। প্রতিনিধি দল পর্যবেক্ষণের পর নিরাপত্তা পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট হলে পাকিস্তানে ২০২২ সালে দ্বিতীয় বারের মতো সফরে যাবে ইংল্যান্ড। আর নেতিবাচক হলে, সফর বাতিলও হতে পারে।

আরও পড়ুন: কোহলি-সূর্যকে নিয়েই সবচেয়ে চাপে ইংল্যান্ড শিবির- বুঝিয়ে দিলেন স্টোকস

আগামী মাসে পাকিস্তানে গিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল ইংল্যান্ডের। ইংল্যান্ড ক্রিকেট দলের নিরাপত্তা উপদেষ্টা রেগ ডিকাসন এক দশকেরও বেশি সময় ধরে দলটির সফর ব্যবস্থার তদারকি করেছেন। তাঁর উপরই পূর্ণ আস্থা রয়েছে ব্রিটিশ ক্রিকেটারদের। স্টোকস অ্যাডিলেডে সাংবাদিকদের বলেছেন, ‘গত সপ্তাহে সেখানে যা ঘটেছিল, তা দেখে কিছুটা উদ্বেগেই রয়েছি। কিন্তু বর্তমানে রেগ ডিকাসন সেখানে (পাকিস্তানে) রয়েছে। তিনি অনেক বছর ধরে ইংল্যান্ডের নিরাপত্তার প্রধান ব্যক্তি। আমার মতে পরিস্থিতি মূল্যায়ন করার জন্য তিনিই সেরা ব্যক্তি।’

১৯৯২ বিশ্বকাপজয়ী পাকিস্তান অধিনায়ক ইমরান খান জাতীয় সংসদে অনাস্থা ভোটের পরে এই বছরের শুরুতে প্রধানমন্ত্রীর পদ হারান। আর গত বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিকেলে পাকিস্তানের ওয়াজিরাবাদে একটি পদযাত্রায় যোগ দিয়েছিলেন ইমরান। তখন তাঁকে লক্ষ্য করে ছোড়া হয় গুলি। একটি ট্রাকের উপর দাঁড়িয়ে জনতার উদ্দেশে ইমরান হাত নাড়ছিলেন। আচমকা সেখানে গুলি চলে। ট্রাকেই পড়ে যান ইমরান। হামলাকারীকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয়। ইমরান নিজে আহত হন। তাঁর পায়ের নিচের দিকে গুলি লাগে। তাঁর দলের একজন কর্মী নিহত হন এবং সংবাদসংস্থার খবরানুযায়ী, ১৪ জন নেতাকর্মী আহত হন।

আরও পড়ুন: মালানের পর চোটের কবলে আরও এক ক্রিকেটার, ফিল সল্ট ঢুকতে পারেন দলে

এরপর থেকেই পাকিস্তান সফর নিয়ে আশঙ্কায় পড়ে যায় ইংল্যান্ড। অ্যাডিলেডে ভারতের বিরুদ্ধে বৃহস্পতিবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের প্রস্তুতিতে ব্যস্ত এখন ইংল্যান্ড শিবির। তার মাঝেই অবশ্য পাকিস্তান সফর নিয়ে আশঙ্কা রয়েছে।

স্টোকস আরও বলেছেন, ‘রেগের পাকিস্তান যাওয়ার পর তাঁর কাছ থেকে সমস্ত তথ্য না পাওয়া পর্যন্ত আমরা সত্যি কিছুই মন্তব্য করতে পারি না। রেগ এমন একজন ব্যক্তি, যাঁকে সকলেই চোখ বুজে বিশ্বাস করেন।’

তিনি আরও যোগ করেছেন, ‘আমাদের কাছে রেগ ডিকাসনের মতো বিশ্বের সেরা নিরাপত্তা কর্মকর্তা আছেন। যাঁরা আমাদের জন্য তথ্য জানার চেষ্টা করছেন। রেগ যেটা বলবে, ইসিবি সেটাই শুনবে কারণ তিনি জানেন যে, তিনি ঠিক কী করছেন।’

গত বছরের সেপ্টেম্বরে নিরাপত্তার কারণে পাকিস্তানে সাদা বলের সফর বাতিল করেছিল নিউজিল্যান্ড। সেই সময়ে কিউয়িদেরই অনুসরণ করেছিল ইংল্যান্ড। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে হামলা হওয়ার পর থেকে আন্তর্জাতিক দলগুলো পাকিস্তান সফরে যাওয়া বন্ধ করে দিয়েছিল।

বন্ধ করুন