বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > রান তাড়া করতে না পারলে ম্যাচ হাতছাড়া? টস নিয়ে আতান্তরে NZ-AUS
অ্যারন ফিঞ্চ এবং কেন উইলিয়ামসন।
অ্যারন ফিঞ্চ এবং কেন উইলিয়ামসন।

রান তাড়া করতে না পারলে ম্যাচ হাতছাড়া? টস নিয়ে আতান্তরে NZ-AUS

  • চলতি বিশ্বকাপের রেকর্ড বলে দিচ্ছে, দ্বিতীয় ইনিংসে শিশির পড়ার কারণে বল করা যতটা কঠিন হচ্ছে, ব্যাট করাটা ততটাই সহজ। আর ফাইনালের মত ম্যাচে দুই অধিনায়কের কাছে চিন্তার বিষয় এটাই হয়ে দাঁড়িয়েছে যে, টস বড় 'ফ্যাক্টর' হবে না তো! সুপার-১২ পর্যায়ে ১৪ টি ম্যাচের মধ্যে মাত্র ১টি ম্যাচে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জিতেছে।

শুভব্রত মুখার্জি: দুবাইতে টি-২০ বিশ্বকাপ ফাইনালে ওঠার পরপরেই অস্ট্রেলিয়া দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ জানিয়েছিলেন, বিশ্বকাপের মতন টুর্নামেন্টে জিততে গেলে একটা না একটা ম্যাচে প্রথমে ব্যাট করতেই হবে। সংযুক্ত আরব আমিরশাহিতে সান্ধ্যকালীন ম্যাচে মাঠে যে হারে শিশির পড়ছে, তাতে করে দ্বিতীয় ইনিংসে বল করতে গিয়ে যথেষ্ট সমস্যায় পড়তে হচ্ছে দলগুলোকে। সেদিক থেকে দেখলে ফাইনালেও টস গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এই জায়গায় দাঁড়িয়ে দুই ফাইনালিস্ট অধিনায়কের সামনে এখন 'ক্যাচ ২২' পরিস্থিতি টসে জিতে ব্যাট করবেন না বল।

আমিরশাহিতে চলতি বিশ্বকাপের রেকর্ড বলে দিচ্ছে, দ্বিতীয় ইনিংসে শিশির পড়ার কারণে বল করা যতটা কঠিন হচ্ছে, ব্যাট করাটা ততটাই সহজ। আর ফাইনালের মত ম্যাচে দুই অধিনায়কের কাছে চিন্তার বিষয় এটাই হয়ে দাঁড়িয়েছে যে, টস বড় 'ফ্যাক্টর' হবে না তো! সুপার-১২ পর্যায়ে ১৪ টি ম্যাচের মধ্যে মাত্র ১টি ম্যাচে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জিতেছে। এই বিষয়টি চিন্তাতে রাখছে দু'টি দল এবং তাদের অধিনায়কদের।

উল্লেখ্য একমাত্র ২০১২'র টি-২০ বিশ্বকাপের ফাইনালে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল চ্যাম্পিয়ন হয়েছিল। সেই ম‌্যাচ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ দল। বিশেষজ্ঞদের মতে, ফাইনালে যে দল টসে জিতুক না কেন তারা প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেবে বলেই মত। উল্লেখ্য চলতি বিশ্বকাপে দুটি সেমিফাইনালেই পরে ব্যাট করা দল জিতেছে। নিউজিল্যান্ড প্রথম সেমিফাইনালে হারায় ইংল্যান্ডকে। দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয় পাকিস্তানকে।

বন্ধ করুন