বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ৯ বছরে প্রথম বার ICC-র কোনও টুর্নামেন্টের সেমিতে পৌঁছতে পারল না টিম ইন্ডিয়া
সুপার টুয়েলভ থেকেই ছিটকে গেল ভারত।
সুপার টুয়েলভ থেকেই ছিটকে গেল ভারত।

৯ বছরে প্রথম বার ICC-র কোনও টুর্নামেন্টের সেমিতে পৌঁছতে পারল না টিম ইন্ডিয়া

  • ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছতে পারেনি ভারত। সেটাই ছিল শেষ বার আইসিসি-র কোনও টুর্নামেন্টের শেষ চারে না পৌঁছানো। তার পর থেকে ভারত আইসিসি-র কোনও টুর্নামেন্টের শেষ চারে উঠতে পারেনি, এমনটা ঘটেনি। ৯ বছর পর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে উঠতে ব্যর্থ হল টিম ইন্ডিয়া।

নয় বছরে এই প্রথম বার রীতিমতো হতাশ করল ভারতীয় দল। তারা শেষ নয় বছরের মধ্যে প্রথম বার আইসিসি-র কোনও টুর্নামেন্টের ফাইনালে পৌঁছতে পারল না। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার-টুয়েলভ থেকেই ছিটকে গেল বিরাট কোহলির টিম। 

২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছতে পারেনি ভারত। সেটাই ছিল শেষ বার আইসিসি-র কোনও টুর্নামেন্টের শেষ চারে না পৌঁছানো। তার পর থেকে ভারত আইসিসি-র কোনও টুর্নামেন্টের শেষ চারে উঠতে পারেনি, এমনটা ঘটেনি। ৯ বছর পর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে উঠতে ব্যর্থ হল টিম ইন্ডিয়া।

আসলে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে পরপর দু'টি ম্যাচের হারের খেসারতই চলতি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে দিতে হল বিরাট কোহলির ভারতকে। রবিবার আফগানিস্তানের সঙ্গে নিউজিল্যান্ড হারলে, তবেই ভারত সেমিফাইনালের ছাড়পত্র পেত। কিন্তু সে রকম কিছুই ঘটল না। বরং নিউজিল্যান্ড ম্যাচ জিতে হাসতে হাসতে পাকিস্তানের সঙ্গে সেমিফাইনালে পৌঁছে গেল।

বিরাট কোহলির টিম তো শুরুতেই নিজেদের লড়াইটা কঠিন করে ফেলেছিল। প্রথমে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে হার। তার পর নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে বিশ্রি হার। এই দুই ম্যাচ হেরেই ভারতের বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল। তবে নিউজিল্যান্ড যেহেতু নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরে গিয়েছিল, তাই কোথাও একটা সুক্ষ্ম সম্ভাবনা ছিল। যদি নিউজিল্যান্ড পয়েন্ট নষ্ট করত, তবে হয়তো ভারতের সেমিতে যাওয়ার রাস্তাটা খুলত। 

তবে ভারতকে হারানোর পর নিউজিল্যান্ডের ম্যাচ বাকি ছিল স্কটল্যান্ড, নামিবিয়া এবং আফগানিস্তানের বিরুদ্ধে। এদের কারও কাছে হারার মতো টিম নয় নিউজিল্যান্ড। তাও ‘যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ’। এই আশাতেই অপেক্ষা করেছিল ভারতের ক্রিকেট প্রেমীরা। কিন্তু রবিবার নিউজিল্যান্ড জিতে যাওয়ায়,নামিবিয়া ম্যাচ খেলতে নামার আগে বিশ্বকাপের যাত্রা শেষ হয়ে গেল ভারতের।

বন্ধ করুন