বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 বিশ্বকাপে আফগানিস্তানের পরামর্শদাতার ভূমিকায় অ্যান্ডি ফ্লাওয়ার
অ্যান্ডি ফ্লাওয়ার। ছবি- গেটি।
অ্যান্ডি ফ্লাওয়ার। ছবি- গেটি।

T20 বিশ্বকাপে আফগানিস্তানের পরামর্শদাতার ভূমিকায় অ্যান্ডি ফ্লাওয়ার

  • ইংল্যান্ডের জাতীয় দল ছাড়া বিভিন্ন দেশের টি-২০ লিগেও কোচিং করিয়েছেন ফ্লাওয়ার।

শুভব্রত মুখার্জি

সামনেই টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের আসর বসতে চলেছে ওমান এবং আরব আমিরশাহিতে। এই বিশ্বকাপ যে ধরনের উইকেটে খেলা হবে তাতে করে অনেকেই মনে করছেন আফগানিস্তান দলের একটা ভালো ফল করার সম্ভাবনা রয়েছে। আর সেই সম্ভাবনার কথা মাথায় রেখেই বড় সিদ্ধান্ত নেওয়া হল আফগানিস্তান ক্রিকেট বোর্ডের তরফে। প্রাক্তন জিম্বাবোয়ের অধিনায়ক তথা ইংল্যান্ড জাতীয় দলের কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে আসন্ন বিশ্বকাপের কথা মাথায় রেখে আফগানিস্তান দলের পরামর্শদাতা হিসেবে নিয়োগ করা হল।

এই বিষয়টি আফগান ক্রিকেট বোর্ডের তরফে নিশ্চিত করা হয়েছে। উল্লেখ্য ২০১০ সালে পল কলিংউডের নেতৃত্বাধীন যে ইংল্যান্ড দল টি-২০ বিশ্বকাপের শিরোপা জিততে সমর্থ হয়েছিল, তাতে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন অ্যান্ডি ফ্লাওয়ার। ২০০৯-১৪ সাল পর্যন্ত তিনি ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের প্রশিক্ষকের দায়িত্ব সামলেছিলেন।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজলির তরফে এক বিবৃতিতে জানানো হয়, ‘আমরা আনন্দিত যে অ্যান্ডি ফ্লাওয়ার আমাদের জাতীয় দলের পরামর্শদাতা হিসেবে দায়িত্ব নিয়েছেন। বিভিন্ন ফ্রাঞ্চাইজি দলের হয়ে আমাদের ক্রিকেটাররা খেলার সময় তাদের সঙ্গে অ্যান্ডি কাজ করেছেন। তাঁর দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে, যা আসন্ন টি-২০ বিশ্বকাপে আমাদের দলের জন্য সহায়ক হবে।'

উল্লেখ্য, দেশের হয়ে ৬৩টি টেস্ট এবং ২১৩টি ওয়ান ডে ম্যাচে খেলার অভিজ্ঞতা রয়েছে অ্যান্ডি ফ্লাওয়ারের। বিভিন্ন দেশের টি-২০ লিগেও তিনি কোচিং করিয়েছেন।

বন্ধ করুন