বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > হাসারাঙ্গার রেকর্ড থেকে মুশফিকুরের ধোনিকে ছোঁয়া, চলতি T20 বিশ্বকাপের সেরা ৫ নজির
উইকেট নেওয়ার পর হাসারাঙ্গার উচ্ছ্বাস। ছবি- আইসিসি।
উইকেট নেওয়ার পর হাসারাঙ্গার উচ্ছ্বাস। ছবি- আইসিসি।

হাসারাঙ্গার রেকর্ড থেকে মুশফিকুরের ধোনিকে ছোঁয়া, চলতি T20 বিশ্বকাপের সেরা ৫ নজির

  • চলতি বিশ্বকাপের ৫টি চমকপ্রদ তথ্য-পরিসংখ্যানে চোখ রাখুন।

অ্যাডাম জাম্পার ৫ উইকেট থেকে হাসারাঙ্গারর রেকর্ড, চলতি টি-২০ বিশ্বকাপের সেরা পাঁচটি নজিরের দিকে তাকানো যাক। 

১. বাংলাদেশের বিরুদ্ধে অজি স্পিনার অ্যাডাম জাম্পার ১৯ রানে ৫ উইকেট এখনও পর্যন্ত (নিউজিল্যান্ড-নমিবিয়া ম্যাচের আগে পর্যন্ত) চলতি টি-২০ বিশ্বকাপের সেরা বোলিং পারফর্ম্যান্স। জাম্পা ছাড়া এবারের টি-২০ বিশ্বকাপের কোনও ম্যাচে ৫ উইকেট নিয়েছেন মুজিব উর রহমান। স্কটল্যান্ডের বিরুদ্ধে আফগান স্পিনার দখল করেন ২০ রানে ৫ উইকেট।

২. চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ১৬টি উইকেট নিয়েছেন। বিশ্বকাপের একটি সংস্করণে কোনও বোলারের নেওয়া এটি সর্বোচ্চ উইকেটের রেকর্ড। তিনি ভেঙে দেন স্বদেশীয় মেন্ডিসের ২০১২ টি-২০ বিশ্বকাপে নেওয়া ১৫টি উইকেটের নজির।

৩. চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্যায়ে মোট ৯ বার বাংলাদেশের কোনও ব্যাটসম্যান শূন্য রানে সাজঘরে ফিরেছেন। বাকি দলগুলির থেকে এই সংখ্যা অনেক বেশি। পাকিস্তান একমাত্র দল, সুপার টুয়েলভে এখনও পর্যন্ত যাদের কোনও ব্যাটসম্যান শূন্য রানে আউট হননি।

৪. চলতি বিশ্বকাপের ৩৩ নম্বর ম্যাচে এসে প্রথমবার কোনও দল ২০০ রানের গণ্ডি পার করে। অফগানিস্তানের বিরুদ্ধে ভারত তোলে ২১০ রান। তার আগে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ দলগত ইনিংস ছিল আফগানিস্তানের ১৯০।

৫. বাংলাদেশ এখনও পর্যন্ত টি-২০ বিশ্বকাপে মোট ৩৩টি ম্যাচ খেলেছে। ৩৩টি ম্যাচেই মাঠে নেমেছেন মুশফিকুর রহিম। একটানা টি-২০ বিশ্বকাপের ম্যাচ খেলার নিরিখে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ছুঁয়ে ফেলেন মুশফিক। কেবল শাহিদ আফ্রিদি (৩৪) ও তিলকরত্নে দিলশান (৩৫) ধোনি ও মুশফিকের থেকে বেশি একটানা টি-২০ বিশ্বকাপের ম্যাচ খেলেছেন।

বন্ধ করুন