বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > সুপার-১২ থেকেই অত্যাধুনিক পদ্ধতিতে ম্যাচ সম্প্রচার, দর্শকদের জন্য থাকছে বহু চমক
টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার-১২ থেকেই অত্যাধুনিক পদ্ধতিতে ম্যাচ সম্প্রচার।
টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার-১২ থেকেই অত্যাধুনিক পদ্ধতিতে ম্যাচ সম্প্রচার।

সুপার-১২ থেকেই অত্যাধুনিক পদ্ধতিতে ম্যাচ সম্প্রচার, দর্শকদের জন্য থাকছে বহু চমক

  • করোনা কালে মাঠে দর্শকদের প্রবেশাধিকার নির্দিষ্ট সংখ্যায় হওয়ার ফলে আরও বেশি করে ম্যাচ সম্প্রচারের বিষয়টিকে আকর্ষনীয় করে তোলার চেষ্টা চালানো হচ্ছে। সেই সব কথা মাথাতে রেখেই দর্শকদের ম্যাচ সম্প্রচারের ক্ষেত্রে এক নয়া দিশা দেখাতে চলেছে ব্রডকাস্টার স্টার স্পোর্টস।

শুভব্রত মুখার্জি: বর্তমান সময়ে দাঁড়িয়ে যে কোনও খেলাধূলার লাইভ ম্যাচ সম্প্রচার একটি বড় বিষয়। আধুনিকতার মোড়কে মুড়িয়ে যতটা লোভনীয় ভাবে দর্শকদের সামনে পৌঁছে দেওয়া হবে, তত বেশি গ্রহণযোগ্য হবে বিষয়টা। করোনা কালে মাঠে দর্শকদের প্রবেশাধিকার নির্দিষ্ট সংখ্যায় হওয়ার ফলে আরও বেশি করে ম্যাচ সম্প্রচারের বিষয়টিকে আকর্ষনীয় করে তোলার চেষ্টা চালানো হচ্ছে। সেই সব কথা মাথাতে রেখেই দর্শকদের ম্যাচ সম্প্রচারের ক্ষেত্রে এক নয়া দিশা দেখাতে চলেছে ব্রডকাস্টার স্টার স্পোর্টস।

উল্লেখ্য নতুন টেকনোলজির ব্যবহারের স্টারের ভূমিকা অগ্রগন্য। এ বার স্টার এবং ডিজনির রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট দলের তৈরি করা নতুন প্রযুক্তির ব্যবহার দেখতে পাওয়া যাবে টি-২০ বিশ্বকাপের সুপার-১২-র ম্যাচ সম্প্রচারের সময়। এর মধ্যে রয়েছে অ্যানালিটিক্সের নতুন টুল,নয়া ক্যামেরা টেকনলজি, ইমার্সিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গ্রাফিক্স, প্রি এবং পোস্ট শোয়ের জন্য ভার্চুয়াল এবং অটোমেটেড সেট সহ একগুচ্ছ ক্রিকেট দেখার নয়া পদ্ধতি বলা যেতে পারে।

উল্লেখ্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মধ্যে দিয়ে রোবোটিক স্ট্যাটিসটিক্স জিনিয়াস 'ক্রিকো, অটোমেটিক ক্যামেরা পজিশনিং, প্রযুক্তির দ্বারা ফিল্ডিং পজিশান পর্দায় তুলে ধরা থেকে সুপার স্লো-মোশন রিপ্লে, কী নেই এই নয়া টেকনোলজিতে। অটোমেটিক ক্যামেরার মাধ্যমে ২২ গজের ৩৬০ ডিগ্রি পাখির চোখের মতন দৃষ্টি অর্থাৎ 'বার্ডস আই ভিউ' পাওয়া যাবে ড্রয়িংরুমে বসেই। মাঠে ক্রিকেটারদের মুভমেন্টের পুঙ্খানুপুঙ্খ বিবরণ তুলে ধরা হবে। ভার্চুয়াল সেট তৈরি করে স্টুডিও থেকে যে সব শো হবে সেখানে বিভিন্ন স্ট্যাটসের মাধ্যমে খেলার কাটাছেঁড়া করা হবে।

বন্ধ করুন