বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > Bangladesh Qualification Scenario: স্বপ্নভঙ্গের পরেও রয়েছে সেমির আশা! কোন অঙ্কে শেষ চারে যেতে পারবে বাংলাদেশ?

Bangladesh Qualification Scenario: স্বপ্নভঙ্গের পরেও রয়েছে সেমির আশা! কোন অঙ্কে শেষ চারে যেতে পারবে বাংলাদেশ?

রান-আউট লিটন দাস। সেখান থেকেই ঘুরল ম্যাচ। (ছবি সৌজন্যে এএফপি)

Bangladesh Qualification Scenario: ভারতের বিরুদ্ধে হারের পর আগামী রবিবার (৬ নভেম্বর) বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। সেই ম্যাচে জিততেই হবে শাকিব আল হাসানদের। তাহলে ছয় পয়েন্টে পৌঁছাবে বাংলাদেশ। তারপর অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হবে।

ম্যাচটা হাতে ছিল। সেখান থেকে ভারতের বিরুদ্ধে হেরে গেল বাংলাদেশ। তার ফলে কার্যত শেষ হয়ে গেল সেমিফাইনালে ওঠার আশা। তবে এখনও খাতায়কলমে বাংলাদেশের সামনে সেমিতে ওঠার সম্ভাবনা আছে।

আগামী রবিবার (৬ নভেম্বর) পাকিস্তানের বিরুদ্ধে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে জিততেই হবে শাকিব আল হাসানদের। তাহলে ছয় পয়েন্টে পৌঁছাবে বাংলাদেশ। তারপর অন্য দলগুলির দিকে তাকিয়ে থাকতে হবে। কোন কোন অঙ্কে বাংলাদেশ সেমিফাইনালে যেতে পারে, তা দেখে নিন -

বাংলাদেশের বিরুদ্ধে হারলেই বিশ্বকাপ থেকে ছিটকে যাবে পাকিস্তান (আগামিকাল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে গেলেও বাবর আজমরা ছিটকে যাবেন)। সেই পরিস্থিতিতে সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের লড়াই হবে দক্ষিণ আফ্রিকা এবং ভারতের সঙ্গে।

দলম্যাচজয়হারফল হয়নিনেট রানরেটপয়েন্ট
ভারত 
দক্ষিণ আফ্রিকা 
বাংলাদেশ 
জিম্বাবোয়ে 
পাকিস্তান 
নেদারল্যান্ডস 

১) দুটি ম্যাচেই (পাকিস্তান এবং নেদারল্যান্ডস) দক্ষিণ আফ্রিকার হার প্রার্থনা করতে হবে বাংলাদেশকে। সেক্ষেত্রে পাঁচ পয়েন্টেই থমকে থাকবে দক্ষিণ আফ্রিকা। সেমিতে উঠে যাবে ভারত (জিম্বাবোয়ের বিরুদ্ধে হেরে যাক বা জিতে যাক) এবং বাংলাদেশ।

আরও পড়ুন: KL Rahul Run-Out: ৩৪ মিটার দূর থেকে ডিরেক্ট হিট! লিটনকে রান আউট করে রাহুল বদলে দিলেন ম্যাচের রঙ

২) পাকিস্তান বা নেদারল্যান্ডসের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা জিতে গেলে প্রবল চাপ বাড়বে বাংলাদেশের। কারণ সেক্ষেত্রে সেমিতে উঠে যাবেন প্রোটিয়ারা। তখন সেমিফাইনালে ওঠার জন্য ভারতের সঙ্গে লড়াই হবে বাংলাদেশের। সেক্ষেত্রে ভারতের বিরুদ্ধে জিম্বাবোয়ের জয় প্রার্থনা করবেন শাকিবরা। ভারত জিতে গেলে বাংলাদেশের কোনও সুযোগ থাকবে না।

আরও পড়ুন: India Qualification Equation to SF: বাংলাদেশ ম্যাচ জিতেও নিশ্চিত হল না সেমির টিকিট! আর কী করলে শেষ চারে যাবে ভারত?

হেরে গেলেও যে বাংলাদেশের দারুণ সুযোগ থাকবে, সেরকম নয়। স্রেফ অঙ্কের বিচারে কিছুটা সুযোগ থাকবে। কারণ শেষ ম্যাচে ভারত হেরে গেলে রোহিত এবং শাকিবদের পয়েন্ট হবে ছয়। কিন্তু নেট রানরেটের নিরিখে বাংলাদেশের থেকে অনেক এগিয়ে ভারত। ফলে কার্যত কোনও সুযোগ থাকবে না বাংলাদেশের। তাও বাংলাদেশ প্রার্থনা করবে যাতে নিজেরা বড় ব্যবধানে জেতে এবং ভারত বড় ব্যবধানে হারে।

ভারত বনাম বাংলাদেশ ম্যাচ

অ্যাডিলেডে প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১৮৪ রান তোলে ভারত। লিটন দাসের সৌজন্যে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। সাত ওভারে বাংলাদেশের স্কোর যখন ৬৬ রান, তখন বৃষ্টি নামে। তারপর যখন খেলা শুরু হয়, পরিবর্তিত লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৬ ওভারে ১৫১ রান। শেষপর্যন্ত ডাকওয়ার্ক-লুইস নিয়মে পাঁচ রানে হেরে যায় বাংলাদেশ।

বন্ধ করুন