বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > 2022 T20 WC-এ আর মাত্র এক বারই ভারত-পাকিস্তান মুখোমুখি হলেও হতে পারে-কোন সমীকরণে?

2022 T20 WC-এ আর মাত্র এক বারই ভারত-পাকিস্তান মুখোমুখি হলেও হতে পারে-কোন সমীকরণে?

কী ভাবে আবার ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হতে পারবে ভারত-পাকিস্তান?

২০২২ এশিয়া কাপে অবশ্য দু’বার ভারত বনাম পাকিস্তান মুখোমুখি হয়েছিল। লিগ পর্বে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। তার পর সুপার ফোর পর্বে আবার ভারতকে হারিয়ে দেন বাবররা। তবে সে বার যদি ভারত কোনও ভাবে ফাইনালে উঠতে পারত, তবে তৃতীয় বারও এশিয়া কাপে মুখোমুখি হত ভারত-পাকিস্তান।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়ে জ্বলা জুড়িয়েছেন বিরাট কোহলিরা। গত বারের (২০২১) বিশ্বকাপের প্রথম ম্যাচে ১০ উইকেটে লজ্জাজনক হারের বদলা নিয়েছে টিম ইন্ডিয়া। স্বাভাবিক ভাবে আইসিসি-র মেগা ইভেন্টের শুরুতেই বাড়তি অক্সিজেন পেয়ে গিয়েছে রোহিত শর্মারা। উচ্ছ্বাসে ভাসছে ভারতীয় ক্রিকেট ভক্তরা।

এ দিকে পাকিস্তানও ছটফট করছে বদলা নেওয়ার জন্য। এমন পরিস্থিতিতে এ বারের বিশ্বকাপে আরও এক বার মুখোমুখি হওয়ার সুযোগ থাকবে ভারত-পাকিস্তানের। জেনে নিন কোন সমীকরণে এটা সম্ভব হবে!

আরও পড়ুন: নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্রাম দেওয়া হতে পারে হার্দিককে,অক্ষরের বদলে হয়তো যুজি

এ বারের বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বের পরই রয়েছে সেমিফাইনাল। সেখানে কোনও ভাবেই একই গ্রুপে থাকা ভারত এবং পাকিস্তানের মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু দুই দলই যদি সেমিফাইনালে ওঠে এবং শেষ চারের লড়াই জিতে ফাইনালে ওঠে, তবেই ফের হবে ভারত-পাক মহারণ। সে ক্ষেত্রে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ার মাটিতে আরও এক বার মুখোমুখি হবেন রোহিত শর্মা এবং বাবর আজমরা।

২০২২ এশিয়া কাপে অবশ্য দু’বার ভারত বনাম পাকিস্তান মুখোমুখি হয়েছিল। লিগ পর্বে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। তার পর সুপার ফোর পর্বে আবার ভারতকে হারিয়ে দেন বাবররা। তবে সে বার যদি ভারত কোনও ভাবে ফাইনালে উঠতে পারত, তবে তৃতীয় বারও এশিয়া কাপে মুখোমুখি হত ভারত-পাকিস্তান। যে সুযোগ অবশ্য এ বারের বিশ্বকাপে নেই।

আরও পড়ুন: ভারতের জন্য জাহির যা করেছে, সেটা করার ক্ষমতা রাখে আর্শদীপ- প্রাক্তন ছাত্রে মুগ্ধ কুম্বলে

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার ১২ পর্বে রয়েছে দু’টি গ্রুপ। ভারত রয়েছে গ্রুপ বি-গ্রুপে। যে গ্রুপে রয়েছে পাকিস্তানও। এ দিকে দু’টি গ্রুপ থেকে দু’টি করে দল যাবে সেমিফাইনালে। সে ক্ষেত্রে একটি গ্রুপের সেরার সঙ্গে খেলা হবে অন্য গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের। এর ফলে সেমিফাইনালে কোনও ভাবেই মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই ভারত এবং পাকিস্তানের। সেমিফাইনালে উঠে যদি সেই ম্যাচে দুই দলই জিততে পারে তবে ফাইনালে ফের ভারত-পাকিস্তান মহারণ।

প্রসঙ্গত, বিশ্বকাপের ফাইনাল হবে মেলবোর্নেই। যে মাঠে ৯০ হাজারের বেশি দর্শক ভারত বনাম পাকিস্তান ম্যাচ ইতিমধ্যেই দেখেছেন। সেই মাঠেই আরও এক বার দেখা হলেও হতে পারে ভারত-পাকিস্তানের। ১৩ নভেম্বর সেই ম্যাচ হবে কি না তা নির্ভর করছে এ বারের প্রতিযোগিতায় দুই দল কেমন খেলে, তার উপর ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.