বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ICC T20 WC- আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচে যাই হোক, রশিদদের শেষ চারে যাওয়া শক্ত
ফাইল ফটো (AP)
ফাইল ফটো (AP)

ICC T20 WC- আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচে যাই হোক, রশিদদের শেষ চারে যাওয়া শক্ত

  • নিউজিল্যান্ড বা ভারতের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা বেশি

আবুধাবিতে আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচের দিকেই সবার নজর। যদি নিউজিল্যান্ড জেতে, তাহলে এবারের মতো ভারতের খেল খতম। সেই কারণে ১৩০ কোটি ভারতীয় এখন আফগানিস্তানের জন্য প্রার্থনা করছেন। অঙ্কটা এরকম যে আফগানিস্তান যদি জেতে, তাহলে তাদের নেট রানরেট যা হবে, সেই অনুসারে ভারত জানবে নমিবিয়ার বিরুদ্ধে কত রান বা কত ওভারে জিতলে চলবে। ফলে আগে থেকে অঙ্ক কষে নামতে পারবেন বিরাট কোহলি অধিনায়ক হিসেবে তাঁর শেষ টি২০ সিরিজে। 

কিন্তু অন্যদিকে আফগানিস্তানের জন্য ঠিক এই কারণেই হিসেবটি অত্যন্ত শক্ত। বর্তমানে তাদের নেট রানরেট ১.৪৮১, ভারতের হল ১.৬১৯। অর্থাৎ আফগানিস্তানকে শুধু জিতলেই চলবে না, এত বড় মার্জিনে জিততে হবে যাতে ভারত সেই নেট রানরেটের কুলকিনারা না পায়। এটা অবশ্য ভারত নমিবিয়াকে হারাবে, সেটি অনুমান করে। নয়তো কোনও ভাবে যদি নমিবিয়ার বিরুদ্ধে পা ফস্কায় ভারতের, তাহলে খুব সহজেই আফগানিস্তান দ্বিতীয় দল হিসেবে গ্রুপ থেকে সেমিতে চলে যাবে। তাদের শুধু এদিনের ম্যাচ জিতলেই হবে। 

তাই এই কারণেই অনেক বিশেষজ্ঞ মনে করছেন, যে গত দুটি ম্যাচ অতটা দাপটের সঙ্গে জিতে ভারত নিশ্চিত ভাবেই কিছুটা শক্তি পেয়েছে, কিন্তুটা কিছুটা হলেও রশিদদের বিপাকে ফেলে দিয়েছে, যেটা আজ ভারতের বিপক্ষে যেতে পারে। ভয় হল এটাই যে নেট রানরেটের চক্করে আফগানরা যদি তাদের স্বাভাবিক খেলা না খেলতে পারে, তাহলে হয়তো সহজেই কিউয়িরা জিতে সেমিতে চলে যাবে। কারণ রশিদরা জানে, তাদের শুধু জিতলে চলবে না, খুব বড় ব্যবধানে জিততে হবে। তাই রশিদ খান এই ম্যাচটিকে ভার্চুয়াল কোয়ার্টার ফাইনাল মনে করলেও বাস্তবটি তার থেকেও অনেক কঠিন। শুধু জিতলেই চলবে না, নেট রানরেটের লড়াইতেও জিততে হবে। 

বন্ধ করুন