বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs BAN DLS Per Score: মুষলধারে বৃষ্টি অ্যাডিলেডে, বাংলাদেশ ম্যাচ ভেস্তে গেলে কি হেরে যাবে ভারত?

IND vs BAN DLS Per Score: মুষলধারে বৃষ্টি অ্যাডিলেডে, বাংলাদেশ ম্যাচ ভেস্তে গেলে কি হেরে যাবে ভারত?

রোহিত শর্মা। (ছবি সৌজন্যে এপি)

IND vs BAN DLS Per Score: প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১৮৪ রান তোলে ভারত। সেই রান তাড়া করতে নেমে লিটন দাসের সৌজন্যে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। তার ফলে সাত ওভারে বাংলাদেশের স্কোর দাঁড়ায় বিনা উইকেটে ৬৬ রান।

আচমকা মুষলধারে বৃষ্টি নামল অ্যাডিলেড ওভালে। তাতে ভারতের রক্তচাপ বেড়ে গেল। কারণ ম্যাচ ভেস্তে এলে ডাকওয়ার্থ-লুইস নিয়মে হেরে যাবে ভারত। সেই নিয়ম অনুযায়ী, আপাতত ১৭ রানে এগিয়ে আছে বাংলাদেশ।

বুধবার প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১৮৪ রান তোলে ভারত। সেই রান তাড়া করতে নেমে লিটন দাসের সৌজন্যে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। তার ফলে সাত ওভারে বাংলাদেশের স্কোর দাঁড়ায় বিনা উইকেটে ৬৬ রান। কিন্তু অষ্টম ওভার শুরু হওয়ার আগেই ঝমঝমিয়ে বৃষ্টি নামে অ্যাডিলেড ওভালে। তার জেরে আপাতত বন্ধ আছে। মাঠ থেকে উঠে গিয়েছেন দু'দলের খেলোয়াড়রা। মাঠ ঢেকে দেওয়া কভার দিয়ে।

এখন ম্যাচ ভেস্তে গেলে জিতবে বাংলাদেশ

ডাকওয়ার্থ-লুইস নিয়ম অনুযায়ী, সাত ওভারে বাংলাদেশের দরকার ছিল ৪৯ রান। অর্থাৎ ১৭ রানে এগিয়ে আছে বাংলাদেশ। সেক্ষেত্রে বৃষ্টির জন্য আর যদি একটাও বল খেলা না হয়, তাহলে ১৭ রানে জিতে যাবেন শাকিব আল হাসানরা। তাতে সেমির লড়াইয়ে প্রবল চাপে পড়ে যাবেন রোহিত শর্মারা।

India vs Bangladesh Live Updates: ভারত বনাম বাংলাদেশের ম্যাচের লাইভ আপডেট দেখুন এখানে

ম্যাচ কি ভেস্তে যাবে?

ভারত-বাংলাদেশ ভেস্তে যাবে কিনা, আপাতত সে বিষয়ে কিছু জানানো হয়নি। প্রাথমিকভাবে মুষলধারে বৃষ্টি শুরু হয় অ্যাডিলেডে। তার জেরে মাঠ থেকে উঠে যেতে বাধ্য হন দুই দলের খেলোয়াড়রা। তবে আম্পায়াররা মাঠেই ছিলেন। কয়েক সেকেন্ডের মধ্যে বৃষ্টির মাত্রাও অনেকটা কমে যায়। উচ্ছ্বাসে ফেটে পড়ে অ্যাডিলেড ওভাল। কিন্তু সেই উচ্ছ্বাস বেশিক্ষণ স্থায়ী হয়নি। আবার ধারাপাত শুরু হয় অ্যাডিলেডে। এখন বেশ মুষলধারে বৃষ্টি হচ্ছে। মাঠের আরও বেশি অংশ চলে গিয়েছে কভারের নীচে। মাঠের বাইরে বেরিয়ে এসেছেন আম্পায়াররাও।

আরও পড়ুন: IND vs BAN: বিরাট কেন নো-বল দিতে বলছেন, খচে লাল শাকিব, লেগে গেল ঝামেলা

আবহাওয়ার র‍্যাডার অনুযায়ী, বৃষ্টি বেশিক্ষণ স্থায়ী হবে না। কিছুক্ষণ পরেই বৃষ্টি থেমে যাবে। অ্যাডিলেডের নিকাশি ব্যবস্থাও অত্যন্ত ভালো। ফলে বৃষ্টির থামার পর খেলা শুরু করতে বেশিক্ষণ সময় লাগবে না। তবে ওভারের সংখ্যা কমে যেতে পারে। কারণ কিছুক্ষণ পর থেকেই ওভার কমানোর সময়সীমা শুরু হবে।

আজ ভারত হেরে গেলে কি বিশ্বকাপ থেকে ছিটকে যাবে?

বাংলাদেশের বিরুদ্ধে হেরে গেলে ভারত বিশ্বকাপ থেকে ছিটকে যাবে না। তবে সেমিতে যাওয়ার বিষয়টা আর পুরোপুরি নিজেদের হাতে থাকবে না। কারণ আজ হেরে গেলে ভারতের সর্বোচ্চ পয়েন্ট ছয় হতে পারে। ছয় পয়েন্ট বা তার বেশি হতে পারে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশ এবং ভারতের। সেক্ষেত্রে ভারতকে অনেক অঙ্ক কষতে হবে। কার্যত নেট রানরেটের উপর পুরো বিষয়টা নির্ভর করবে।

বন্ধ করুন