বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs ENG: T20I-তে চার হাজার রান করে ফেললেন কোহলি, গড়লেন বিশ্বরেকর্ড

IND vs ENG: T20I-তে চার হাজার রান করে ফেললেন কোহলি, গড়লেন বিশ্বরেকর্ড

বিরাট কোহলি।

প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে চার হাজার রান পূরণ করলেন কোহলি। প্রথম প্লেয়ার হিসেবে তিন হাজার রানও কোহলিই পূরণ করেছিলেন। এ বার চার হাজারের গণ্ডিও বিরাটই সকলের আগে টপকে গেলেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেও দলের ভরসা হয়ে উঠলেন সেই বিরাট কোহলি। একদিক থেকে যখন রোহিত শর্মা, কেএল রাহুল, সূর্যকুমার যাদবরা একে একে প্যাভিলিয়নের পথে। তখন উইকেট আঁকড়ে লড়াই করলেন বিরাট। তাঁর ৪০ বলে ৫০ রানের ইনিংসের হাত ধরে অক্সিজেন পেল ভারত। সেই সঙ্গে কোহলি গড়ে ফেললেন বিশ্বরেকর্ডও।

প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে চার হাজার রান পূরণ করলেন কোহলি। প্রথম প্লেয়ার হিসেবে তিন হাজার রানও কোহলিই পূরণ করেছিলেন। এ বার চার হাজারের গণ্ডিও বিরাটই সকলের আগে টপকে গেলেন। তবে ব্রেন্ডন ম্যাকালাম প্রথম প্লেয়ার হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে হাজার এবং দু'হাজার রানের গণ্ডি টপকেছিলেন।

আরও পড়ুন: পান্ডিয়াকে স্ট্রাইক দিতে রানআউট হয়ে বলিদান পন্তের, মান রাখলেন হার্দিকও- ভিডিয়ো

ভারতের প্রথম সারির চার প্লেয়ারের মধ্যে যখন তিন জনই চূড়ান্ত ব্যর্থ হন, তখন কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে কোহলির হাফসেঞ্চুরি ছিল নিঃসন্দেহে মূলবান। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি বিরাট কোহলির চতুর্থ হাফ সেঞ্চুরি। বিরাট কোহলি শুরুটা করে দিয়ে গিয়েছিলেন, তার পরে হার্দিক পান্ডিয়ার ব্যাটে ভর করে কিছুটা মান রক্ষা হল টিম ইন্ডিয়ার।

ওপেন করতে নেমে এ দিন ফের ব্যর্থ হন কেএল রাহুল। দলের ৯ রানে প্রথম উইকেট পরার পর ক্রিজে আসেন বিরাট কোহলি। শুরুতেই কভার-এক্সট্রা কভারের উপর থেকে ট্রেড মার্ক ছক্কা মেরে বুঝিয়ে দিয়েছিলেন তিনি খালি হাতের ফেরার পাত্র নন। ঠান্ডা মাথায় এগিয়ে নিয়ে যান দলের স্কোর বোর্ড। প্রয়োজনে খেলেন মারকাটারি শটও।

আরও পড়ুন: শুরুতেই আউট রাহুল, বল নষ্ট করে ফিরলেন রোহিত- ভিডিয়ো

কোহলিকে একমাত্র সঙ্গত দেন একমাত্র হার্দিক পান্ডিয়া। বিরাট এবং হার্দিক জুটি নিজেদের অর্ধশতরানের পার্টনারশিপও পূরণ করেন। ৩৯ বলে অর্ধশতরানের পার্টনারশিপ তাঁরা পূরণ করেন। যদিও ৫০ করার পরই দ্রুত রান করতে গিয়ে আউট হন বিরাট। ক্রিস জর্ডনের বলে আদিল রশিদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কিং কোহলি। তাঁর ইনিংসে ৪টি চার ও একটি ছক্কা রয়েছে। দলের গুরুত্বপূর্ণ সময়ে ফের একবার দায়িত্ব নিয়ে ব্যাট করে বিরাট কোহলি বুঝিয়ে দিলেন কেন তাঁকে ‘কিং’ বলা হয়।

টসে হেরে প্রথম ব্যাট করতে নেমে হার্দিকের ৩৩ বলে ৬৬ রানের দুরন্ত ইনিংসের হাত ধরেই টিম ইন্ডিয়া নির্দিষ্ট ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান পৌঁছয়। তাঁর এই ইনিংসে রয়েছে চারটি চার এবং পাঁচটি ছয়। হার্দিক ছাড়া কোহলি করেছেন হাফসেঞ্চুরি। এর বাইরে বাকি ব্যাটারদের দশা তথৈবচ। রোহিত ২৮ বলে ২৭ করেন। রাহুল ৫ বলে ৫ করে আউট হন। সূর্যকুমার যাদব ১০ বলে মাত্র ১৪ রান করেন। সেমিফাইনালে ভারতের প্রথম সারির তিন ব্যাটারই এ দিন ডুবিয়েছেন টিমকে।

বন্ধ করুন