বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs PAK: পাক ওপেনিং জুটিকে ফিরিয়ে রেকর্ড আর্শদীপের, বাবর-রিজওয়ানের লজ্জার নজির

IND vs PAK: পাক ওপেনিং জুটিকে ফিরিয়ে রেকর্ড আর্শদীপের, বাবর-রিজওয়ানের লজ্জার নজির

আর্শদীপ সিং।

বিশ্বকাপে নিজের প্রথম বলেই বাবরকে এলবিডব্লিউ আউট করেন আর্শদীপ। বাবর গোল্ডেন ডাক করে সাজঘরে ফেরেন। এর পরে নিজের দ্বিতীয় ওভারে আর্শ বল করতে এলে ভুবনেশ্বর কুমারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রিজওয়ান। ১২ বল খেলে ৪ রান করে আউট হন রিজওয়ান।

এক্সট্রা বাউন্স, মেঘলা আকাশে দারুণ নিয়ন্ত্রিত সুইং বোলিং। আর তার জেরেই পাওয়ার প্লেতে পাকিস্তানের দুই ভয়ঙ্কর ওপেনারকে ডাগ আউটে পাঠিয়ে দিলেন আর্শদীপ সিং। প্রথম বার বিশ্বকাপের মতো মঞ্চ, তার পর সামনে পাকিস্তানের মত শক্ত প্রতিপক্ষ। তবুই ঘাবড়ে যাননি ভারতের তরুণ পেস বোলার। বাঁ হাতি এই পেসারের জাদুতে পাওয়ার প্লেতে শুরুটা দারুণ করে ভারত। সেই সঙ্গে আর্শদীপ গড়ে ফেলেন নতুন রেকর্ড।

আর্শদীপ সিং হলেন প্রথম বোলার, যিনি একই ইনিংসে একক অঙ্কের স্কোরে পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম (০) এবং মহম্মদ রিজওয়ানকে (৪) আউট করেছেন। যা বিশ্ব ক্রিকেটে নয়া নজির। রবিবার বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে আর্শ এ দিন ৪ ওভার বল করে ৩২ রান দিয়ে মোট ৩ উইকেট নেন। বাবর, রিজওয়ান ছাড়াও তিনি ফেরান আসিফ আলিকে (২)।

আরও পড়ুন: T20 WC-এ নয়া নজির ৩৭-এর ‘তরুণ’ দীনেশ কার্তিকের

ভারত এবং পাকিস্তানের মধ্যে হাই-ভোল্টেজ ম্যাচকে ঘিরে এমনিতেই শুরু থেকে উন্মাদনা ছিল তুঙ্গে। প্রায় ১ লাখের বেশি দর্শকের উপস্থিতিতে এই ম্যাচ খেলা হয়। এ দিন টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তানের শুরুটা হয়েছে খুবই খারাপ। ফাস্ট বোলার আর্শদীপ সিংয়ের বিধ্বংসী বোলিংয়ের জেরে নিজে তো নজির গড়েইছেন। সেই সঙ্গে আর্শের জন্যই বাবর এবং রিজওয়ানের ঝুলিতে জমা হয়েছে লজ্জার নজির। এ দিন আর্শদীপ নিজের প্রথম ১২ বলের মধ্যেই দুই ওপেনার - অধিনায়ক বাবর আজম এবং তারকা উইকেটকিপার মহম্মদ রিজওয়ানকে প্যাভিলিয়নে পাঠান।

আরও পড়ুন: WC-এ খোঁজ মিলল প্রথম কোভিড আক্রান্তের, লঙ্কার বিরুদ্ধে ম্যাচও খেললেন আইরিশ তারকা

বিশ্বকাপে নিজের প্রথম বলেই বাবরকে এলবিডব্লিউ আউট করেন আর্শদীপ। বাবর গোল্ডেন ডাক করে সাজঘরে ফেরেন। এর পরে নিজের দ্বিতীয় ওভারে আর্শ বল করতে এলে ভুবনেশ্বর কুমারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রিজওয়ান। ১২ বল খেলে ৪ রান করে আউট হন রিজওয়ান।

২০২১ সালের জানুয়ারির পর এটি তৃতীয় বার ঘটল, বাবর এবং রিজওয়ান জুটি টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচে দলের স্কোর দুই অঙ্কেও নিয়ে যেতে পারেননি। ব্যর্থ হয়েছেন। এ যাবৎকালে এই জুটি ৪৯টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। পাকিস্তানের টি-টোয়েন্টি ইতিহাসে এই প্রথম মহম্মদ রিজওয়ান এবং বাবর আজম জুটি সর্বনিম্ন রানে তাদের উইকেট হারিয়েছে। এর আগে গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে এই জুটি যখন ক্রিজে ছিলেন, তখন তাদের একজন আউট হয়েছিলেন ৫ রানে।

বন্ধ করুন