বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs ZIM Melbourne Weather Forecast: বৃষ্টিস্নাত মেলবোর্নে ভেস্তে যাবে জিম্বাবোয়ে ম্যাচ? তাহলে কি সেমিতে যাবে ভারত?

IND vs ZIM Melbourne Weather Forecast: বৃষ্টিস্নাত মেলবোর্নে ভেস্তে যাবে জিম্বাবোয়ে ম্যাচ? তাহলে কি সেমিতে যাবে ভারত?

জিম্বাবোয়ে ম্যাচের আগে ভারতের অনুশীলনে বিরাট কোহলি এবং রাহুল দ্রাবিড়। (ছবি সৌজন্যে এএফপি)

IND vs ZIM Melbourne Weather Forecast: সন্ধ্যা সাতটা (মেলবোর্নের স্থানীয় সময়, ভারতীয় সময় হবে দুপুর ১ টা ৩০ মিনিটে) থেকে ভারত-জিম্বাবোয়ে ম্যাচ শুরু হবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যায় বৃষ্টি হতে পারে।

বৃষ্টির জেরে ইতিমধ্যে মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের তিনটি ম্যাচ ভেস্তে গিয়েছে। সেই বৃষ্টিস্নাত মাঠেই রবিবার জিম্বাবোয়ের বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচে নামছে ভারত। যে ম্যাচটা জিতলেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত হয়ে যাবে রোহিত শর্মাদের। কিন্তু বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে যাবে কিনা, তা নিয়ে আশঙ্কায় ভুগছেন অনেকে।

সেই আশঙ্কার মধ্যেই সাম্প্রতিক বুলেটিনে অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, ‘(রবিবার মেলবোর্নের আকাশ) আংশিক মেঘলা আকাশ থাকবে। উত্তর ও উত্তর-পূর্বের শহরতলিতে বৃষ্টির সম্ভাবনা আছে ৫০ শতাংশ। অন্যত্র ৩০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা আছে। বিকেল এবং সন্ধ্যার দিকে বৃষ্টির সম্ভাবনা আছে। বিকেল এবং সন্ধ্যায় উত্তর-পূর্ব দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সকালে ঘণ্টায় ১৫ কিলোমিটার থেকে ২০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে মেলবোর্নে। বেলার দিকে বেগ আরও কমে যাবে।’

ভারতের ম্যাচ কখন আছে?

রবিবার (৬ নভেম্বর) সন্ধ্যা সাতটা (মেলবোর্নের স্থানীয় সময়, ভারতীয় সময় হবে দুপুর ১ টা ৩০ মিনিটে) থেকে ভারত-জিম্বাবোয়ে ম্যাচ শুরু হবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যায় বৃষ্টি হতে পারে। মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামের নিকাশি পরিকাঠামো ভালো হওয়ায় দ্রুত মাঠ শুকিয়ে যাওয়ায় ম্যাচ পুরো ভেস্তে যাবে না বলে আশা করছে সংশ্লিষ্ট মহল।

বৃষ্টিতে ভারত-জিম্বাবোয়ে ম্যাচ ভেস্তে গেলে কী হবে?

‘সুপার ১২’ পর্যায়ের ‘গ্রুপ ২’-তে আপাতত শীর্ষে আছে ভারত। রোহিতদের ঝুলিতে আছে ছয় পয়েন্ট। আগামিকাল জিতলে আট পয়েন্টে পৌঁছে যাবে ভারত। সেইসঙ্গে গ্রুপের শীর্ষে থেকে দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে নামবে।

বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে গেলে ভারতের তেমন সমস্যা হবে না। কারণ বৃষ্টির জন্য ম্যাচ না হলে ভারতের পয়েন্ট হবে সাত। যে পয়েন্টে একমাত্র দক্ষিণ আফ্রিকা (নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিতবে ধরে) পৌঁছাতে পারবে। অর্থাৎ বিশ্বকাপের সেমিফাইনালে উঠে যাবে ভারত। শুধু একটাই সমস্যা হবে ভারতের। 

আরও পড়ুন: Ashwin's cheeky reply: 'নন-স্ট্রাইকার এন্ডে রান-আউট করবে না বললে ভালো, আমি সুযোগটা নেব', স্পিরিটপ্রেমীদের খোঁচা অশ্বিনের

নেট রানরেটে অনেকটা এগিয়ে থাকায় গ্রুপের শীর্ষে থেকে সেমিতে চলে যাবে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় হয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম সেমিতে খেলতে হবে ভারতকে। যে কিউয়িদের বিরুদ্ধে ২০১৯ সালের ৫০ ওভারের বিশ্বকাপে হৃদয়ভঙ্গ হয়েছিল।

তবে বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলেও 'গ্রুপ ২'-তে চ্যাম্পিয়ন হতে পারবে ভারত। সেজন্য ভারতকে প্রার্থনা করতে হবে যে দক্ষিণ আফ্রিকা যেন হেরে যায়। নেদারল্যান্ডসের বিরুদ্ধে হেরে গেলে প্রোটিয়ারা পাঁচ পয়েন্টে আটকে থাকবেন। এমনকী অ্যাডিলেডেও বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে হয়ে গিয়ে দক্ষিণ আফ্রিকা এক পয়েন্ট পেলেও ভারত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে। 

আরও পড়ুন: T20 World Cup 2022: কোন সমীকরণে ভারত সেমিতে কোন টিমের মুখোমুখি হবে, বা টুর্নামেন্ট থেকেই ছিটকে যাবে- জেনে নিন

তবে সেটা হবে কিনা, তা জিম্বাবোয়ে ম্যাচের আগেই বুঝে যাবে ভারত। কারণ রবিবার যে তিনটি ম্যাচ আছে, তাতে প্রথমেই নেদারল্যান্ডসের বিরুদ্ধে নামবে দক্ষিণ আফ্রিকা। একেবারে শেষ ম্যাচে নামবে ভারত। যেটা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ লিগের (সুপার ১২) পর্যায়ের শেষ ম্যাচও হতে চলেছে।

 

 

 

 

 

 

 

বন্ধ করুন