বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs ZIM: মরণ-বাঁচন ম্যাচে কি কার্তিকের বদলে দলে পন্ত?কী হতে পারে ভারতের একাদশ

IND vs ZIM: মরণ-বাঁচন ম্যাচে কি কার্তিকের বদলে দলে পন্ত?কী হতে পারে ভারতের একাদশ

দীনেশ কার্তিক এবং ঋষভ পন্ত।

জিম্বাবোয়ের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতীয় দলে কোনও পরিবর্তন হবে কি না, সেটা নিয়েই চর্চা হচ্ছে। আসলে দীনেশ কার্তিককে একাদশে রাখা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। কারণ কার্তিক এখনও পর্যন্ত সে ভাবে পারফরম্যান্সই করতে পারেননি। স্বাভাবিক ভাবেই কার্তিকের বদলে পন্তকে খেলানোর দাবি জোরদার হয়েছে।

রবিবার ভারতের সামনে বড় লড়াই। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে জিম্বাবোয়েকে হারাতেই হবে। ড্র হলেও ক্ষতি নেই। মোদ্দা কথা হারা চলবে না টিম ইন্ডিয়াকে। এই মুহূর্তে ভারতের ছয় পয়েন্ট। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট পাঁচ। পাকিস্তান এবং বাংলাদেশের চার পয়েন্ট করে সংগ্রহ করেছে। ভারতের পরের ম্যাচ জিম্বাবোয়ের সঙ্গে।

রবিবার যদি টিম ইন্ডিয়া জিম্বাবোয়ের বিরুদ্ধে জিতে যেতে পারে, তবে আলাদা করে করে কোনও জটিল সমীকরণের সামনে তাদের পড়তে হবে না। তারা গ্রুপ-টু-র শীর্ষ স্থান ধরে রেখেই সেমিফাইনালে পৌঁছে যাবে। সে ক্ষেত্রে তারা সেমিতে গ্রুপ-ওয়ানের দুইয়ে থাকা দল ইংল্যান্ডের মুখোমুখি হবে। কারণ গ্রুপ টু-র শীর্ষে থাক দল গ্রুপ ওয়ানের দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে লড়াই করবে। কিন্তু ভারত-জিম্বাবোয়ে ম্যাচে যদি অঘটন ঘটলে, তবে সমীকরণটা একটু জটিলই হয়ে যাবে ভারতের জন্য।

আরও পড়ুন: কোন সমীকরণে ভারত সেমিতে কোন টিমের মুখোমুখি হবে, বা টুর্নামেন্ট থেকেই ছিটকে যাবে- জেনে নিন

যাইহোক গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতীয় দলে কোনও পরিবর্তন হবে কি না, সেটা নিয়েই চর্চা হচ্ছে। যা জানা গিয়েছে, তাতে সম্ভবত একই দল থাকবে। তবে অনেকেই দীনেশ কার্তিককে একাদশে রাখা নিয়ে প্রশ্ন তুলেছেন। কারণ কার্তিক এখনও পর্যন্ত সে ভাবে পারফরম্যান্সই করতে পারেননি। তলানিতে তাঁর পারফরম্যান্স। স্বাভাবিক ভাবেই কার্তিকের বদলে পন্তকে খেলানোর দাবি তুলেছেন ক্রিকেট বিশেষজ্ঞ এবং প্রাক্তনীরা।

রোহিত শর্মা এবং কেএল রাহুলই ওপেন করবেন বলে জানা গিয়েছে। তিন, চার, পাঁচে খেলানো হবে যথাক্রমে বিরাট কোহলি, সূর্যকুমার যাদব এবং হার্দিক পান্ডিয়াকে। এর পর দীনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি এবং আর্শদীপ সিং খেলবেন।

আরও পড়ুন: ফের ছিটকে গেল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন তথা আয়োজক, অব্যাহত থাকল T20WC-এর ট্রেন্ড

রবিচন্দ্রন অশ্বিনের বদলে অনেকে আবার যুজবেন্দ্রকে চাহালকে খেলানোর দাবি তুলেছেন। কারণ অশ্বিন অনেক রান বিলিয়ে চলেছেন। তবে অস্ট্রেলিয়ার বেশির ভাগ পিচই পেসারদের জন্য স্পিনাররা সে ভাবে সুবিধেই করতে পারেন না। সে দিক থেকে অশ্বিন বল হাতে রান বিলোলেও ব্যাট হাতে কিন্তু ভরসা জুগিয়েছেন। তাই তাঁকে চট করে বসাতে পারছে না ভারতের টিম ম্যানেজমেন্ট। পেসাররা বরং খারাপ পারফরম্যান্স করেননি। তাই তাদের পরিবর্তন করা নিয়ে কোনও প্রশ্নও ওঠেনি।

জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক (উইকেটকিপার), অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি এবং আর্শদীপ সিং।

বন্ধ করুন