বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > বিশ্বচ্যাম্পিয়ন হয়েও বিশ্বসেরা নয় ইংল্যান্ড, ভারতই এক নম্বর T20 দল, জানিয়ে দিল ICC

বিশ্বচ্যাম্পিয়ন হয়েও বিশ্বসেরা নয় ইংল্যান্ড, ভারতই এক নম্বর T20 দল, জানিয়ে দিল ICC

বিশ্বকাপের আসরে ভারত ও ইংল্যান্ড দল। ছবি- এএফপি (AFP)

ICC T20I Team Rankings: দলগত বিশ্বব়্যাঙ্কিংয়ে পিছিয়ে রয়েছে পাকিস্তান। বাংলাদেশ কোনওরকমে প্রথম দশে টিকে রয়েছে।

বিশ্বচ্যাম্পিয়ন হয়েও বিশ্বের এক নম্বর টি-২০ দল নয় ইংল্যান্ড। ঠিক তেমনই বিশ্বকাপের ফাইনালে উঠেও দু'নম্বর দলের মর্যাদা পাচ্ছে না পাকিস্তান। বরং সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়া ভারতই এই মুহূর্তে আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের সেরা টি-২০ দল।

বিশ্বকাপের পরে আইসিসির সর্বশেষ প্রকাশিত দলগত টি-২০ ব়্যাঙ্কিং তালিকায় শীর্ষস্থান ধরে রাখে টিম ইন্ডিয়া। দ্বিতীয় স্থানে রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। জোস বাটলারদের কাছে ফাইনালে হেরে যাওয়া পাকিস্তান আইসিসি-র তিন নম্বর টি-২০ দল।

পাকিস্তানের কাছে সেমিফাইনালে হারা নিউজিল্যান্ড দলগত টি-২০ ব়্যাঙ্কিং তালিকার ৫ নম্বরে রয়েছে। তাদের উপরে চার নম্বরে রয়েছে সুপার টুয়েলভের বাধা টপকাতে না পারা দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়া রয়েছে দলগত বিশ্বব়্যাঙ্কিংয়ের ছয় নম্বরে। সুপার টুয়েলভে জায়গা করে নিতে না পারলেও ওয়েস্ট ইন্ডিজ অবস্থান করছে তালিকার সাত নম্বরে। আট, নয় ও দশ নম্বরে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান।

আরও পড়ুন:- ICC Ranking: এক নম্বরে সূর্যকুমার, বিশ্বকাপের শেষে সেরা দশ T20 ব্যাটসম্যান, বোলার ও অল-রাউন্ডারের তালিকায় চোখ রাখুন

টি-২০ বিশ্বকাপে অংশ নেওয়া ১৬টি দেশের দলগত আইসিসি ব়্যাঙ্কিং:-

ক্রমিক নংদলরেটিং পয়েন্ট
ভারত২৬৮
ইংল্যান্ড২৬৫
পাকিস্তান২৫৮
দক্ষিণ আফ্রিকা২৫৬
নিউজিল্যান্ড২৫৩
অস্ট্রেলিয়া২৫২
ওয়েস্ট ইন্ডিজ২৩৬
শ্রীলঙ্কা২৩৫
বাংলাদেশ২২২
১০আফগানিস্তান২১৭
১১জিম্বাবোয়ে১৯৫
১২আয়ারল্যান্ড১৯০
১৩আমিরশাহি১৮৩
১৪নমিবিয়া১৮৩
১৫স্কটল্যান্ড১৮২
১৭নেদারল্যান্ডস১৭৭

আরও পড়ুন:- IPL 2023: ছোট্ট টুইটে তিক্ততা ঝেড়ে ফেললেন জাদেজা, CSK তাঁকে ধরে রাখার পরে কী লিখলেন তারকা অল-রাউন্ডার?

দলগত টি-২০ ব়্যাঙ্কিংয়ের ১১ থেকে ১৫ নম্বরে রয়েছে যথাক্রমে জিম্বাবোয়ে, আয়ারল্যান্ড, আমিরশাহি, নমিবিয়া ও স্কটল্যান্ড। দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপ থেকে ছিটকে দেওয়া নেদারল্যান্ডস অবস্থান করছে দলগত টি-২০ ব়্যাঙ্কিং তালিকার ১৭ নম্বরে। তাদের আগে ১৬ নম্বরে রয়েছে নেপাল।

বন্ধ করুন