বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > শাকিবদের হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠল ভারত! পাকিস্তান-বাংলাদেশের কী অবস্থা?

শাকিবদের হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠল ভারত! পাকিস্তান-বাংলাদেশের কী অবস্থা?

পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল টিম ইন্ডিয়া (ছবি-এপি)

এই ম্যাচ জিতে সুপার 12 –এ নিজেদের গ্রুপের শীর্ষে পৌঁছে গিয়েছে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। চার ম্যাচ খেলে তিনটিতে জিতে ও একটি ম্যাচে হেরে লিগ টেবিলের শীর্ষে উঠে গিয়েছে ভারত। চার ম্যাচ শেষে তাদের পয়েন্ট ছয়। নেট রান রেটে অবশ্য দক্ষিণ আফ্রিকার থেকে পিছিয়ে রয়েছে মেন ইন ব্লুজ।

বুধবার অ্যাডিলেডে২০২২ টি টোয়েন্টি বিশ্বকাপ-এর বৃষ্টিবিঘ্নিত সুপার-12 ম্যাচে বাংলাদেশকে ৫ রানে হারিয়েছে ভারত। এই জয়ে পয়েন্ট টেবিলের প্রথম স্থানে উঠে এসেছে টিম ইন্ডিয়া। যেখানে বাংলাদেশ দল সেমিফাইলের দৌড় থেকে প্রায় ছিটকে গিয়েছে। প্রথমে ব্যাট করে,কেএল রাহুল এবং বিরাট কোহলির শক্তিশালী হাফ সেঞ্চুরির ইনিংসের সুবাদে টিম ইন্ডিয়া ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৪ রান করে।ভারত গ্রুপ-২-এ বাংলাদেশের সামনে ২০ ওভারে ১৮৫ রানের টার্গেট দেয়, যা বৃষ্টির কারণে ১৬ ওভারে ১৫১ রানে কমে যায়। জবাবে বাংলাদেশ মাত্র ১৪৫ রানই করতে পারে।

আরও পড়ুন… দীনেশ কার্তিকের রানআউট নিয়ে শুরু হয়েছে বিতর্ক! জেনে নিন ICC-র আসল নিয়মটা কী?

এই ম্যাচ জিতে সুপার12 –এ নিজেদের গ্রুপের শীর্ষে পৌঁছে গিয়েছে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। চার ম্যাচ খেলে তিনটিতে জিতে ও একটি ম্যাচে হেরে লিগ টেবিলের শীর্ষে উঠে গিয়েছে ভারত। চার ম্যাচ শেষে তাদের পয়েন্ট ছয়। নেট রান রেটে অবশ্য দক্ষিণ আফ্রিকার থেকে পিছিয়ে রয়েছে মেন ইন ব্লুজ। যেখানে ভারতের নেট রান রেট+0.730সেখানে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট+2.772। তবে নেট রান রেটে বেশি থাকলেও তিন ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে সুপার ১২ এর গ্রুপ2-র টেবিলের দুই নম্বরে রয়েছে তেম্বা বাভুমারা।

দেখে নিন লিগ টেবিলের অবস্থান
দেখে নিন লিগ টেবিলের অবস্থান

আরও পড়ুন… ৩৪ মিটার দূর থেকে ডাইরেক্ট হিট! লিটনকে রান আউট করে রাহুল বদলে দিলেন ম্যাচের রঙ

তালিকার তিন নম্বরে রয়েছে বাংলাদেশ। চার ম্যাচে শেষে তাদের পয়েন্ট চার। তালিকার চার নম্বরে রয়েছে জিম্বাবোয়ে। তারাও চারটি ম্যাচ খেলেছে, তবে তাদের পয়েন্ট তিন। তালিকার পাঁচ নম্বরে রয়েছে পাকিস্তান। তিন ম্যাচ খেলে তাদের পয়েন্ট মাত্র দুই। বাকি দুই ম্যাচের মধ্যে দুটিতে জিতলে তবেই তারা ৬ পয়েন্ট পাবে এবং সেমির টিকিট পেতে পারে। এই সময়ে তারে শেষ চারে উঠতে গেলে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ দুটি দলকেই হারাতে হবে।

এদিকে বুধবার অ্যাডিলেডে বাংলাদেশকে হারিয়ে দেওয়ার ফলে চার ম্যাচে ভারতের পয়েন্ট দাঁড়িয়েছে ছয়। আপাতত ‘সুপার ১২’ পর্যায়ের ‘সুপার ২’-র যা অবস্থা,তাতে ছয় বা তার বেশি পয়েন্ট হতে পারে দক্ষিণ আফ্রিকা,পাকিস্তান বা বাংলাদেশের। তাই বাংলাদেশ ম্যাচ জিতলেও সেমির টিকিট কনফার্ম হয়নি ভারতের। সেই কারণে গ্রুপ লিগের শেষ ম্যাচ জিতে সেমির টিকিট পাকা করতে চায় ভারত। তাই রবিবার ৬ নভেম্বর গ্রুপ লিগে নিজেদের শেষ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে জিততে মরিয়া হবে টিম ইন্ডিয়া।

 

বন্ধ করুন