বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20-তে আফগানিস্তানের কাছ কখনও হারেনি ভারত, পাক ম্যাচের পুনরাবৃত্তি হবে না তো?
খাতায় কলমে আফগানিস্তানের বিরুদ্ধে এগিয়ে ভারত।
খাতায় কলমে আফগানিস্তানের বিরুদ্ধে এগিয়ে ভারত।

T20-তে আফগানিস্তানের কাছ কখনও হারেনি ভারত, পাক ম্যাচের পুনরাবৃত্তি হবে না তো?

  • আফগানিস্তানের বিরুদ্ধেও টি-টোয়েন্টি ক্রিকেটে কখনও হারেনি ভারত। মাত্র দু'বার আফগানদের মুখোমুখি হয়েছে ভারত। দু'বারই বিশ্বকাপের মঞ্চে। দু'বারই আফগানিস্তানকে হারিয়েছে তারা।

এ বারের আগে পাকিস্তানের বিরুদ্ধে কখনও বিশ্বকাপের মঞ্চে হারেনি ভারত। সেটা টি-টোয়েন্টি হোক বা একদিনের ক্রিকেট। এই প্রথম বার তারা বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের কাছে হারল। তাও বিশ্রি ভাবে। 

আফগানিস্তানের বিরুদ্ধেও টি-টোয়েন্টি ক্রিকেটে কখনও হারেনি ভারত। মাত্র দু'বার আফগানদের মুখোমুখি হয়েছে ভারত। দু'বারই বিশ্বকাপের মঞ্চে। দু'বারই আফগানিস্তানকে হারিয়েছে তারা। বুধবারও আফগানিস্তানের বিরুদ্ধে খাতায় কলমে এগিয়ে ভারতই। তবে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরপর দুই ম্যাচে ভারতের হতশ্রী পারফরম্যান্স দেখার পর অনেকেই আশঙ্কা করছেন, এ দিন যেন পাকিস্তান ম্যাচের পুনরাবৃত্তি না হয়। প্রথম বার টি-টোয়েন্টিতে আফগানিস্তানের কাছে না হারতে হয় ভারতকে!

২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়েছিল ভারত। আর ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের কাছে ২৩ রানে হারতে হয়েছিল আফগানিস্তানকে। শেষ বার এই দুই দল ২০১৯ ওডিআই বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচ ভারত ১১ রানে জিতেছিল। তবে আজ বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে ভারতকে বড় ব্যবধানে  জিততে হবে।

এমনিতে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হতশ্রী পারফরম্যান্স নিয়ে সমালোচনার ঝড় বয়ে চলেছে। প্রথমে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হার। তার পরের নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হার। পরপর দুই ম্যাচে হেরে রীতিমতো চাপে পড়ে গিয়েছে বিরাট কোহলি বাহিনী। তাদের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনাও কার্যত শেষ। তবে জটিল এক অঙ্কের হিসেবে ভারত এখনও সেমিফাইনালে যেতে পারে। তবে সেই অঙ্কের সমাধান করাটা পুরোটা ভারতের হাতে আর নেই। কারণ নিজেদের বড় ব্যবধানে জয়ের পাশাপাশি, ভারতকে এখন নিউজিল্যান্ডের পয়েন্ট নষ্টের দিকেও তাকিয়ে থাকতে হবে।

বন্ধ করুন