HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
অশ্বিনকে অভিনন্দন কোহলির। ছবি- আইসিসি।

IND vs AFG: রশিদদের দুরমুশ করে জয়ে ফিরল ভারত, দীপাবলির আগে জ্বলে উঠল সমর্থকদের আশার আলো

  • ঝোড়ো হাফ-সেঞ্চুরি দুই ভারতীয় ওপেনারের।
  • প্রথমে ব্যাট করে ভারত ২ উইকেটে ২১০ রান তোলে।
  • আফগানিস্তানকে বিধ্বস্ত করে আশা জিইয়ে রাখে টিম ইন্ডিয়া।

নিশ্চিত নয় সেমিফাইনাল, তবে শেষ পর্যন্ত লড়াইয়ে ভেসে থাকতে জয় ছাড়া অন্য কোনও রাস্তাও খোলা ছিল না ভারতের সামনে। এমনিতেই নিউজিল্যান্ড কোনও ম্যাচ না হারলে ভারতের পক্ষে চলতি আইসিসি টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া সম্ভব নয়। তবে মিরাকল কিছু ঘটলে যাতে সেমিফাইনালে যেতে অসুবিধা না হয়, তাই আফগানিস্তানকে দাপটের সঙ্গে হারাতেই হতো কোহলিদের। শেষমেশ আফগানদের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় তুলে নিয়ে লড়াইয়ে টিকে থাকে টিম ইন্ডিয়া। ভারতের সামনে সুপার টুয়েলভের প্রতিটা ম্যাচই মরণ-বাঁচন পরিস্থিতিতে দাঁড়িয়ে। আফগানিস্তানকে হারানো যদিও নিতান্ত সহজ ছিল না। বিষেষ করে রশিদ খান, মহম্মদ নবিদের মতো বিশ্বমানের স্পিনারদের মোকাবিলা করা যে কোনও ব্যাটসম্যানের পক্ষে কঠিন কাজ। তার উপর চলতি বিশ্বকাপের প্রথম দু'ম্যাচে ভারতের ব্যাটিং লাইনআপকে নিতান্ত রংচটা দেখিয়েছিল। তারকা ব্যাটসম্যানরা কেউই সুনাম অনুযায়ী নিজেদের মেলে ধরতে পারেননি। বুমরাহ ছাড়া ভারতের আর কোনও বোলারকেও তেমন একটা আত্মবিশ্বাসী দেখায়নি প্রথম দু'ম্যাচে। যদিও আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের ব্যাটিং ও বোলিং দুই বিভাগকেই পরিচিত ছন্দে দেখা যায়।

03 Nov 2021, 11:23 PM IST ম্যাচের সেরা রোহিত

ভারতের জয়ে উল্লেখযোগ্য অবদান রাখেন লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামিরা। তবে ৪৭ বলে ৭৪ রানের দুরন্ত ইনিংসের সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন রোহিত শর্মা। 

03 Nov 2021, 11:12 PM IST ৬৬ রানের দাপুটে জয় ভারতের

ভারতের ২ উইকেটে ২১০ রানের জবাবে ব্যাট করতে নেমে আফগানিস্তান ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৪৪ রানে আটকে যায়। ৬৬ রানের বড় ব্যবধানে জয় তুলে নেয় টিম ইন্ডিয়া। করিম জানাত ২২ বলে ৪২ রান করে অপরাজিত থাকেন। আশরাফ নট-আউট থাকেন ২ রান করে। শামি ৪ ওভারে ৩২ রানের বিনিময়ে ৩ উইকেট নেন। হার্দিক ২ ওভারে ২৩ রান খরচ করেছেন। কোনও উইকেট পাননি।

03 Nov 2021, 11:03 PM IST রশিদ আউট

১৮.৩ ওভারে শামির বলে পান্ডিয়ার হাতে ধরা পড়েন সদ্য ক্রিজে আসা রশিদ খান। ১ বল খেলে খাতা খুলতে পারেননি রশিদ। আফগানিস্তান ১২৭ রানে ৭ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শরাফুদ্দিন আশরাফ। ১৯ ওভার শেষে আফগানিস্তানের স্কোর ১৩০/৭। করিম ১৮ বলে ৩০ রান করে ব্যাট করছেন।

03 Nov 2021, 11:01 PM IST নবিকে ফেরালেন শামি

১৮.১ ওভারে শামির বলে জাদেজার হাতে ধরা পড়েন মহম্মদ নবি। ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩২ বলে ৩৫ রান করেন নবি। আফগানিস্তান ১২৬ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রশিদ খান।

03 Nov 2021, 10:55 PM IST ১৭ ওভারে আফগানিস্তান ১০৯/৫

১৭ ওভার শেষে আফগানিস্তান ৫ উইকেট হারিয়ে ১০৯ রান তুলেছে। নবি ২৭ বলে ২২ রান করেছেন। করিম ১৩ বলে ২৩ রান করেছেন। বুমরাহ ৪ ওভারে ২৫ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন।

03 Nov 2021, 10:53 PM IST ভারতের হেড কোচ দ্রাবিড়

রবি শাস্ত্রীর জায়গায় ভারতের নতুন হেড কোচ নিযুক্ত হলেন রাহুল দ্রাবিড়। বিসিসিআইয়ের তরফে সরকারিভাবে দ্রাবিড়ের নাম টিম ইন্ডিয়ার নতুন হেড কোচ হিসেবে ঘোষণা করা হয়। বিস্তারিত পড়ুন:- শাস্ত্রীর হটসিটে রাহুল দ্রাবিড়, নতুন কোচের নামে সিলমোহর দিল BCCI

03 Nov 2021, 10:51 PM IST টস হারার বিশ্বরেকর্ড

টি-২০ বিশ্বকাপে টস হারার বিশ্বরেকর্ড গড়ে টিম ইন্ডিয়া। তারা ভেঙে দেয় দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের যুগ্ম রেকর্ড। বিস্তারিত পড়ুন:- T20 বিশ্বকাপে টস হারার দুর্ভাগ্যজনক বিশ্বরেকর্ড ভারতের, কোহলির আগে ভাগ্যের হাতে মার খেয়েছেন ধোনিও

03 Nov 2021, 10:44 PM IST ৫ ওভারে দরকার ১২৩ রান

জয়ের জন্য শেষ ৫ ওভারে আফগানিস্তানের দরকার ১২৩ রান। তারা ১৫ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৮৮ রান তুলেছে। নবি ১৬ ও করিম ১০ রানে ব্যাট করছেন। বুমরাহ ৩ ওভারে ১৪ রানের বিনময়ে ১টি উইকেট নিয়েছেন।

03 Nov 2021, 10:42 PM IST অশ্বিন ৪ ওভারে ১৪/২

রবিচন্দ্রন অশ্বিন টি-২০ ক্রিকেটে কামব্যাকেই দুরন্ত বোলিং করেন। তিনি ৪ ওভারে মাত্র ১৪ রান খরচ করে ২টি উইকেট দখল করেন। আফগানিস্তান ১৪ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৮৫ রান তুলেছে। নবি ১৪ ও করিম ৯ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 10:32 PM IST অশ্বিনের দ্বিতীয় শিকার নাজিবুল্লাহ

১১.৫ ওভারে অশ্বিনের বলে বোল্ড হন নাজিবুল্লাহ। ১টি ছক্কার সাহায্যে ১৩ বলে ১১ রান করে আউট হন নাজিবুল্লাহ। আফগানিস্তান ৬৯ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান করিম জানাত। ১২ ওভারে আফগানিস্তানের স্কোর ৭০/৫। অশ্বিন ৩ ওভারে ৯ রানের বিনিময়ে ২ উইকেট নিয়েছেন।

03 Nov 2021, 10:18 PM IST নায়েবকে ফেরালেন অশ্বিন

৯.৩ ওভারে অশ্বিনের বলে এলবিডব্লিউ হন গুলবদিন নায়েব। ৩টি বাউন্ডারির সাহায্যে ২০ বলে ১৮ রান করে মাঠ ছাড়েন নায়েব। আফগানিস্তান ৫৯ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মহম্মদ নবি। ১০ ওভারে আফগানিস্তান ৪ উইকেট হারিয়ে ৬১ রান তুলেছে। অশ্বিন ২ ওভারে ৫ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন। ১০ ওভারে আফগানিস্তানের স্কোর ৬১/৪।

03 Nov 2021, 10:08 PM IST গুরবাজকে ফেরালেন জাদেজা

৬.৫ ওভারে জাদেজার বলে পান্ডিয়ার হাতে ধরা পড়েন রহমানুল্লাহ গুরবাজ। ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১০ বলে ১৯ রান করে মাঠ ছাড়েন গুরবাজ। আফগানিস্তান দলগত ৪৮ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান নাজিবুল্লাহ। নায়েব ১৭ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 10:06 PM IST পাওয়ার প্লে-র ৬ ওভারে আফগানিস্তান ৪৭/২

পাওয়ার প্লে-র ৬ ওভারে আফগানিস্তান ২ উইকেটের বিনিময়ে ৪৭ রান তুলেছে। গুরবাজ ৮ বলে ১৯ রান করেছেন। ৯ বলে ১৫ রান করেছেন নায়েব।

03 Nov 2021, 10:00 PM IST এক ওভারে ২১ রান খরচ করেন শামি

পঞ্চম ওভারে শামি ২১ রান খরচ করেন। ১টি চার মারেন নায়েব। ২টি ছক্কা ও ১টি চার মারেন গুরবাজ। ৫ ওভার শেষে আফগানিস্তানের স্কোর ৩৮/২।

03 Nov 2021, 09:58 PM IST জুটিতে লুটি

প্রথম উইকেটের জুটিতে বিধ্বংসী মেজাজে ১২৯ রান করে রোহিত-রাহুল জুটি ভেঙে দেয় আফগানিস্তানের বিরুদ্ধে আয়ারল্যান্ডের কেভিন ও'ব্রায়েন এবং পল স্টারলিং জুটির সর্বোচ্চ রানের রেকর্ড। বিস্তারিত পড়ুন:- জুটিতে লুটি, প্রথম উইকেটে ১২৯ রান করে T20-তে নয়া নজির গড়ে ফেললেন রোহিত-রাহুল

03 Nov 2021, 09:51 PM IST হজরতউল্লাহ আউট

৩.১ ওভারে বুমরাহর বলে শার্দুলের হাতে ধরা পড়েন হজরতউল্লাহ জাজাই। সুতরাং, পরপর ২ বলে দুই ওপেনারের উইকেট হারায় আফগানিস্তান। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৫ বলে ১৩ রান করে ক্রিজ ছাড়েন জাজাই। আফগানিস্তান ১৩ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান গুলবদিন নায়েব। আফগানিস্তান ৪ ওভারে ২ উইকেটে ১৭ রান তুলেছে। 

03 Nov 2021, 09:48 PM IST শেহজাদ আউট

২.৬ ওভারে শামির বলে অশ্বিনের হাতে ধরা পড়েন মহম্মদ শেহজাদ। ৪ বলে খেলেও খাতা খুলতে পারেননি শেহজাদ। আফগানিস্তান ১৩ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজ।

03 Nov 2021, 09:34 PM IST আফগানিস্তানের রান তাড়া করা শুরু

আফগানিস্তানের হয়ে ওপেন করতে নামেন হজরতউল্লাহ জাজাই ও মহম্মদ শেহজাদ। ভারতের হয়ে বোলিং শুরু করেন মহম্মদ শামি। দ্বিতীয় বলে চার মেরে খাতা খোলেন জাজাই। প্রথম ওভারের শেষে আফগানিস্তানের স্কোর ৫/০।

03 Nov 2021, 09:23 PM IST ভারত ২০ ওভারে ২১০/২ 

ভারত নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটের বিনিময়ে ২১০ রান তুলেছে। হামিদের শেষ ওভারে ১৬ রান ওঠে। পন্ত ১টি চার ও ১টি ছক্কা মারেন। ১টি চার মারেন হার্দিক। পন্ত ১টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৩ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন। পান্ডিয়া ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৩ বলে ৩৫ রান করে নট-আউট থাকেন। রশিদ খান ৪ ওভারে ৩৬ রান খরচ করেও কোনও উইকেট পাননি। জয়ের জন্য আফগানিস্তানের দরকার ২১১ রান।

03 Nov 2021, 09:16 PM IST আগুনে ব্যাটিং হার্দিকের

১৯তম ওভারে নবীনের বলে জোড়া ছক্কা হাঁকান হার্দিক পান্ডিয়া। ওভারে মোট ১৯ রান ওঠে। ভারত ১৯ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৯৪ রান তুলেছে। হার্দির ৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১ বলে ৩১ রান করেছেন। পন্ত ব্যাট করছেন ৯ বলে ১৭ রান করে।

03 Nov 2021, 09:08 PM IST হামিদের ওভারে ৩টি বাউন্ডারি হার্দিকের

১৮তম ওভারে হামিদের বলে ৩টি বাউন্ডারি মারেন হার্দিক পান্ডিয়া। ওভারে মোট ১৫ রান ওঠে। ১৮ ওভার শেষে ভারতের স্কোর ২ উইকেটে ১৭৫ রান। পন্ত ১৬ ও পান্ডিয়া ১৪ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 09:00 PM IST লোকেশ রাহুল আউট

রোহিত শর্মাকে অনুসরণ করে সাজঘরে ফিরলেন লোকেশ রাহুল। ১৬.৩ ওভারে গুলবদিন নায়েবের বলে বোল্ড হন তিনি। ৬টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪৮ বলে ৬৯ রান করে মাঠ ছাড়েন লোকেশ। ভারত ১৪৭ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান হার্দিক পান্ডিয়া। ওভারের শেষ ২টি বলে জোড়া ছক্কা হাঁকিয়ে ভারতকে ১৫০ রানের গণ্ডি পার করালেন ঋষভ পন্ত। ১৭ ওভারে ভারতের স্কোর ১৬০/২। পন্ত ৭ বলে ১৫ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 08:51 PM IST রোহিতকে ফেরালেন করিম

১৪.৪ ওভারে করিম জানাতের বলে মহম্মদ নবির হাতে ধরা পড়েন রোহিত শর্মা। ৮টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪৭ বলে ৭৪ রান করে মাঠ ছাড়েন হিটম্যান। ভারত ১৪০ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ঋষভ পন্ত। কোহলি ও সূর্যকুমারের আগে ব্যাট করতে পাঠানো হয় পন্তকে। ১৫ ওভার শেষে ভারতের স্কোর ১৪২/১। লোকেশ রাহুল ৬৬ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 08:38 PM IST ঝোড়ো হাফ-সেঞ্চুরি লোকেশ রাহুলের

৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩৫ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন লোকেষ রাহুল। ১৩ ওভার শেষে ভারত কোনও উইকেট না হারিয়ে ১১৯ রান তুলেছে। রোহিত ৬০ ও রাহুল ৫৮ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 08:36 PM IST ১২ ওভারে ভারত ১০৭/০

১২ ওভারে দলগত ১০০ রানের গণ্ডি টপকে যায় ভারত। ১২ ওভার শেষে টিম ইন্ডিয়ার স্কোর ১০৭/০। রোহিত শর্মা ৫৮ ও লোকেষ রাহুল ব্যক্তিগত ৪৮ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 08:34 PM IST হাফ-সেঞ্চুরি রোহিতের

ওপেনে ফিরেই দুরন্ত হাফ-সেঞ্চুরি রোহিত শর্মার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে গত ম্যাচে রোহিতের বদলে ওপেন করেছিলেন ইশান কিষাণ। আফগানিস্তানের বিরুদ্ধে দলে জায়গা পাননি ইশান। ফলে ওপেনে ফেরেন হিটম্যান। তিনি ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩৭ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন।

03 Nov 2021, 08:24 PM IST ১০ ওভারে ভারত ৮৫/০

১০ ওভার শেষে ভারত কোনও উইকেট না হারিয়ে ৮৫ রান তুলেছে। রোহিত শর্মা ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩২ বলে ৪৪ রান করেছেন। লোকেশ রাহুল ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৯ বলে ৪০ রান করেছেন।

03 Nov 2021, 08:07 PM IST পাওয়ার প্লে-র ৬ ওভারে ভারত ৫৩/০

ষষ্ঠ ওভারের প্রথম বলে ১ রান নেন লোকেশ রাহুস। তবে পরের পাঁচটি বলে কোনও রান সংগ্রহ করেত পারেননি রোহিত শর্মা। ওভারে মোটে ১ রান ওঠে। পাওয়ার প্লে-র ৬ ওভারে ভারত কোনও উইকেট না হারিয়ে ৫৩ রান তুলেছে। রোহিত ৩৪ ও লোকেশ ১৮ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 07:59 PM IST ৫ ওভারে ভারত ৫২/০

৫ ওভার শেষে ভারত কোনও উইকেট না হারিয়ে ৫২ রান তুলেছে। ১৯ বলে ৩৪ রান করেছেন রোহিত শর্মা। তিনি ৫টি চার ও ১টি ছক্কা মেরেছেন। ১২ বলে ১৭ রান করেছেন লোকেষ রাহুল। তিনি ১টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

03 Nov 2021, 07:41 PM IST আশরাফের ওভারে ১৬ রান তুলল ভারত

দ্বিতীয় ওভারে বল করতে আসেন আশরাফ। মোট ১৬ রান তোলে ভারত। ১টি চার মারেন রোহিত। ১টি চার ও ১টি ছক্কা মারেন রাহুল। ভারত ২ ওভারে কোনও উইকেট না হারিয়ে ২৩ রান তুলেছে। রাহুল ১৩ ও রোহিত ১০ রানে ব্যাট করছেন।

03 Nov 2021, 07:32 PM IST ম্যাচ শুরু

ওপেনে ফিরে আসেন রোহিত শর্মা। সঙ্গী যথারীতি লোকেশ রাহুল। আফগানিস্তানের হয়ে নতুন বলে দৌড় শুরু করেন মহম্মদ নবি। দ্বিতীয় বলে ১ রান নিয়ে খাতা খোলেন রাহুল। শেষ বলে বাউন্ডারি মারেন রোহিত। ভারত প্রথম ওভারে ৭ রান তোলে। কোনও উইকেট হারায়নি।

03 Nov 2021, 07:26 PM IST আফগানিস্তানের প্রথম একাদশ

আসগর অবসর নিয়েছেন। তাঁর বদলে আফগানিস্তান মাঠে নামায় শরাফুদ্দিন আশরাফকে। মুজিব এই ম্যাচেও মাঠে নামেননি। তাই প্রথম একাদশে জায়গা ধরে রাখেন হামিদ হাসান।

হজরতউল্লাহ জাজাই, মহম্মদ শেহজাদ (উইকেটকিপার), রহমানুল্লাহ গুরবাজ, নাজিবুল্লাহ জাদরান, মহম্মদ নবি (ক্যাপ্টেন),শরাফুদ্দিন আশরাফ, গুলবদিন নায়েব, করিম জানাত, রশিদ খান, নবীন উল হক ও হামিদ হাসান।

03 Nov 2021, 07:13 PM IST ভারতের প্রথম একাদশ

রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (ক্যাপ্টেন), সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, মহম্মদ শামি ও জসপ্রীত বুমরাহ।

03 Nov 2021, 07:12 PM IST অবশেষে মাঠে নামার সুযোগ পেলেন অশ্বিন

আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম একাদশে একজোড়া রদবদল করল ভারত। বরুণের সামান্য চোট। তাঁর বদলে মাঠে নামার সুযোগ পেলেন রবিচন্দ্রন অশ্বিন। পিঠের সমস্যা মিটে যাওয়ায় সূর্যকুমার যাদব ফিরে এলেন প্রথম একাদশে। তাঁকে জায়গা ছেড়ে দিলেন ইশান কিষাণ।

03 Nov 2021, 07:07 PM IST টস জিতল আফগানিস্তান

ভারতের বিরুদ্ধে সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতল আফগানিস্তান। টস জিতে আফগান দলনায়ক মহম্মদ নবি প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান ভারতকে। সুতরাং বিশ্বকাপে ফের টস হেরে শুরুতে ব্যাট করতে নামছে ভারত। আফগানিস্তান স্কটল্যান্ড ও নমিবিয়ার বিরুদ্ধে দু'টি ম্যাচে প্রথমে ব্যাট করে ম্যাচ জেতে। তবে ভারতের বিরুদ্ধে রান তাড়া করাই নিরাপদ মনে হয় তাদের। 

03 Nov 2021, 07:00 PM IST আসগরের বদলি আশরফ 

নমিবিয়ার বিরুদ্ধে সুপার টুয়েলভের ম্যাচ খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আসগর আফগান। তাঁর পরিবর্ত হিসেবে শরাফুদ্দিন আশরাফ আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে ঢুকে পড়েন।

বিস্তারিত পড়ুন:- আফগানিস্তান দলে আসগরের পরিবর্ত হিসেবে আশরাফকে অনুমোদন দিল আইসিসির

03 Nov 2021, 06:22 PM IST পয়েন্ট টেবিলে অবস্থান

ভারতের বিরুদ্ধে লড়াইয়ে নামার আগে ৩ ম্যাচে ২টি জয়-সহ ৪ পয়েন্ট নিয়ে আফগানিস্তান গ্রুপ-২'এর দ্বিতীয় স্থানে রয়েছে। ভারত এখনও জয়ের মুখ দেখেনি। তারা ২টি ম্যাচেই হেরেছে। তবে নেট রান-রেটের নিরিখে তারা রয়েছে স্কটল্যান্ডের আগে ৫ নম্বরে। যদিও নিউজিল্যান্ড বনাম স্কটল্যান্ড ম্যাচের ফলাফলের নিরিখে লিগ টেবিলের ছবিটা বদলাতে পারে।

03 Nov 2021, 06:18 PM IST ভারতের দুর্দশা নিয়ে মস্করা স্কটিশ তারকার

নিউজিল্যান্ড হারলে তবেই ভারত আশার আলো দেখবে। বিষয়টাকে নয়ে ম্যাচের মাঝেই মস্করা করলেন স্কটল্যান্ডের উইকেটকিপার। তিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের মাঝেই বোলারকে উদ্দীপ্ত করলেন এই বলে যে, ‘সারা ভারত তোমার পিছনে রয়েছে।’

ভিডিও-সহ বিস্তারিত জানতে পড়ুন:- ‘পুরো ভারত তোমার পিছনে আছে’, বিরাটদের দুর্দশায় মজা লুটলেন স্কটল্যান্ডের কিপারও!  

03 Nov 2021, 05:56 PM IST মরণ-বাঁচন ম্যাচ

শুধু ভারতকেই নয়, সেমিফাইনালে আশা জিইয়ে রাখতে সুপার টুয়েলভের বাকি সব ম্যাচ জিততে হবে আফগানিস্তানকেও। যদিও ভারতের তুলনায় সুবিধাজনক অবস্থায় রয়েছেন রশিদরা। তারা বাকি সব ম্যাচ জিতলে অনায়াসে শেষ চারের টিকিট পকেটে পুরবেন। তবে বাকি সব ম্যাচ জিতলেও ভারতের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত নয়।