HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
লোকেশ রাহুল। ছবি- আইসিসি।

IND vs SCOT: রোহিত-রাহুলের ঝোড়ো ব্যাটিংয়ে ৬.৩ ওভারেই স্কটল্যান্ডকে উড়িয়ে দিল ভারত

  • ৮১ বল বাকি থাকতে ৮ উইকেটের বিশাল জয় টিম ইন্ডিয়ার।

এমনিতে সেমিফাইনালের টিকিট হাতে পাওয়ার জন্য ভারতকে তাকিয়ে থাকতে হচ্ছে নিউজিল্যান্ডের কোনও ম্যাচ হারার দিকে। কিউয়িরা না হারলে ভারতের পক্ষে শেষ চারের টিকিট হাতে পাওয়া সম্ভব নয়। তবে শেষ দিন পর্যন্ত সম্ভাবনা জিইয়ে রাখতে শর্ত একটাই, ভারতকে সুপার লিগের বাকি ম্যাচগুলি জিততেই হবে। যদিও শুধু জিততে হবে বলা ভুল, বরং বড় ব্যাবধানে ম্যাচ জিতে নেট রান-রেট বাড়িয়ে নিতে হবে কোহলিদের। আফগানিস্তানের বিরুদ্ধে যেমন বড় জয় তুলে নেন কোহলিরা, ঠিক সেরকমই স্কটল্যান্ডকেও দাপটের সঙ্গে হারাতে পারলে অঘটনের আশায় বসে থাকা ভারতের সম্ভাবনা বাড়তো সন্দেহ নেই। শেষমেশ কোহলিরা সেটাই করেন।

05 Nov 2021, 10:00 PM IST ম্যাচের সেরা জাদেজা

লোকেশ রাহুল ঝোড়ো হাফ-সেঞ্চুরি করলেও ১৫ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে ভারতের জয়ের মঞ্চ প্রস্তুত করা রবীন্দ্র জাদেজা ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন।

05 Nov 2021, 09:54 PM IST ৮ উইকেটে জয় ভারতের

স্কটল্যান্ডের ৮৫ রানের জবাবে ব্যাট করতে নেমে টিম ইন্ডিয়া ৬.৩ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৮৯ রান তুলে ম্যাচ জিতে যায়। ৮১ বল বাকি থাকতে ৮ উইকেটের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে ভারত।

05 Nov 2021, 09:50 PM IST ছক্কা মেরে ম্যাচ জেতালেন সূর্যকুমার

৬.৩ ওভারে গ্রেভসকে ছক্কা মেরে ভারতকে ম্যাচ জেতালেন সূর্যকুমার যাদব। তিনি ২ বলে ৬ রান করে অপরাজিত থাকেন। ২ বলে ২ রান করে নট-আউট থাকেন বিরাট কোহলি।

05 Nov 2021, 09:48 PM IST রাহুল আউট

ঝোড়ো হাফ-সেঞ্চুরি করে আউট হলেন রাহুল। ৫.৬ ওভারে ওয়াটের বলে ম্যাকলেয়ডের হাতে ধরা পড়েল লোকেশ। ৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৯ বলে ৫০ রান করে ক্রিজ ছাড়েন রাহুল। ভারত ৮২ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান সূর্যকুমার যাদব। পাওয়ার প্লে-র ৬ ওভারে ভারতের স্কোর ৮২/২।

05 Nov 2021, 09:47 PM IST ঝোড়ো হাফ-সেঞ্চুরি রাহুলের

৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৮ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন লোকেশ রাহুল। ওয়াটের ওভারের প্রথম বলে চার ও তৃতীয় বলে ছক্কা মারেন তিনি।

05 Nov 2021, 09:40 PM IST রোহিত আউট

৪.৬ ওভারে হোয়েলের বলে এলবিডব্লিউ হন রোহিত শর্মা। ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৬ বলে ৩০ রান করে মাঠ ছাড়েন হিটম্যান। ভারত ৭০ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান বিরাট কোহলি। হোয়েলের ওভারে ১৭ রান ওঠে। ১টি চার ও ১টি ছক্কা মারেন রাহুল। ১টি চার মারেন রোহিত। রাহুল ১৪ বলে ৩৯ রানে ব্যাট করছেন।

05 Nov 2021, 09:37 PM IST ৪ ওভারে ভারত ৫৩/০

৪ ওভার শেষে ভারতের স্কোর ৫৩/০। রোহিত শর্মা ১৪ বলে ২৬ রান করে ব্যাট করছেন। লোকেশ রাহুল ১০ বলে ২৬ রান করে অপরাজিত রয়েছেন। শরিফের ওভারে ১৪ রান ওঠে। ১টি ছয় ও ২টি চার মারেন রোহিত শর্মা।

05 Nov 2021, 09:30 PM IST ইভান্সকে চার-ছক্কা স্বাগত জানান রাহুল

তৃতীয় ওভারে ইভান্সের প্রথম বলে চার ও দ্বিতীয় বলে ছক্কা হাঁকান লোকেশ রাহুল। ওভারে মোট ১৬ রান ওঠে। ১টি চার মারেন রোহিত। ৩ ওভারে ভারতের স্কোর ৩৯/০। রাহুল ২৬ ও রোহিত ১২ রানে ব্যাট করছেন।

05 Nov 2021, 09:25 PM IST ব্র্যাড হোয়েলের ওভারে ৩টি বাউন্ডারি

দ্বিতীয় ওভারে ব্র্যাড হোয়েলের বলে ৩টি বাউন্ডারি মারেন লোকেশ রাহুল। ওভারে মোট ১৫ রান ওঠে। ভারত ২ ওভার শেষে কোনও উইকেট না হারিয়ে ২৩ রান তুলেছে। রাহুল ১৫ ও রোহিত ৭ রানে ব্যাট করছেন।

05 Nov 2021, 09:18 PM IST রান-রেটে আফগানদের টপকাতে কী করতে হবে কোহলিদের?

নেট রান-রেটে আফগানিস্তানকে টপকাতে হলে কত ওভারে ম্যাচ জিততে হবে কোহলিদের? বিস্তারিত জানতে পড়ুন:- T20 World Cup 2021 Points Table: NRR-এ আফগানদের টপকাতে স্কটল্যান্ডের বিরুদ্ধে কত ওভারে রান তাড়া করতে হবে ভারতকে?

05 Nov 2021, 09:16 PM IST ভারতের রান তাড়া করা শুরু

ভারতের হয়ে যথারীতি ওপেন করতে নামেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। স্কটল্যান্ডের হয়ে বোলিং শুরু করেন মার্ক ওয়াট। প্রথম বলে ১ রান নিয়ে খাতা খোলেন রাহুল। পঞ্চম বলে চার মারেন রোহিত। প্রথম ওভারে ভারত ৮ রান তোলে। কোনও উইকেট হারায়নি।

05 Nov 2021, 08:59 PM IST স্কটল্যান্ড ৮৫ অল-আউট

স্কটল্যান্ড ১৭.৪ ওভারে ৮৫ রানে অল-আউট হয়ে যায়। জয়ের জন্য ভারতের দরকার ৮৬ রান। শামি ও জাদেজা ৩টি করে উইকেট নিয়েছেন। ২টি উইকেট বুমরাহর। ১টি উইকেট নিয়েছেন অশ্বিন।

05 Nov 2021, 08:57 PM IST ওয়াটকে ফেরালেন বুমরাহ

১৭.৪ ওভারে বুমরাহর বলে বোল্ড হলেন মার্ক ওয়াট। ২টি বাউন্ডারির সাহায্যে ১৩ বলে ১৪ রান করে ক্রিজ ছাড়েন ওয়াট। ২ রানে অপরাজিত থাকেন হোয়েল।

05 Nov 2021, 08:51 PM IST ইভান্স আউট

পরপর তিন বলে তিন উইকেট। ১৬.৩ ওভারে ইভান্সকে বোল্ড করেন শামি। ১ বল খেলে কোনও রান করতে পারেননি ইভান্স। শামির এটি ম্যাচে তৃতীয় শিকার। যদিও হ্যাটট্রিক হয়নি তাঁর। স্কটল্যান্ড ৮১ রানে ৯ উইকেট হারায়। ক্রিজে শেষ ব্যাটসম্যান হোয়েল।

05 Nov 2021, 08:50 PM IST রান-আউট শরিফ

১৬.২ ওভারে সদ্য ক্রিজে আসা সফিয়ান শরিফকে রান-আউট করেন পরিবর্ত ফিল্ডার ইশান কিষাণ। ১ বলে কোনও রান না করেই মাঠ ছাড়তে হয় শরিফকে। স্কটল্যান্ড ৮১ রানে ৮ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ইভান্স।

05 Nov 2021, 08:47 PM IST ম্যাকলেয়ডের প্রতিরোধ ভাঙলেন শামি

১৬.১ ওভারে শামির বলে বোল্ড হলেন ম্যাকলেয়ড। ২৮ বলে ১৬ রান করে ক্রিজ ছাড়েন তিনি। স্কটল্যান্ড ৮১ রানে ৭ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান সফিয়ান শরিফ।

05 Nov 2021, 08:36 PM IST গ্রেভসের উইকেট তুলে নিলেন অশ্বিন

১৩.৪ ওভারে অশ্বিনের বলে হার্দিক পান্ডিয়ার হাতে ধরা পড়েন গ্রেভস। ৭ বলে ১ রান করে মাঠ ছাড়েন তিনি। স্কটল্যান্ড ৬৩ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মার্ক ওয়াট। ১৪ ওভারে স্কটল্যান্ডের স্কোর ৬৪/৬। ম্যাকলেয়ড ১৩ রানে ব্যাট করছেন। অশ্বিন ৩ ওভারে ১৮ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন।

05 Nov 2021, 08:26 PM IST জাদেজার শিকার লিস্ক

১১.২ ওভারে জাদেজার বলে এলবিডব্লিউ হন মাইকেল লিস্ক। ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১২ বলে ২১ রান করে মাঠ ছাড়েন তিনি। স্কটল্যান্ড ৫৮ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান গ্রেভস। ১২ ওভারে স্কটল্যান্ডের স্কোর ৬০/৫। ম্যাকলেয়ড ১০ রানে ব্যাট করছেন।

05 Nov 2021, 08:17 PM IST ১০ ওভারে স্কটল্যান্ড ৪৪/৪

অর্ধেক ইনিংস শেষ। ১০ ওভারে স্কটল্যান্ডের স্কোর ৪ উইকেটে ৪৪। মাইকেল লিস্ক ৮ বলে ১০ রান করেছেন। ম্যাকলেয়ড ৬ রানে অপরাজিত রয়েছেন।

05 Nov 2021, 08:05 PM IST ক্রসের উইকেট তুলে নিলেন জাদেজা

৬.৬ ওভারে জাদেজার বলে এলবিডব্লিউ হন ম্যাথিউ ক্রস। ৯ বল খেলে ২ রান করেন তিনি। স্কটল্যান্ড ২৯ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মাইকেল লিস্ক। জাদেজা প্রথম ওভারে ২ রানের বিনিময়ে ২টি উইকেট দখল করেন।

05 Nov 2021, 08:02 PM IST জাদেজার শিকার বেরিংটন

৬.৩ ওভারে রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হন বেরিংটন। ৫ বলে খেলেও খাতা খুলতে পারেননি তিনি। স্কটল্যান্ড ২৮ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান কালাম ম্যাকলেয়ড।

05 Nov 2021, 07:56 PM IST শামি ফেরালেন মুনসিকে

৫.২ ওভারে মহম্মদ শামির বলে হার্দিক পান্ডিয়ার হাতে ধরা পড়েন জর্জ মনুসি। ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৯ বলে ২৪ রান করে ক্রিজ ছাড়েন মুনসি। স্কটল্যান্ড ২৭ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান বেরিংটন। পাওয়ার প্লে-র ৬ ওভারে স্কটল্যান্ডের স্কোর ২৭/২।

05 Nov 2021, 07:42 PM IST কোয়েটজারকে ফেরালেন বুমরাহ

২.৩ ওভারে কাইল কোয়েটজারকে বোল্ড করেন জসপ্রীত বুমরাহ। ৭ বলে ১ রান করে মাঠ ছাড়েন স্কটিশ ওপেনার। স্কটল্যান্ড ১৩ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ম্যাথিউ ক্রস।

05 Nov 2021, 07:36 PM IST ম্যাচ শুরু

স্কটল্যান্ডের হয়ে ওপেন করতে নামেন কাইল কোয়েজার ও জর্জ মুনসি। ভারতের হয়ে বোলিং শুরু করেন জসপ্রীত বুমরাহ। তৃতীয় বলে এক রান নিয়ে খাতা খোলেন মুনসি। শেষ বলে ছক্কা হাঁকান তিনি। প্রথম ওভারে স্কটল্যান্ড কোনও উইকেট না হারিয়ে ৮ রান তুলেছে।

05 Nov 2021, 07:15 PM IST স্কটল্যান্ডের প্রথম একাদশ

স্কটল্যান্ড গত ম্যাচের অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নেয়।

প্লেয়িং ইলেভেন:- কাইল কোয়েটজার (ক্যাপ্টেন), জর্জ মুনসি, ম্যাথিউ ক্রস (উইকেটকিপার), রিচি বেরিংটন, কালাম ম্যাকলেয়ড, মাইকেল লিস্ক, ক্রিস গ্রেভস, মার্ক ওয়াট, অ্যালাসডায়ার ইভান্স, সফিয়ান শরিফ ও ব্র্যাড হোয়েল।

05 Nov 2021, 07:12 PM IST ভারতের প্রথম একাদশ

ভারত এই ম্যাচে বাড়তি স্পিনার নিয়ে মাঠে নামে। তারা শার্দুল ঠাকুরের পরিবর্তে দলে ফেরায় বরুণ চক্রবর্তীকে।

প্লেয়িং ইলেভেন:- রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (ক্যাপ্টেন), সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, বরুণ চক্রবর্তী, মহম্মদ শামি ও জসপ্রীত বুমরাহ।

05 Nov 2021, 07:06 PM IST টস জিতল ভারত

জন্মদিনে ভাগ্য প্রসন্ন। অবশেষে চলতি টি-২০ বিশ্বকাপে টস জিতলেন কোহলি। স্কটল্যান্ডের বিরুদ্ধে সুপার টুয়েলভের ম্যাচে টস জিতে ভারত অধিনায়ক প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান প্রতিপক্ষকে। সুতরাং, দুবাইয়ে রান তাড়া করবে ভারত। প্রথমে ব্যাট করলে নেট রান-রেট বাড়িয়ে নেওয়ার বাড়তি সুযোগ থাকে। যদিও কোহলি সম্ভবত জয় নিশ্চিত করতেই রান তাড়া করার সিদ্ধান্ত নেন। তিনি পরে ব্যাট করতে চাওয়ার কারণ হিসেবে শিশিরের কথা উল্লেখ করেন। উল্লেখ্য, টি-২০ বিশ্বকাপের ইতিহাসে শেষ ৬টি ম্যাচে টস হেরে রেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া। সেদিক থেকে টস হারের ধারা কাটল বলা যায়।

05 Nov 2021, 06:29 PM IST খোশমেজাজে কোহলি

আফগানিস্তানের বিরুদ্ধে জয়ে ফেরার গন্ধ পেতেই ক্যাপ্টেন কোহলি কতটা চাপমুক্ত হয়েছিলেন, সেটা বোঝা যায় মাঠে তাঁর আচরণেই। কোহলিকে আফগান ম্যাচে ফিল্ডিং করার সময় বলিউড গানের তালে নাচতে দেখা যায়। বিস্তারিত পড়ুন ও ভিডিও দেখুন:- সেমিফাইনালে যাওয়ার আশা খুবই কম, তারইমধ্যে মাঠে উদ্দাম নাচ কোহলির!  

05 Nov 2021, 05:58 PM IST ক্যাপ্টেনের জন্মদিনে জয়ের লক্ষ্যে মাঠে নামছে ভারত

এমনিতে ক্যাপ্টেন হিসেবে বিরাট কোহলির এটা শেষ টি-২০ টুর্নামেন্ট। তাই কোহলির জন্যই ভারত এবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার চেষ্টা চালাবে এমনটা মনে করা গিয়েছিল। যদিও পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু'ম্যাচে পরপর হেরে ভারতের বিশ্বকাপ অভিযান বড়সড় ধাক্কা খেয়েছে। এই অবস্থায় যতটুকুও বা সম্ভবনা থেকে গিয়েছে, তা জিইয়ে রাখতে স্কটল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে জিততে হবে টিম ইন্ডিয়াকে। কাকতলীয়ভাবে ক্যাপ্টেন কোহলির জন্মদিনে ভারত স্কটল্যান্ডের বিরুদ্ধে সুপার টুয়েলভের ম্যাচে মাঠে নামছে। নিশ্চিতভাবেই জন্মদিনে ক্যাপ্টেনকে বড় জয় উপহার দিতে চাইবে টিম ইন্ডিয়া।