বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > নামের পাশে আফগানিস্তানের পতাকা, সেমিফাইনালের জন্য ‘সবকিছু’ করতে মরিয়া ভারতীয়রা
আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তবেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে পারবে ভারত। (ছবি সৌজন্য এএনআই)
আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তবেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে পারবে ভারত। (ছবি সৌজন্য এএনআই)

নামের পাশে আফগানিস্তানের পতাকা, সেমিফাইনালের জন্য ‘সবকিছু’ করতে মরিয়া ভারতীয়রা

  • কেউ কেউ আফগানিস্তানের সব জিনিস ভালো বলছেন। আফগানদের প্রশংসা করেই যাচ্ছেন।

কেউ রাতারাতি হয়ে উঠেছেন আফগানিস্তানের সমর্থক। কেউ আফগানিস্তানের সব জিনিস ভালো বলছেন। আফগানদের প্রশংসা করেই যাচ্ছেন। কেউ কেউ তো আবার একধাপ এগিয়ে টুইটারে নামের পাশে আফগানিস্তানের পতাকাও লাগিয়ে ফেলেছেন। 

রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচের আগে ভারতীয় নেটিজেনদের এমনই অবস্থা হয়েছে। কারণটা একেবারে সোজা, আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তবেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে পারবে ভারত। আফগানরা হেরে গেলে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে ভারতের অপেক্ষা আরও এক বছর বাড়বে।

সেই পরিস্থিতিতে টুইটার-সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একেবারে আফগানিস্তানের সমর্থন শুরু করেছেন ভারতীয় নেটিজেনরা। বলিউড সিনেমা কাবুল এক্সপ্রেসের ছবি পোস্ট করে এক নেটিজন লিখেছেন, 'আমার প্রিয় বলিউড সিনেমা।' সঙ্গে নিজের নামের পাশে আফগানিস্তানের পতাকা লাগিয়েছেন। অপর একজন লিখেছেন, 'আজ আমি জানতে পারলাম যে আফগানিস্তানের জাতীয় খাবার হল কাবুলি পোলাও। এই সুন্দর দেশের বিষয়ে জানতে পেরে ভালো লাগছে।' তিনি তো আবার টুইটারে নামের পাশে ভারতের জাতীয় পতাকা ও আফগানিস্তানের পতাকা লাগিয়ে ফেলেছেন। দুই দেশের পতাকা মধ্যে ‘লাভ’ দিয়েছেন। অর্থাৎ বার্তাটা স্পষ্ট, ভারত ভালোবাসে আফগানিস্তানকে। তাঁর টুইটের প্রেক্ষিতে একজন লিখেছেন, 'আফগানিস্তান যদি জিতে যায়, তাহলে এক সপ্তাহ ধরে কাবুলি পোলাও খাব।'

ভারতীয়দের সেই স্বপ্নপূরণ হবে কিনা, তা সময় বলবে। তবে এখন যা পরিস্থিতি, 'সুপার ১২'-এর 'গ্রুপ ২' থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার জন্য ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের মধ্যে লড়াই চলছে। চার ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড। নেট রানরেট +১.২৭৭। সমসংখ্যক ম্যাচে ভারত এবং আফগানিস্তানের পয়েন্ট চার। নেট রানরেটে আফগানিস্তানের থেকে এগিয়ে তিনে আছে ভারত। আফগানদের নেট রানরেট +১.৪৮১। বিরাট কোহলিদের নেট রানরেট +১.৬১৯।

সেই পরিস্থিতিতে শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ড জিতে গেলে কোনও হিসাব-নিকেশ কাজে দেবে না। পাঁচ ম্যাচে আট পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পাকিস্তানের সঙ্গী হবেন কিউয়িরা। যদি আফগানিস্তান জিতে যায়, তখনই ভারতের সামনে সেমিফাইনালে ওঠার সুযোগ থাকবে। রশিদ খানরা জিতে গেলে ভারত (নামিবিয়াকে হারাবে ধরে নিয়ে), নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের পয়েন্ট হবে ছয়। নেট রানরেটের নিরিখে সবথেকে বেশি এগিয়ে থাকায় নিউজিল্যান্ড ছিটকে যাবে। লড়াইটা হবে আফগানিস্তান এবং ভারতের মধ্যে। আর পুরোটাই নেট রানেরেটের ভিত্তিতে।

বন্ধ করুন