বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > India Qualification Equation to SF: বাংলাদেশ ম্যাচ জিতেও নিশ্চিত হল না সেমির টিকিট! আর কী করলে শেষ চারে যাবে ভারত?

India Qualification Equation to SF: বাংলাদেশ ম্যাচ জিতেও নিশ্চিত হল না সেমির টিকিট! আর কী করলে শেষ চারে যাবে ভারত?

রুদ্ধশ্বাস ম্যাচে বাংলাদেশকে হারিয়ে দিল ভারত। (ছবি সৌজন্যে এএফপি)

India Qualification Equation to SF: অ্যাডিলেডে বাংলাদেশকে হারিয়ে দেওয়ার ফলে চার ম্যাচে ভারতের পয়েন্ট দাঁড়িয়েছে ছয়। আপাতত ‘সুপার ১২’ পর্যায়ের ‘সুপার ২’-র যা অবস্থা, তাতে ছয় বা তার বেশি পয়েন্ট হতে পারে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান বা বাংলাদেশের।

বাংলাদেশের বিরুদ্ধে জয়ের ফলে কার্যত নিশ্চিত হয়ে গেল সেমিফাইনাল। তবে অঙ্কের বিচারে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমির টিকিট পুরোপুরি কনফার্ম করতে ভারতকে আগামী রবিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বুধবার অ্যাডিলেডে বাংলাদেশকে হারিয়ে দেওয়ার ফলে চার ম্যাচে ভারতের পয়েন্ট দাঁড়িয়েছে ছয়। আপাতত ‘সুপার ১২’ পর্যায়ের ‘সুপার ২’-র যা অবস্থা, তাতে ছয় বা তার বেশি পয়েন্ট হতে পারে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান বা বাংলাদেশের। তাই বাংলাদেশ ম্যাচ জিতলেও সেমির টিকিট কনফার্ম হয়নি ভারতের।

দলম্যাচজয়হারফল হয়নিনেট রানরেটপয়েন্ট
ভারত+০.৮২৮
দক্ষিণ আফ্রিকা+২.৭৭২
বাংলাদেশ-১.৩৬৯
জিম্বাবোয়ে-০.৩১৩
পাকিস্তান+০.৭৬৫
নেদারল্যান্ডস-১.২৩৩

‘সুপার ১২’ পর্যায়ের ‘সুপার ২’-র কোন কোন ম্যাচ বাকি আছে?

১) পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা, ৩ নভেম্বর, দুপুর ১ টা ৩০ মিনিট (ভারতীয় সময় অনুযায়ী)।

২) নেদারল্যান্ডস বনাম দক্ষিণ আফ্রিকা, ৬ নভেম্বর, ভোর ৫ টা ৩০ মিনিট (ভারতীয় সময় অনুযায়ী)।

৩) জিম্বাবোয়ে বনাম ভারত, ৬ নভেম্বর সকাল ৯ টা ৩০ মিনিট (ভারতীয় সময় অনুযায়ী)।

কীভাবে সেমিফাইনালে পৌঁছাবে ভারত?

১) ভারত যদি শেষ ম্যাচে জিতে যায়, ভারতের পয়েন্ট হবে আট। তাহলে সরাসরি সেমিতে উঠে যাবে। কারণ শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা আট পয়েন্ট বা তার বেশি পয়েন্টে পৌঁছাতে পারবে। সেক্ষেত্রে প্রথম দুই দল হিসেবে দক্ষিণ আফ্রিকা এবং ভারত সেমিতে উঠে যাবে।

আরও পড়ুন: IND vs BAN: বাংলাদেশের বিরুদ্ধে ১৮৪ রানের ইনিংস, T20 ক্রিকেটে নজির রোহিতের দলের

২) জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারত হেরে গেলেও সেমিতে যেতে পারবে। কারণ ভারতের পাশাপাশি পাকিস্তান/বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ছয় বা তার বেশি হতে পারে।

অঙ্কের বিচারে দুটির মধ্যে একটি ম্যাচে জিতলেই সাত পয়েন্টে পৌঁছে যাবে দক্ষিণ আফ্রিকা (আপাতত পাঁচ পয়েন্টে আছে)। ফলে সরাসরি সেমিতে উঠে যাবে। বাকি একটি জায়গার জন্য ভারত এবং পাকিস্তান/বাংলাদেশের লড়াই হবে।

আরও পড়ুন: IND vs BAN: বিরাট কেন নো-বল দিতে বলছেন, খচে লাল শাকিব, লেগে গেল ঝামেলা

পাকিস্তান যদি বাকি দুটি ম্যাচে (দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ) জিতে যায়, তাহলে ছয় পয়েন্ট হবে বাবর আজমদের। বাংলাদেশের চার পয়েন্টের বেশি হবে না। সেক্ষেত্রে সেমিতে ওঠার জন্য ভারত এবং পাকিস্তানের লড়াই হবে। নেট রানরেটের ভিত্তিতে এগিয়ে থাকলে ভারত সেমিতে পৌঁছে যাবে।

আবার বাংলাদেশ যদি পাকিস্তানকে হারিয়ে দেয়, তাহলে শাকিবদের পয়েন্ট ছয় হবে। পাকিস্তান ছিটকে যাবে। সেক্ষেত্রে ভারতের সুযোগ আরও বাড়বে। কারণ নেট রানরেটের নিরিখে বাংলাদেশ অনেকটা পিছিয়ে আছে। ফলে নেট রানরেটের নিরিখে ভারত সেমিতে উঠে যাবে।

বন্ধ করুন