বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup 2022: পাকিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় থেকে জিম্বাবোয়ে ম্যাচে একতরফা দাপট, কোন পথে সেমিফাইনালে ভারত?

T20 World Cup 2022: পাকিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় থেকে জিম্বাবোয়ে ম্যাচে একতরফা দাপট, কোন পথে সেমিফাইনালে ভারত?

সেমিফাইনালে ওঠার পরে টিম ইন্ডিয়া। ছবি- এএফপি (AFP)

Team India's Road to T20 World Cup 2022 Semi-Finals: ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ চারের লড়াইয়ে নামার আগে দেখে নিন কোন পথে চলতি টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে টিম ইন্ডিয়া।

শুরুতেই পাকিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয়ে যে মোমেন্টাম তৈরি করে ভারত, তারা তা বজায় রাখে সুপার টুয়েলভের শেষ পর্যন্ত। হতে পারে দক্ষিণ আফ্রিকা ম্যাচে হারের মুখ দেখতে হয় টিম ইন্ডিয়াকে। তবে তাতে তাদের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া আটকায়নি।

সুপার টুয়েলভের ২টি গ্রুপ মিলিয়ে একমাত্র ভারতই ৫টির মধ্যে চারটি ম্যাচ জেতে। ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালের লড়াইয়ের আগে দেখে নেওয়া যাক রোহিত শর্মারা কোন পথে চলতি টি-২০ বিশ্বকাপের শেষ চারে পৌঁছন।

১. পাকিস্তানকে ৪ উইকেটে পরাজিত করে: শুরুতে ব্যাট করে পাকিস্তান নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১৫৯ রান তোলে। শান মাসুদ ৫২ ও ইফতিকার আহমেদ ৫১ রান করেন। ৩টি করে উইকেট নেন অর্শদীপ সিং ও হার্দিক পান্ডিয়া। পালটা ব্যাট করতে নেমে ভারত বিরাট কোহলির অপরাজিত ৮২ রানের ইনিংসে ভর করে ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৬০ রান তুলে ম্যাচ জিতে যায়। হার্দিক পান্ডিয়া ৪০ রান করেন।

২. নেদারল্যান্ডসকে ৫৬ রানে হারিয়ে দেয়: প্রথমে ব্যাট করে ভারত ২০ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৭৯ রান তোলে। কোহলি ৬২, রোহিত ৫৩ ও সূর্যকুমার ৫১ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে নেদারল্যান্ডস ৯ উইকেটে ১২৩ রানে আটকে যায়। ২টি করে উইকেট নেন ভুবনেশ্বর, অর্শদীপ, অক্ষর ও অশ্বিন।

আরও পড়ুন:- IND vs ENG: স্পিনারদের বিরুদ্ধে পালটা দিতে বাঁ-হাতি চাই! পন্ত নাকি কার্তিক, কী ইঙ্গিত দিলেন রোহিত?

৩. দক্ষিণ আফ্রিকার কাছে ৫ উইকেটে হেরে যায়: শুরুতে ব্যাট করে ভারত ৯ উইকেটে ১৩৩ রান সংগ্রহ করে। সূর্যকুমার যাদব ৬৮ রান করেন। ৪টি উইকেট নেন লুঙ্গি এনগিদি। পালটা ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ১৯.৪ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৩৭ রান তুলে ম্যাচ জিতে যায়। ডেভিড মিলার ৫৯ ও এডেন মার্করাম ৫২ রান করেন। ২টি উইকেট নেন অর্শদীপ সিং।

আরও পড়ুন:- IND vs ENG: কোন মাঠে খেলা সেটাই জানেন না, ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল নিয়ে বড় মন্তব্য করলেন শাহিদ আফ্রিদি

৪. বাংলাদেশের বিরুদ্ধে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৫ রানে ম্যাচ জেতে: প্রথমে ব্যাট করে ভারত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৮৪ রান তোলে। বিরাট কোহলি ৬৪ ও লোকেশ রাহুল ৫০ রান করেন। বৃষ্টিতে ওভার কাটা যাওয়ায় জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৬ ওভারে ১৫১ রানের। বাংলাদেশ ৬ উইকেটে ১৪৫ রানে আটকে যায়। ৬০ রান করেন লিটন দাস। ২টি করে উইকেট নেন অর্শদীপ সিং ও হার্দিক পান্ডিয়া।

৫. জিম্বাবোয়েকে ৭১ রানে পরাজিত করে: শুরুতে ব্যাট করে ভারত ৫ উইকেটে ১৮৬ রান তোলে। সূর্যকুমার ৬১ ও লোকেশ রাহুল ৫১ রান করেন। পালটা ব্যাট করতে নেমে জিম্বাবোয়ে ১৭.২ ওভারে ১১৫ রানে অল-আউট হয়ে যায়। অশ্বিন ৩টি এবং শামি ও হার্দিক ২টি করে উইকেট দখল করেন।

বন্ধ করুন