বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > আন্তর্জাতিক T20 ক্রিকেটে মেডেন ওভারের নয়া নজির বুমরাহর

শুভব্রত মুখার্জি

টি-২০ ক্রিকেটের আন্তর্জাতিক ইতিহাস ঘাঁটাঘাঁটি করলে একটা কথা নিঃসন্দেহে বলা যায় সেখানে অন্যতম সেরা বোলার ভারতের ডান হাতি পেসার জসপ্রীত বুমরাহ। মুম্বই ইন্ডিয়ান্স দলের হয়ে আইপিএলে খেলা এই বোলার চলতি টি-২০ বিশ্বকাপে নিজের মুকুটে যোগ করলেন এক নয়া নজির। বুমরাহ এদিন টি-২০ ক্রিকেটের আন্তর্জাতিক ক্ষেত্রে সর্বাধিক মেডেন ওভার বল করার নজির গড়লেন।

স্কটল্যান্ডের বিরুদ্ধে এদিন পাওয়ার প্লেতেই একটি মেডেন ওভার বল করেন বুমরাহ। এদিন অবশ্য বুমরাহকে যোগ্য সঙ্গত দেন তাঁর পেস বোলিং পার্টনার মহম্মদ শামি। তিনিও পাওয়ার প্লেতে একটি মেডেন ওভার বল করার ফলে প্রথম থেকেই চাপে পড়ে গিয়েছিল স্কটল্যান্ড। এদিন টসে জিতে বিরাট প্রথমে ব্যাট করতে পাঠান স্কটদের। মুনসি ২৪ এবং লিস্ক ২১ ছাড়া সেভাবে বলার মতন রান করতে পারেননি কেউ। ফলে মাত্র ৮৫ রানে অলআউট হয়ে যায় স্কটল্যান্ড। শামি এবং জাদেজা তিনটি করে উইকেট নেন। বুমরাহ ৩.৪ ওভার বল করে ১টি মেডেনসহ ১০ রান দিয়ে নেন দুটি উইকেট।

বুমরাহ এই নজির গড়ার পথে পিছনে ফেললেন শ্রীলঙ্কার নুয়ান কুলশেখরা এবং বাংলাদেশের 'কাটার মাস্টার' মুস্তাফিজুর রহমানকে। উল্লেখ্য চলতি বিশ্বকাপ থেকে ইতিমধ্যেই ছিটকে গিয়েছে শ্রীলঙ্কা এবং বাংলাদেশ এই দুই দল। ভারতের সেমিফাইনাল ভাগ্যও ঝুলছে সুতোর উপরে। তাদের স্বাভাবিকভাবেই সেমিফাইনালে যেতে মুখাপেক্ষী হয়ে থাকতে হচ্ছে আফগানিস্তান দলের। আফগানরা কিউয়িদের হারাতে পারলেই তবে ভারতের সেমিফাইনালে যাওয়ার আশা তৈরি হবে। আসুন একনজরে দেখে নিন টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক মেডেন ওভার করার নজির গড়া বোলারদের পরিসংখ্যান-

১) জসপ্রীত বুমরাহ -৮ টি মেডেন।

২) নুয়ান কুলশেখরা - ৬টি মেডেন।

৩) মুস্তাফিজুর রহমান - ৬ টি মেডেন।

বন্ধ করুন