বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ‘আইসিসি ক্রিকেট হল অফ ফেম’-এ জায়গা পেলেন জয়বর্ধনে-পোলক-ব্রিটিন
‘আইসিসি হল অফ ফেম’-এর জন্য তিনজন খেলোয়াড়ের নাম ঘোষণা করল (ছবি:গেটি ইমেজ)
‘আইসিসি হল অফ ফেম’-এর জন্য তিনজন খেলোয়াড়ের নাম ঘোষণা করল (ছবি:গেটি ইমেজ)

‘আইসিসি ক্রিকেট হল অফ ফেম’-এ জায়গা পেলেন জয়বর্ধনে-পোলক-ব্রিটিন

  • আইসিসির এই সম্মাননায় নতুন যুক্ত হয়েছেন শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে, দক্ষিণ আফ্রিকার শন পোলক ও ইংল্যান্ডের জ্যানেট ব্রিটিন।

আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের আগেই বড় ঘোষণা করল আইসিসি। (ICC Cricket Hall of Fame) ‘আইসিসি ক্রিকেট হল অফ ফেম’-এর জন্য তিনজন খেলোয়াড়ের নাম ঘোষণা করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। সুদীর্ঘ ও বর্ণাঢ্যময় ক্রিকেট খেলোয়াড়ী জীবনের জন্য বিশ্বের তিন খ্যাতিমান তারকা খেলোয়াড়দেরকে দেওয়া হল এই স্বীকৃতি ও সম্মান। আইসিসি হল অফ ফেমে যুক্ত করা হয়েছে আরও তিন জন প্রাক্তন ক্রিকেটারকে। আইসিসির এই সম্মাননায় নতুন যুক্ত হয়েছেন শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে, দক্ষিণ আফ্রিকার শন পোলক ও ইংল্যান্ডের জ্যানেট ব্রিটিন।

২০০৯ সালে সর্বপ্রথম চালু হয় এই আইসিসি হল অফ ফেম। ২০২১ সালে এসে এবার সেই সম্মান পেলেন তিন প্রাক্তন। সেই তালিকায় রয়েছেন মহিলা ক্রিকেটার ব্রিটিন, যিনি ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১৯৭৯ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত। দীর্ঘ ১৯ বছরের কেরিয়ারে ২৭টি টেস্ট খেলেছেন তিনি। তার সংগ্রহ ১৯৩৫ রান ও ৯টি উইকেট। ৬৩টি ওয়ানডে ম্যাচে ব্রিটিন সংগ্রহ করেছেন ২১২১ রান ও ৮টি উইকেট। উভয় সংস্করণেই পাঁচটি করে শতক করেন ব্রিটিনের।

শন পোলকও ‘আইসিসি ক্রিকেট হল অফ ফেম’-এ জায়গা পেয়েছেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ১০৮টি টেস্ট, ৩০৩টি ওয়ানডে ও ১২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে পোলক শিকার করেছেন ৪২১টি উইকেট। ওয়ানডেতে তার দখলে আছে ৩৯৩টি উইকেট এবং টি-টোয়েন্টিতে তিনি পেয়েছেন ১৫টি উইকেট। ১৯৯৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত দীর্ঘ ১৯ বছর দক্ষিণ আফ্রিকার পক্ষে খেলেছেন এই পেসার।

শ্রীলঙ্কাকে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিন সংস্করণেই নেতৃত্ব দিয়েছেন জয়বর্ধনে। ৬৫২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জয়বর্ধনে। এরমধ্যে ১৪৯টি টেস্ট, ৪৪৮টি ওয়ানডে ও ৫৫টি টি-টোয়েন্টি। তিনি টেস্টে ১১ হাজার ৮১৪ রান, ওয়ানডে ১২ হাজার ৬৫০ রান ও টি-টোয়েন্টিতে ১৪৯৩ রান। বল হাতে ১৪টি উইকেটও আছে জয়বর্ধনের দখলে। টি টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের আগে আইসিসি তাদের এই সম্মান দিল।

বন্ধ করুন