বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > পাকিস্তানের বিরুদ্ধে স্বপ্নের ইনিংসে ICC T20I Rankings-এ বড় লাফ কোহলির, পতন সূর্যের

পাকিস্তানের বিরুদ্ধে স্বপ্নের ইনিংসে ICC T20I Rankings-এ বড় লাফ কোহলির, পতন সূর্যের

বিরাট কোহলি।

২০২২ এশিয়া কাপের আগে প্রথম দশ তো দূরের বিষয়, কুড়ি জনের মধ্যেও নয়, প্রথম ত্রিশ জন ক্রিকেটারের মধ্যেও ছিলেন না বিরাট কোহলি। ২০২২ সালের ২৭ অগস্ট আইসিসি টি-টোয়েন্টি আন্তর্জাতিক পুরুষদের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ৫২৮ রেটিং পয়েন্ট নিয়ে ৩৩ নম্বরে ছিলেন।

পাকিস্তানের বিরুদ্ধে দুরন্ত পারফরম্যান্সের ফল হাতেনাতে পেলেন বিরাট কোহলি। বুধবার (২৬ অক্টোবর) প্রকাশিত আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি মস্ত লাফ দিলেন। পাঁচ ধাপ উপরে উঠে তিনি ঢুকে পড়লেন প্রথম দশের মধ্যে।

আসলে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সুপার টুয়েলভ রাউন্ডে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়ের পিছনে মুখ্য ভূমিকা রয়েছে বিরাট কোহলির। তার ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ইনিংস ভারতের জয় এনে দিতে সাহায্য করেছিল। আর এই জয়ে হাত ধরেই তিনি গুটি গুটি ঢুুকে পড়লেন প্রথম দশে। এই মুহূর্তে কোহলি জায়গা করে নিয়েছেন নবম স্থানে। এই বিরাট কোহলিই ২০২২ এশিয়া কাপের আগে প্রথম দশ তো দূরের বিষয়, কুড়ি জনের মধ্যেও নয়, প্রথম ত্রিশ জন ক্রিকেটারের মধ্যেও ছিলেন না। ২০২২ সালের ২৭ অগস্ট আইসিসি টি-টোয়েন্টি আন্তর্জাতিক পুরুষদের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ৫২৮ রেটিং পয়েন্ট নিয়ে ৩৩ নম্বরে ছিলেন।

আরও পড়ুন: কোহলির মেলবোর্নের ইনিংস নয়,যুবির এক বিশেষ ইনিংসকে এগিয়ে রাখলেন ভারতের প্রাক্তন কোচ

এশিয়া কাপের আগে বিরাট ক্রিকেট থেকে প্রায় দুই মাসের বিরতিতে ছিলেন। এশিয়া কাপে দুরন্ত প্রত্যাবর্তন করেন তিনি। এশিয়া কাপে পাঁচ ম্যাচের পাঁচ ইনিংসে ৯২ গড়ে ১৪৭.৫৯ স্ট্রাইক রেটে ২৭৬ রান করেছিলেন বিরাট কোহলি। যার মধ্যে একটি সেঞ্চুরিও রয়েছে।এর পর থেকে আর তাঁকে পিছন ফিরে তাকাতে হয়নি।

প্রসঙ্গত, এশিয়া কাপের পর এবং পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের আগে, বিরাট কোহলি ৬০৫ রেটিং পয়েন্ট নিয়ে ১৪তম অবস্থান করছিলেন। বিরাট কোহলির ৩৩ নম্বর থেকে নবম স্থানে পৌঁছতে মাত্র কয়েক মাস লেগেছে। বিরাট যে ফর্মে আছেন, সেই ফর্মে ধরে রাখতে পারলে শীঘ্রই তিনি প্রথম পাঁচের মধ্যে উঠে আসবেন। এখন ৬৩৫ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের নবম স্থানে রয়েছেন বিরাট কোহলি।

আরও পড়ুন: কোহলি শুধু পার্থক্য গড়ে দেয়নি, ওর কারণেই ভারত জিতল- অকপট স্বীকারোক্তি বাবরের

অন্য দিকে ভারতের মিডল অর্ডারের তারকা ক্রিকেটার সূর্যকুমার যাদব ২ নম্বর স্থান হারিয়ে ফেলেছেন। তাঁকে টপকে গিয়ে ২ নম্বরে উঠে এসেছেন নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে। তিন নম্বরে নেমে গিয়েছেন স্কাই। সূর্য ৮২৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনে রয়েছেন। আইসিসি ব়্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় প্রথম দশে সূর্যকুমার ও বিরাট ছাড়া আর কোনও ভারতীয় ক্রিকেটার নেই।

আইসিসি টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন পাক উইকেটকিপার-ব্যাটার মহম্মদ রিজওয়ান। তাঁর অর্জিত রেটিং পয়েন্ট ৮৪৯। দুই নম্বরে থাকা কিউয়ি তারকা ডেভন কনওয়ের অর্জিত রেটিং পয়েন্ট ৮৩১। চার থেকে আট নম্বরে রয়েছেন যথাক্রমে – পাক অধিনায়ক বাবর আজম (৭৯৯), প্রোটিয়া তারকা এডেন মার্করাম (৭৬২), ইংল্যান্ডের ডেভিড মালান (৭৫৪), অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ (৬৮১) এবং শ্রীলঙ্কার পাথুম নিশঙ্কা (৬৫৮)।

বোলারদের তালিকায় একমাত্র ভুবনেশ্বর কুমারই প্রথম দশে রয়েছেন। ভুবি দশ নম্বরেই রয়েছেন। রশিদ খান শীর্ষস্থানের দখল নিয়েছেন। এ দিকে অলরাউন্ডারদের তালিকায় এক নম্বরেই রয়েছেন শাকিব আল হাসান। তবে এই তালিকায় প্রথম দশে ভারতের একমাত্র হার্দিক পান্ডিয়াই রয়েছেন। তিনি আবার তিন নম্বরে উঠে এসেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

২১শে জুলাইয়ের মঞ্চে থাকছে এবার বিরাট চমক, ধর্মতলায় প্রস্তুতি ভোজশালা-কমল মৌলা মসজিদ বিতর্কে ASI রিপোর্ট পেশ! হিন্দু,মুসলিম পক্ষের কোন ইঙ্গিত? জনপ্রিয় লেখকের বাড়ি থেকে চুরি করে অনুশোচিত চোর! অন্যায় শোধরাতে ফেরাল সব জিনিস গিটার হাতে শোভন, গলা মেলালেন সোহিনী আর সৌরভ, জমে উঠল বিয়ের পর বাসর রাত ইউটিউব দেখে শিখে ফেলেছিল বোমা তৈরির কৌশল, জয়নগরে গ্রেফতার ১৮ বছরের যুবক 'ভালো বা খারাপ হয়, কিন্তু...' আবারও নবনীতার কাছে ফিরবেন কখনও জিতু? কী জানালেন? রাধিকার এই লেহেঙ্গায় প্রেমের গল্প হাতে এঁকেছেন এক বাঙালি শিল্পী, কে তিনি? এই সপ্তাহেই এশিয়া কাপে ফের ভারত-পাক লড়াই, মাঠে গিয়েও ফ্রিতে দেখা যাবে খেলা ২০১৬ সালের প্রাথমিকে নিয়োগের প্যানেল প্রকাশ করতে হবে, নির্দেশ দিল হাইকোর্ট কখনও বাইক ছিনতাই,কখনও বিনে পয়সায় ভ্রমণ!চিনে গিয়ে অসভ্য আচরণ ভারতীয় ইউটিউবারের

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.