বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ২০২২ T20 WC-এর জন্য এখন থেকেই ভাবনা শুরু লক্ষ্মণের, দলে দু'টি পরিবর্তনের পরামর্শ
ভিভিএস লক্ষ্মণ।
ভিভিএস লক্ষ্মণ।

২০২২ T20 WC-এর জন্য এখন থেকেই ভাবনা শুরু লক্ষ্মণের, দলে দু'টি পরিবর্তনের পরামর্শ

  • অস্ট্রেলিয়ার আবহাওয়ার কথা মাথায় রেখেই পরের বিশ্বকাপের জন্য এ বারের টিমে দু'টি পরিবতর্ন করা উচিত বলে মনে করেন লক্ষ্মণ। তাঁর মতে, অস্ট্রেলিয়ার আবহাওয়া সুইং বোলারদের জন্য উপযুক্ত নয়। তাই ভারতকে এমন কয়েক জন ফাস্টবোলার খুঁজে বের করতে হবে, যাঁরা তাঁদের বাউন্সকে কাজে লাগাতে পারবেন।

সংযুক্ত আরব আমিরশাহিতে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারত ইতিমধ্যে ছিটকে গিয়েছে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১৩'র চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর থেকে এখনও পর্যন্ত আইসিসির কোন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারেনি ভারত। এই বিশ্বকাপেও ব্যর্থ বিরাট কোহলি ব্রিগেড। তবে এই নিয়ে হাহুতাশ না করে ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ভাবনাচিন্তা শুরু করার পরমার্শ দিচ্ছেন ভিভিএস লক্ষ্মণ। তিনি নিজেও ২০২২ নিয়ে এখন থেকেই স্বপ্ন দেখা শুরু করে দিয়েছেন।

লক্ষ্মণের মতে, পরের বিশ্বকাপের জন্য এ বারের টিমে দু'টি পরিবর্তন নিশ্চিত ভাবে করা উচিত। অস্ট্রেলিয়ার আবহাওয়ার কথা মাথায় রেখেই এই পরিবতর্ন করা উচিত। ভারতের তারকা ব্যাটসম্যান মনে করেন, অস্ট্রেলিয়ার আবহাওয়া সুইং বোলারদের জন্য উপযুক্ত নয়। তাই ভারতকে এমন কয়েক জন ফাস্টবোলার খুঁজে বের করতে হবে, যাঁরা পিচের বাউন্সকে কাজে লাগাতে পারবেন। স্টার স্পোর্টসের একটি অনুষ্ঠানে লক্ষ্মণ স্পষ্ট ভাষায় দাবি করেছেন, ‘আমি মনে করি, জোরে বল করতে পারে এমন কয়েক জন বোলারকে চিহ্নিত করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ অস্ট্রেলিয়ার আবহাওয়া সম্পূর্ণ আলাদা হবে। আমার মনে হয় না, ওখানে বল খুব বেশি সুইং হবে। সেই কারণে যে উইকেটের বাউন্স, গতি এবং একই সাথে বৈচিত্র্যগুলি ব্যবহার করতে পারবে, এমন কাউকে প্রয়োজন।’

জোরে বোলার হিসেবে জসপ্রীত বুমরাহ তাঁর প্রথম পছন্দ। লক্ষ্মণ মনে করেন, ভুবনেশ্বর কুমার সম্ভবত বাদ পড়বেন। মহম্মদ শামি এবং শার্দুল ঠাকুরের পাশাপাশি মহম্মদ সিরাজ এবং নভদীপ সাইনি-এর মতো বোলারদের কথা ভাবতে পারে বিসিসিআই, এমনটাই মনে করেন লক্ষ্মণ।

এর পাশাপাশি হার্দিক পাণ্ডিয়ার একজন পরিবর্তকে চাইছেন লক্ষ্মণ। যিনি ব্যাটটা ভাল করার পাশাপাশি বলও করতে পারবেন। কারণ হার্দিকের ফিটনেস নিয়ে সমস্যা রয়েছে। তিনি যে পুরো ফিট নন, সেটা তাঁর পারফরম্যান্সেই প্রমাণিত হয়েছে। লক্ষ্মণ তাই বলেছেন, ‘এমন ব্যাটসম্যান প্রয়োজন, যারা পাশাপাশি বোলিংটাও করতে পারে। কারণ হাতে ষষ্ঠ বা সপ্তম বোলিং বিকল্প থাকলে, অধিনায়কের চাপ অনেকটাই কমে যায়। হার্দিক পাণ্ডিয়া তার ফিটনেস নিয়ে লড়াই করছে। তাই, এমন দু'-একজন ব্যাটসম্যান প্রয়োজন, যারা দুই ওভার বলটাও করে দিতে পারবে। আর সেটা কিন্তু অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে।’

বন্ধ করুন