বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > দেখুন অজিদের বুদ্ধি! ফিল্ডিং পেনাল্টি এড়াতে ICC-র নিয়মের প্রতিরোধক বের করে ফেলল অস্ট্রেলিয়া

দেখুন অজিদের বুদ্ধি! ফিল্ডিং পেনাল্টি এড়াতে ICC-র নিয়মের প্রতিরোধক বের করে ফেলল অস্ট্রেলিয়া

ফিল্ডিং পেনাল্টি এড়াতে ICC-র নিয়মের প্রতিরোধক বেরিয়ে গেল

এটি এড়াতে অস্ট্রেলিয়া তার কোচিং স্টাফ এবং ডাগআউট খেলোয়াড়দের বাউন্ডারির ​​দড়িতে রাখা শুরু করেছে। মাঠের যেই দিকে ফিল্ডার থাকে না, সেখানেই দলের কোচিং স্টাফ এবং ডাগআউট খেলোয়াড়দের দাঁড় করান হয়। বলটি মাঠের বাইরে চলে গেলে তারা দ্রুত সেটিকে মাঠের ভিতরে দিয়ে দেয়।

চলতি বছরের শুরুতে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটের কিছু নিয়ম পরিবর্তন করা হয়েছিল।যার মধ্যে প্রধান নিয়ম ছিল যে দল যদি নির্ধারিত সময়ে তাদের ২০তম ওভারটি করতে না পারে তবে তাদের খেলোয়াড়দের ৩০ গজের মধ্যে আনতে হবে। নির্ধারিত সময়ের চেয়ে এক ওভার কম বোলিং করার জন্য একজন খেলোয়াড় এবং দুই ওভারের জন্য দুইজন অতিরিক্ত খেলোয়াড়কে ৩০ গজের মধ্যে শাস্তি পেতে হয়।কিন্তু অস্ট্রেলিয়া আইসিসির এই নিয়মের প্রতিরোধক খুঁজে পেয়েছে।

আসলে ইংল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের সময়,অস্ট্রেলিয়ার দল একটু একটু করে সময় বাঁচাতে এবং ম্যাচে ফিল্ডিং সীমাবদ্ধতার শাস্তি এড়াতে একটি পদ্ধতি অবলম্বন করেছিল। এটি ছিল অস্ট্রেলিয়ার একটি চতুর পদক্ষেপ,যা নিয়মের পরিপন্থী ছিল না, কিন্তু তার নিজস্ব একটি কৌশল ছিল এবং এটিকে কোনও ভাবেই প্রশ্নবিদ্ধ করা যায় না। অন্যান্য দলও একই কাজ করতে পারে এবং এতে দোষের কিছু নেই।

আরও পড়ুন… রোহিতরা কি T20 WC 2022 জিততে পারবে? কপিল দেবের বিতর্কিত উত্তর

এবার আসা যাক অস্ট্রেলিয়া দল কী করেছিল। এরফলে দল পেনাল্টি এড়াতে পারে? আসলে,একটি টি-টোয়েন্টি ম্যাচে,৬ ওভারের পাওয়ারপ্লেতে,মাত্র দুইজন খেলোয়াড় বাউন্ডারিতে দাঁড়াতে পারে এবং এমন পরিস্থিতিতে প্রথম ৬ ওভারে বাউন্ডারির আরও দিক রয়েছে। এই কারণে, ৩০ গজের মধ্যে দাঁড়িয়ে থাকা খেলোয়াড়দের বাউন্ডারি দড়ি থেকে বল আনতে হয়েছিল এবং তার জন্য কয়েক সেকেন্ড সময় লেগেছিল।

এটি এড়াতে অস্ট্রেলিয়া তার কোচিং স্টাফ এবং ডাগআউট খেলোয়াড়দের বাউন্ডারির ​​দড়িতে রাখা শুরু করেছে। বাউন্ডারি লাইনের বাইরে দাঁড়িয়ে থাকা খেলোয়াড়রা এবং দলের অন্যান্য সদস্যরা চার বা ছক্কার আকারে বলটি মাঠের বাইরে চলে গেলে দ্রুত সেটিকে মাঠের ভিতরে দিয়ে দেয়। মাঠের যেই দিকে ফিল্ডার থাকে না, সেখানেই দলের কোচিং স্টাফ এবং ডাগআউট খেলোয়াড়দের দাঁড় করান হয়। এতে করে,যদি দলটি ৬ ওভারে ৮ থেকে ১০ বার বাউন্ডারি বলটি দ্রুত নিজের কাছে আনতে সক্ষম হয়,তবে প্রতিবার ১০ থেকে ১৫ সেকেন্ড বাঁচানো যেতে পারে এবং এইভাবে আপনি অনেকটা সময় বাঁচাতে পারেন। অতিরিক্ত দুই মিনিট, যা শেষ পর্যন্ত কাজ করবে। অস্ট্রেলিয়াও এই কাজটি শুরু করেছে।

আরও পড়ুন… কার্টিস ক্যাম্পারের অলরাউন্ড পারফরমেন্স! আয়ারল্যান্ডের সামনে স্কটিশরা উড়ে গেল

এ প্রসঙ্গে দলের স্পিনার অ্যাশটন আগর ব্রডকাস্টারকে বলেন,পাওয়ারপ্লেতে বল বেশি বাউন্ডারির ​​দিকে যায় এবং সে সময় ফিল্ডাররা বল সংগ্রহ করতে যায় বলে আপনি সময় নষ্ট করেন। এটা ক্রিকেটের অংশ। তাই সময় পরিচালনা করা কঠিন।এই পরিস্থিতিতে,আপনি যদি দলের অন্য সদস্যদের সেখানে রাখেন,তবে আপনি ১০ সেকেন্ড অতিরিক্ত সময় পাবেন। দিনের শেষে,এই সময়টি আপনার কাজে আসবে। এটি সত্যিই আপনাকে খুব বেশি সুবিধা দেবে না,তবে এটি এখনও বোধগম্য এবং এটি কমনসেন্স যে আপনি সময় পেতে পারেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

KKR-কে ফাইনালে তুলে ইতিহাস অধিনায়ক শ্রেয়সের, এমনটা পারেননি ধোনিও, হল আরও ৩ নজির রোজ সকালে এই খাবার খেলে হার্টের সমস্যা হবে উধাও '৩টের সময় হানা', এবার খড়গপুরে হিরণের আপ্তসহায়কের বাড়িতে ঘাটাল পুলিশ আসিনের জন্য একটি প্লেন স্ট্যান্ডবাই মোডে রেখেছিলেন অক্ষয়, কী সম্পর্ক ছিল দুজনের শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনের জমি সিলে 'ডিকে' ছাপ, পুলিশের ভূমিকায় উঠছে প্রশ্ন প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে 'আসন সংখ্যা নেমে...', রামকৃষ্ণ মিশন ইস্যুতে মমতার 'পতন' দেখছেন দিলীপ ইউরো কাপের দল ঘোষণা করল পর্তুগালের, নজির গোড়ার সামনে ৩৯ বছর বয়সি রোনাল্ডো 'জানি না' বলেও রামকৃষ্ণ মিশনে হামলাকে 'পারিবারিক বিষয়' আখ্যা মমতার! দীর্ঘ কয়েক বছরের মামলা শেষে মাথায় হাত সরকারি কর্মীদের, বড় রায় সুপ্রিম কোর্টের

Latest IPL News

প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.