বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC-এ বুমরাহর পরিবর্ত একমাত্র শামিই- সাফ জানিয়ে দিলেন ভারতের প্রাক্তনী

T20 WC-এ বুমরাহর পরিবর্ত একমাত্র শামিই- সাফ জানিয়ে দিলেন ভারতের প্রাক্তনী

জসপ্রীত বুমরাহ এবং মহম্মদ শামি।

মহম্মদ শামি, যিনি গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে একটিও টি-টোয়েন্টি খেলেননি, তাঁকে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া সিরিজের জন্য দলে নেওয়া হয়েছিল। কিন্তু করোনা আক্রান্ত হওয়ায়, তিনি খেলতে পারেননি। তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্ট্যান্ডবাই খেলোয়াড়দের মধ্যেও রয়েছেন শামি।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই বড় ধাক্কা খেল টিম ইন্ডিয়া। তাদের তারকা বোলার জসপ্রীত বুমরাহ শেষ পর্যন্ত চোটের জন্য ছিটকেই গেল। যেখানে সূর্যকুমার যাদবের অসাধারণ ফর্ম এবং বিরাট কোহলির প্রত্যাবর্তনের ফলে ভারতের ব্যাটিং অর্ডার বেশ শক্তিশালী হয়ে উঠেছে, সেখানে বোলিংয়ের মান অত্যন্ত খারাপ। তার মধ্যে বুমরাহর ছিটকে যাওয়াটা ভারতের জন্য বড় ক্ষতি।

ভারতের ডেথ বোলিং-এর হাল সবচেয়ে ভয়াবহ। এশিয়া কাপে বেশি ভাগ সময়ে, যে ম্যাচগুলিতে ভারত হেরেছে, সেখানে দেখা গিয়েছে, ডেথ ওভারেই হাত থেকে ফস্কে গিয়েছে ম্যাচ। পাকিস্তান থেকে শ্রীলঙ্কা- সুপার ফোরের ম্যাচে ডেথ ওভারেই বোলাররা হরির লুটের মতো রান বিলিয়েছেন। যার জেরে ম্যাচ হারতে হয়েছে। ছিটকে যেতে হয়েছে এশিয়া কাপ থেকে।

আরও পড়ুন: প্রোটিয়াদের বিরুদ্ধে তৃতীয় T20-তে একাদশে রাখা হবে না কোহলিকে-রিপোর্ট

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে যেমন ভারত প্রথমে ব্যাট করে ৩ উইকেটে ২৩৭ রান করেছিল। তার পরেও মাত্র দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাত্র ১৬ রানে তারা ম্যাচ জেতে। প্রোটিয়ারা শেষ পাঁচ ওভারে ৭৮ রান করেছিল। হার্ষাল প্যাটেল, আর্শদীপ সিং, অক্ষপ প্যাটেলরা সেই ভরাস জোগাতে পারছেন না। এমন কী এশিয়া কাপ বা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ডেথ ওভারে নিরাশ করেছিলেন ভুবনেশ্বর কুমারও। সব দেখেশুনেই ভারতের প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফর দাবি করেছেন যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের যেহেতু আর বেশি দিন বাকি নেই, তাই ভারতের খুব বেশি বড় পরিবর্তন করা উচিত নয়।

তিনি বলেছেন, ‘ডেথ বোলিং একটি উদ্বেগের বিষয়। হার্ষাল (প্যাটেল) আবার লড়াই চালাচ্ছেন। আর্শদীপও (সিং) নিরাশ করেছে। ২-৩ নো বল করেছে এবং ৬০ এর উপরে রান দিয়েছে। আমি মনে করি না, ভারতের অন্য কোনও বিকল্প আছে। ওদের লেগে থাকতে হবে এবং ওদের ভরসা জুগিয়ে যেতে হবে। তবে টুর্নামেন্টের আর খুব বেশি দিন বাকি নেই। খুব বেশি পরিবর্তনের প্রয়োজন নেই।’

আরও পড়ুন: নাক দিয়ে গলগল করে রক্ত পড়ছে, তবু মাঠ ছাড়লেন না রোহিত- ভিডিয়ো

তিনি যোগ করেছেন, ‘পাওয়ারপ্লেতে ভারত সত্যিই ভালো বোলিং করেছে। দীপক চাহার ছিল অসাধারণ। ও ১৬ তম (১৭তম) ওভারে বযে ভাবে বল করেছে, সেটা ওকে অনেক বেশি আত্মবিশ্বাস জোগাবে যে, ও ডেথ ওভারেও বল করতে পারবে। ও ভালো বৈচিত্র্য দেখিয়ে।’

মহম্মদ শামি, যিনি গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে একটিও টি-টোয়েন্টি খেলেননি, তাঁকে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া সিরিজের জন্য দলে নেওয়া হয়েছিল। কিন্তু করোনা আক্রান্ত হওয়ায়, তিনি খেলতে পারেননি। তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্ট্যান্ডবাই খেলোয়াড়দের মধ্যেও রয়েছেন। এবং জাফর বলেছেন যে, শামিই একমাত্র খেলোয়াড়, যিনি বুমরাহর অনুপস্থিতিতে ডেথ ওভারে ভারতকে সামলাতে পারবেন।

ওয়াসিম জাফর বলেছেন, ‘সম্ভবত শামিকেই ওরা ভাবতে পারে (টি-টোয়েন্টি বিশ্বকাপকে মাথায় রেখে)। তবে ভারতকে ওই বিভাগে (ডেথ ওভার) আরও ভালো করতে হবে। ভারতের জন্য যদি কিছু একটা ধূসর এলাকা হয়ে থাকে, তা হল ডেথ বোলিং, যার সঙ্গে ভারত লড়াই করছে।’

বন্ধ করুন