বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > রান-রেটের নিরিখে গ্রুপের এক নম্বর ভারত, পয়েন্ট টেবিলে আফগানদের পিছনে ফেললেন কোহলিরা
জয়ের পর কোহলিদের উচ্ছ্বাস। ছবি- আইসিসি।
জয়ের পর কোহলিদের উচ্ছ্বাস। ছবি- আইসিসি।

রান-রেটের নিরিখে গ্রুপের এক নম্বর ভারত, পয়েন্ট টেবিলে আফগানদের পিছনে ফেললেন কোহলিরা

  • পাকিস্তান এবং নিউজিল্যান্ডের থেকেও ভারতের নেট রান-রেট বেশি।

স্কটল্যান্ডের বিরুদ্ধে যেরকম ক্রিকেট খেলার দরকার ছিল, ঠিক সেরকমই ধ্বংসাত্মক ক্রিকেট উপহার দেয় টিম ইন্ডিয়া। আফগানিস্তানের কাছে শেষ ম্যাচে নিউজিল্যান্ড হারলে অবধারিতভাবে নেট রান-রেটের নিরিখে গ্রুপ-২ থেকে দ্বিতীয় সেমিফাইনালিস্ট নির্ধারিত হবে। সেক্ষেত্রে ভারতের নজর ছিল রান-রেট বাড়িয়ে নেওয়ায়। স্কটিশদের উড়িয়ে দিয়ে কোহলিরা পর্যাপ্ত হারে রান-রেট বাড়িয়ে নেয়। এখন অপেক্ষা শুধু নিউজিল্যান্ডের হারার।

স্কটল্যান্ডের বিরুদ্ধে ৮১ বল বাকি থাকতে ৮ উইকেটে ম্যাচ জিতে লিগ টেবিলের তৃতীয় স্থানে উঠে আসে ভারত। পয়েন্টের নিরিখে আফগানিস্তেনের সঙ্গে একই মেরুতে অবস্থান করলেও নেট রান-রেটে আফগানদের ছাপিয়ে যায় ইন্ডিয়া।

শুধু আফগানিস্তানকেই নয়, এই মুহূর্তে গ্রুপের বাকি সব দলকেই নেট রান-রেটে পিছনে ফেলে দেন কোহলিরা। ভারতের নেট রান-রেটই গ্রুপের মধ্যে সবথেকে বেশি। সুতরাং, কোনও কারণে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সঙ্গে পয়েন্ট সমান হলে সেমিফাইনালে যেতে অসুবিধা হবে না ভারতের।

শুক্রবার নমিবিয়াকে হারিয়ে নিউজিল্যান্ড গ্রুপ-২'এর দ্বিতীয় স্থানে উঠে আসে। স্কটল্যান্ডকে হারিয়ে ভারত উঠে আসে পয়েন্ট টেবিলের তিন নম্বরে। আফগানিস্তান নেমে যায় চার নম্বরে।

পয়েন্ট টেবিল:-
১. পাকিস্তান: ৪ ম্যাচে ৮ পয়েন্ট (নেট রান-রেট: +১.০৬৫)
২. নিউজিল্যান্ড: ৪ ম্যাচে ৬ পয়েন্ট (নেট রান-রেট: +১.২৭৭)
৩. ভারত: ৪ ম্যাচে ৪ পয়েন্ট (নেট রান-রেট: +১.৬১৯)
৪. আফগানিস্তান: ৪ ম্যাচে ৪ পয়েন্ট (নেট রান-রেট: +১.৪৮১)
৫. নমিবিয়া: ৪ ম্যাচে ২ পয়েন্ট (নেট রান-রেট: -১.৮৫১)
৬. স্কটল্যান্ড: ৪ ম্যাচে ০ পয়েন্ট (নেট রান-রেট: -৩.৪৯৪)

বন্ধ করুন